মুলারের জোড়া গোল, চেকদের হারাল জার্মানি

ম্যাচের আগে ফরোয়ার্ড লাইনের তাবড় তাবড় সমস্ত নামের থেকে গোল দাবি করেছিলেন জোয়াকিম লো। কোচের কথা রাখল জার্মানি। উপহার দিল বিধ্বংসী একটা পারফরম্যান্স।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৬ ০১:০৪
Share:

গটজেকে নিয়ে মুলারের ‘সেলিব্রেশন’। হামবুর্গে। ছবি: এপি।

ম্যাচের আগে ফরোয়ার্ড লাইনের তাবড় তাবড় সমস্ত নামের থেকে গোল দাবি করেছিলেন জোয়াকিম লো। কোচের কথা রাখল জার্মানি। উপহার দিল বিধ্বংসী একটা পারফরম্যান্স।

Advertisement

শনিবার রাতে ২০১৮ বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে চেক প্রজাতন্ত্রকে ৩-০ হারাল জার্মানি। জোড়া গোল করলেন টমাস মুলার।

প্রথমার্ধের শুরুতেই মুলারের গোলে ১-০ এগোয় জার্মানি। বিরতির আগে আরও অনেক সুযোগ তৈরি করেও ব্যবধান বাড়াতে পারেনি জার্মানি। দ্বিতীয়ার্ধের শুরুতে টনি ক্রুজের গোলে ২-০ এগোয় জার্মানি। দ্বিতীয় গোল করে এক তরফা লড়াইয়ে লো-র দলের জয় নিশ্চিত করেন মুলার।

Advertisement

ম্যাচ শেষে লো বললেন, ‘‘আমি খুশি জার্মানির জয়ে।’’ সঙ্গে আবার নিজের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশাও রেখে দিলেন জার্মান কোচ। নিজের কেরিয়ারে কোনওদিন জার্মানির বাইরে কোচিং করাননি লো। জার্মান বিশ্বকাপজয়ী কোচ সাফ জানিয়ে দিলেন, দেশের বাইরেও তিনি কোচিং করাতে চান। ‘‘এই মুহূর্তে আমার চুক্তি রয়েছে জার্মান জাতীয় দলের সঙ্গে। কিন্তু আজ পর্যন্ত আমি জার্মানির বাইরে কোথাও কোচিং করাইনি। ইচ্ছা আছে ভবিষ্যতে জার্মানির বাইরে বেরিয়েও কোচিং করার,’’ বলছেন লো।

ইউরো শেষ হতেই আবার গোলের মেজাজে টমাস মুলার। যা দেখে অবাক গোটা ফুটবলবিশ্ব। প্রশ্ন উঠে যাচ্ছে, ইউরোয় কী এমন হয়েছিল যে মুলার একটাও গোল করতে পারেননি? লো নিজেও অবশ্য কোনও কারণ খুঁজে পাচ্ছেন না। বলছেন, ‘‘আলাদা কোনও কারণ নেই। স্ট্রাইকারদের জন্য এমনও সময় আসে যখন তারা চেষ্টা করেও গোল করতে পারে না। কিন্তু মুলারের মতো ফুটবলার যে কোনও সময় গোল করতে পারে। ওর মধ্যে সেই প্রতিভা আছে।’’

দেশের জার্সিতে নিজের গোলক্ষুধার্ত ফর্ম ফিরে পেয়ে মুলারও খুশি। বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড বলছেন, ‘‘আমার সব সময় লক্ষ্য থাকে দলের হয়ে নিজের সেরাটা দেওয়া। আমি সেটা করতে পেরে খুশি। কোচের পরামর্শ মেনেই খেলি।’’

অন্য ম্যাচে আবার রবার্ট লেভানডস্কির হ্যাটট্রিকের সৌজন্যে ডেনমার্ক-কে ৩-২ হারাল পোল্যান্ড। সান মারিনোর বিরুদ্ধে ৪-০ জিতল নর্দার্ন আয়ার্ল্যান্ড। স্কটল্যান্ড আবার ১-১ ড্র করল লিথুয়েনিয়ার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন