Sakshi Malik

ভুয়ো শংসাপত্র দেওয়া হচ্ছে প্রতিযোগীদের, নিলম্বিত কুস্তি-প্রধানের বিরুদ্ধে অভিযোগ সাক্ষীর

গুরুতর অভিযোগ করলেন কুস্তিগির সাক্ষী মালিক। বাতিল কমিটির প্রধান সঞ্জয় সিংহ জাতীয় স্তরে প্রতিযোগিতার আয়োজন করে ভুয়ো শংসাপত্র দিচ্ছেন বলে জানিয়েছেন অলিম্পিক্স পদকজয়ী কুস্তিগির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৩:১৪
Share:

সাক্ষী মালিক। —ফাইল চিত্র।

কুস্তি সংস্থা নিয়ে গণ্ডগোল চলছেই। নতুন নির্বাচিত কমিটিকেও বাতিল করা হয়েছে। কিন্তু এর মাঝেই গুরুতর অভিযোগ আনলেন কুস্তিগির সাক্ষী মালিক। বাতিল কমিটির প্রধান সঞ্জয় সিংহ জাতীয় স্তরে প্রতিযোগিতার আয়োজন করে ভুয়ো শংসাপত্র দিচ্ছেন বলে জানিয়েছেন অলিম্পিক্স পদকজয়ী কুস্তিগির।

Advertisement

পুনেতে ভারতীয় কুস্তি সংস্থা সিনিয়রদের একটি প্রতিযোগিতা আয়োজন করেছে। সেখান থেকে দেওয়া শংসাপত্রে সই রয়েছে সঞ্জয়ের। সাক্ষীর পোস্ট করা একটি শংসাপত্রের ছবিতে দেখা যাচ্ছে প্রতিযোগীর জন্ম সালের জায়গায় ২০২৩ লেখা। সাক্ষীর অভিযোগ ভুয়ো শংসাপত্র দিচ্ছেন সঞ্জয়। সাক্ষী সমাজমাধ্যমে লেখেন, “ভারত সরকার সঞ্জয়কে নিলম্বিত করেছে। তার কমিটিকে বাতিল করে দিয়েছে। কিন্তু সঞ্জয় জাতীয় কুস্তি চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছে। নিজের ইচ্ছামতো সব কিছু করছে। ভুয়ো শংসাপত্র দিচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রক জয়পুরে জাতীয় কুস্তি চ্যাম্পিয়নশিপের আয়োজন করবে। কিন্তু সঞ্জয় নিজের ক্ষমতা জাহির করার জন্য পুনেতে নিজের ইচ্ছামতো প্রতিযোগিতার আয়োজন করেছে। সঞ্জয় নিয়ম না মেনে শংসাপত্রে সইও করছে।”

সাক্ষীর আশঙ্কা এর ফলে কুস্তিগিরেরা ভবিষ্যতে সমস্যায় পড়বেন। অলিম্পিক্স পদকজয়ী সাক্ষী বলেন, “এক জন নিলম্বিত ব্যক্তি সংস্থার টাকা ব্যবহার করে কী করে? ভবিষ্যতে এই শংসাপত্র পাওয়া কুস্তিগিরেরা চাকরির জন্য গেলে বিপদে পড়বে। এই শংসাপত্র দেখানোর জন্য তাঁদের নিয়ে সন্দেহ তৈরি হবে। কিন্তু সেই সব প্রতিযোগীর কোনও দোষ নেই। সঞ্জয়ের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত। তাঁকে নিলম্বিত করে দেওয়ার পরেও এই সব অনৈতিক কাজ করে যাচ্ছেন। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের কাছে আমার আবেদন, এই বিষয়টি আপনি দেখুন এবং দ্রুত ব্যবস্থা নিন। না হলে কুস্তিগিরদের ভবিষ্যৎ নষ্ট হবে।”

Advertisement

নিয়ম অনুযায়ী সঞ্জয় কোনও জাতীয় প্রতিযোগিতা আয়োজন করতে পারেন না। কেন্দ্রীয় সংস্থার নিয়ম অনুযায়ী সঞ্জয় কোনও প্রতিযোগিতা আয়োজন করলে তা বৈধ বলে ধরা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন