IPL 2020

রোহিত কি ব্যাঙ্গালোরের নেতা হিসেবেও সাফল্য পেতেন, প্রশ্ন আকাশ চোপড়ার

মুম্বইকে আইপিএল ট্রফি দেওয়ার পরেই সীমিত ওভারের নেতৃত্ব নিয়ে আলোচনা শুরু হয়েছে ক্রিকেটমহলে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২০ ১৫:৩২
Share:

আইপিএল ট্রফি হাতে রোহিত শর্মা। -ফাইল চিত্র।

রোহিত শর্মার নেতৃত্বে সদ্য পঞ্চমবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স। তার পরেই দেশের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর বলেছিলেন, রোহিত শর্মা যদি ভারতের অধিনায়ক না হন, তবে সেটা দেশেরই ক্ষতি।

Advertisement

গম্ভীরের এ হেন বক্তব্যের সঙ্গে একমত নন দেশের আর এক প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া। তিনি আবার কোহালির পাশে দাঁড়িয়ে পাল্টা প্রশ্ন তুলেছেন, “মুম্বইয়ের নেতা হিসেবে রোহিত যে সাফল্য পেয়েছে, সেই একই সাফল্য কি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়েও পেত?”

মুম্বইকে আইপিএল ট্রফি দেওয়ার পরেই সীমিত ওভারের নেতৃত্ব নিয়ে আলোচনা শুরু হয়েছে ক্রিকেটমহলে। রোহিতের পক্ষে সওয়াল করেছিলেন গম্ভীর, “রোহিত যদি ভারতের অধিনায়ক না হয় তবে সেটা ভারতের ক্ষতি। এক জন অধিনায়ক ততটাই ভাল, যতটা তাঁর দল। তবে এক জন ক্যাপ্টেনেরও মান নির্ণয় করা যায়। এই ক্ষেত্রে মাপকাঠিটা সকলের ক্ষেত্রে সমান হওয়া উচিত। আইপিএলে রোহিত ৫ বার চ্যাম্পিয়ন করেছে নিজের দলকে।”

Advertisement

আরও পড়ুন: চাপের খেলা শুরু অস্ট্রেলিয়ার, ভারতীয় পেসারদের চ্যালেঞ্জ স্টিভ স্মিথের

গম্ভীরের এমন বক্তব্য সমর্থন করেন অনেকেই। কিন্তু আকাশ চোপড়া ব্যাঙ্গালোর অধিনায়কের উপরেই আস্থা রেখে বলেছেন, “অধিনায়ক হিসেবে রোহিত দুর্দান্ত। আমার ওকে ভালই লাগে। কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে এই সাফল্যের সঙ্গে কি জাতীয় দলকে মেলানো যায়? অন্য দিকে কোহালির দল ভাল খেলেনি মানেই যে সব দোষ ওর, এটাও ঠিক নয়।”

আকাশ চোপড়ার মতে, এখনই দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ নেই রোহিতের। তিনি বলছেন, “এখনই রোহিতকে ক্যাপ্টেন করা সম্ভবই নয়। রোহিত দলের সঙ্গে যায়নি। পুরোপুরি ফিটও নয়। কবে ফিট হয়ে উঠবে, তা নিয়ে রহস্য রয়েছে। ১০ তারিখ যদি ও ফিট থাকে, তা হলে ২৭ তারিখের (২৭ তারিখ অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম ওয়ানডে ভারতের) জন্য কেন ফিট নয় ও?” প্রশ্ন তুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন