Wrestler's Protest

বরখাস্ত ব্রিজভূষণ, কেন্দ্রের আশ্বাসে কুস্তিগির-বিক্ষোভ আপাতত উঠল

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, তিনি কুস্তিগিরদের সঙ্গে বৈঠক করে যথাযথ পদক্ষেপের আশ্বাস দিয়েছেন। তার পরেই বিক্ষোভ আপাতত তুলে নিয়েছেন কুস্তিগিররা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১০:৪৮
Share:

কেন্দ্র আশ্বাস দিয়েছে, তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তার পরে বিক্ষোভ আপাতত তুলে নিয়েছেন বিনেশ ফোগত, বজরং পুনিয়ারা। ছবি: পিটিআই

কেন্দ্রের আশ্বাস পাওয়ার পরে বিক্ষোভ আপাতত তুললেন কুস্তিগিররা। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠকের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন বিনেশ ফোগত, বজরং পুনিয়ারা। যত দিন না তদন্ত শেষ হচ্ছে, তত দিন জাতীয় কুস্তি সংস্থার সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্রিজভূষণ শরণ সিংহকে।

Advertisement

শুক্রবার গভীর রাতে সাংবাদিক বৈঠক করে অনুরাগ জানান, তিনি ৭ ঘণ্টা ধরে কুস্তিগিরদের সঙ্গে বৈঠক করেছেন। তদন্ত করে যথাযথ পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন তিনি। এক মাসের মধ্যে তদন্ত শেষ করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। অনুরাগের আশ্বাস পাওয়ার পরেই নিজেদের বিক্ষোভ আপাতত তুলে নেন কুস্তিগিররা।

শুক্রবার নয়াদিল্লিতে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক করেছে ভারতীয় অলিম্পিক্স কমিটি। পিটি ঊষার নেতৃত্বাধীন কমিটি বৈঠকের পরে একটি সাত সদস্যের কমিটি তৈরি করেছে। সেই কমিটিতে জায়গা পেয়েছেন বক্সিংয়ে ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম, বাংলার প্রাক্তন অলিম্পিয়ান দোলা বন্দ্যোপাধ্যায়, অলকানন্দা অশোক, যোগেশ্বর দত্ত, সহদেব যাদব প্রমুখ। কী ভাবে তাঁরা বিষয়টি খতিয়ে দেখবেন, তা অবশ্য বিস্তারিত জানানো হয়নি।

Advertisement

এর মাঝেই যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন মহিলা কুস্তিগির কবিতা দালাল। তিনি এখন ডব্লিউডব্লিউই-তে অংশগ্রহণ করেন। জানিয়েছেন, নির্যাতনের কারণেই অন্য খেলায় চলে যেতে হয়েছে তাঁকে।

কবিতা নিজে থেকে এগিয়ে এলেও নির্যাতনের শিকার হওয়া বাকি কোনও কুস্তিগিরের নাম এখনও জানা যায়নি। শুক্রবার বিকেলে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করতে যাওয়ার আগে বিনেশ ফোগত বলেন, “যদি আমরা নাম বলে দিই তা হলে সেই কুস্তিগির এবং তার পরিবার বিপদে পড়বে। এখনও সরকারি ভাবে কেউ অভিযোগ করেনি। তাই কারও নাম প্রকাশ্যে বলে দেওয়া উচিত হবে না। আমরা নিজেদের সম্মানরক্ষা করার জন্যেই প্রতিবাদ করতে এসেছি। সেটাই কেড়ে নেওয়া হলে লাভ কী? তাই এ ধরনের গোপন তথ্য আমরা প্রকাশ করতে পারব না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন