Ireland

Ireland vs South Africa: আয়ারল্যান্ডের হয়ে বিশ্ব রেকর্ড ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার সিমি সিংহর

পঞ্জাবে জন্ম সিমির। ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার বিশ্বের এক মাত্র ব্যাটসম্যান যিনি একদিনের ক্রিকেটে আট নম্বরে বা তার নীচে ব্যাট করতে নেমে শতরান করলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১১:৪৩
Share:

সিমি সিংহ। —ফাইল চিত্র

এ যেন এক অবাক করা সিরিজ। দক্ষিণ আফ্রিকা বনাম আয়ারল্যান্ডের তিন ম্যাচের একদিনের সিরিজ মনে থেকে যাবে দুই দেশেরই। প্রথম ম্যাচ বৃষ্টির জন্য নষ্ট হয়ে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচ জিতে নেয় আয়ারল্যান্ড। তৃতীয় ম্যাচে বিশ্ব রেকর্ড গড়লেন আয়ারল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত সিমি সিংহ।

Advertisement

পঞ্জাবে জন্ম সিমির। ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার বিশ্বের এক মাত্র ব্যাটসম্যান যিনি একদিনের ক্রিকেটে আট নম্বরে বা তার নীচে ব্যাট করতে নেমে শতরান করলেন। ১০০ রানেই অপরাজিত (৯১ বলে) থাকেন সিমি। তাঁর ব্যাটে ভর করে আয়ারল্যান্ড করে ২৭৬ রান। জেতার জন্য তা যদিও যথেষ্ট ছিল না।

শুক্রবার তৃতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ৩৪৬ রান করে দক্ষিণ আফ্রিকা। সেই রান তাড়া করতে নেমে একটা সময় ৯২ রানে ৬ উইকেট হারায় আয়ারল্যান্ড। কোনও লড়াই ছাড়াই যখন আত্মসমর্পণ করতে চলেছে বলে মনে হচ্ছে, সেই সময় আয়ারল্যান্ড দলের হাল ধরেন আট নম্বরে ব্যাট করতে নামা সিমি।

Advertisement

সিমির সামনে অনরিখ নোখিয়া, কেশব মহারাজদের দিশেহারা লাগে। ১-১ ব্যবধানে সিরিজ শেষ হয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম জয় পাওয়ার সিরিজে রেকর্ড সিমির। সিরিজ না হারা, এমন বেশ কিছু ইতিবাচক দিক আয়ারল্যান্ডের সামনে। তিন ম্যাচের টি২০ সিরিজে যা আত্মবিশ্বাস দেবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন