বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ
Sport News

ফরাসি দর্শকদেরই বিদ্রুপের শিকার পোগবা

ইতালির বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্ততি ম্যাচে ৮৬ মিনিট মাঠে ছিলেন পোগবা। ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে তাঁকে তুলে স্টিভন জোনজিকে নামান ফ্রান্সের কোচ দিদিয়ে দেশঁ। মাঠ ছাড়ার সময় দর্শকরা বাঁশি বাজিয়ে বিদ্রুপ করেন পোগবাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ জুন ২০১৮ ০৫:০১
Share:

উল্লাস: ইতালির বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে দুরন্ত জয় ফ্রান্সের। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দিয়ে সতীর্থদের সঙ্গে নাচ গ্রিজম্যানের (সাত নম্বর)। শুক্রবার রাতে। ছবি: এএফপি।

ফ্রান্স ৩ • ইতালি ১

Advertisement

ইতালির বিরুদ্ধে দুরন্ত জয়ের রাতেও পল পোগবাকে নিয়ে অস্বস্তি ফ্রান্স শিবিরে! শুক্রবার রাতে ঘরের মাঠেই দর্শকদের বিদ্রুপের শিকার হলেন ফরাসি তারকা।

ইতালির বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্ততি ম্যাচে ৮৬ মিনিট মাঠে ছিলেন পোগবা। ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে তাঁকে তুলে স্টিভন জোনজিকে নামান ফ্রান্সের কোচ দিদিয়ে দেশঁ। মাঠ ছাড়ার সময় দর্শকরা বাঁশি বাজিয়ে বিদ্রুপ করেন পোগবাকে।

Advertisement

এই ম্যাচের আগেই প্রাক্তন তারকা রবার্ট পিরেস জানিয়েছিলেন, বিশ্বকাপে ফ্রান্সের ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে পোগবার উপরে। তাই সেরা ছন্দে থাকতে হবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকাকে। পোগবা নিজেও দাবি করেছিলেন, তিনি দায়িত্ব নিতে তৈরি। এমনকি, ফ্রান্সের অধিনায়ক হওয়ার আগ্রহও প্রকাশ করেছিলেন। কিন্তু ইতালির বিরুদ্ধে চূড়ান্ত হতাশ করলেন পোগবা। শুধু যে সহজ গোল নষ্ট করেছেন তা নয়, পুরো ম্যাচে কখনওই নজর কাড়তে পারেননি তিনি। পোগবা একা নন, দর্শকদের ক্ষোভের মুখে পড়েন আর এক মিডফিল্ডার ফ্লোহিয়ো তোভা। ম্যাচের পরে দেশঁ বলেছেন, ‘‘পোগবাদের বিদ্রুপ করার জন্য দর্শকরা বাঁশি বাজিয়েছে নাকি? আমরা বেশি ক্ষণ পায়ে বল রাখছিলাম বলেই হয়তো ওরা বাঁশি বাজিয়েছে। তবে এটা না হলেই ভাল হত।’’ দেশঁ আরও বলেছেন, ‘‘পোগবার এটা প্রত্যাবর্তনের ম্যাচ ছিল। ও হয়তো সব কিছু ভাল ভাবে করতে পারেনি। কিন্তু দলের রক্ষণকে দারুণ
সাহায্য করেছে।’’

ফরাসি মিডফিল্ডার কোঁহতা তুলিসো কিন্তু কোচের সঙ্গে একমত নন। তিনি ক্ষুব্ধ দর্শকদের আচরণে। তাঁর কথায়, ‘‘দর্শকরা যে ভাবে পোগবা ও ফ্লোহিয়োকে বিদ্রুপ করেছে, তা কখনও মেনে নেওয়া যায় না। ওদের এই আচরণ অত্যন্ত দুর্ভাগ্যজনক।’’ ক্ষুব্ধ তুলিসো যোগ করেছেন, ‘‘আমরা দেশের সম্মানের জন্য লড়াই করছি। আমরা নিজেদের উজাড় করে দেওয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামি। দর্শকদেরও উচিত আমাদের পাশে থাকা।’’

পোগবার ব্যর্থতার রাতে ফ্রান্সের জয়ের নায়ক আঁতোয়া গ্রিজম্যান, স্যামুয়েল উমতিতি ও উসমানে দেম্বেলে। ম্যাচের আট মিনিটে উমতিতি গোল করে এগিয়ে দেন ফ্রান্সকে। ২৯ মিনিটে পেনাল্টি থেকে গোল গ্রিজম্যানের। ৩৬ মিনিটে ইতালির লিয়োনার্দো বোনুচ্চি গোল করে ব্যবধান কমালেও দলের হার বাঁচাতে ব্যর্থ। ৬৩ মিনিটে ফ্রান্সের হয়ে তৃতীয় গোল করেন দেম্বেলে।

শুক্রবার রাতে নিসে আগ্রহ ছিল মারিয়ো বালোতেল্লিকে নিয়েও। চার বছর পরে ইতালির জাতীয় দলে ফিরেছেন। কিন্তু প্রত্যাবর্তনের ম্যাচে বালোতেল্লির খেলায় হতাশ ফুটবলপ্রেমীরা। ইতালি স্ট্রাইকার নিজে ব্যর্থ হলেও জয়ের জন্য পোগবাকে অভিনন্দন জানাতে ভোলেননি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন