ঋদ্ধিই বিশ্বের সেরা কিপার, বলছেন লক্ষ্মণ

বাংলার আরও এক উইকেটরক্ষক রয়েছেন হায়দরাবাদে। তিনি শ্রীবৎস গোস্বামী। তাঁর প্রতিভাও মুগ্ধ করেছে লক্ষ্মণ-কে। তবে নিজের দক্ষতা সম্পর্কে শ্রীবৎস-কে আরও ওয়াকিবহাল হতে হবে, জানিয়েছেন লক্ষ্মণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৮ ০৩:৪৫
Share:

ক্লাস: খুদে শিক্ষার্থীদের প্রশিক্ষণ। লক্ষ্মীরতন শুক্লের অ্যাকাডেমিতে অতিথি ভিভিএস লক্ষ্মণ। ছবি: সুদীপ্ত ভৌমিক

ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য তিনি। এ বারের আইপিএলে তাঁকে খেলতে দেখা যাবে সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে। তিনি ঋদ্ধিমান সাহা। যাঁকে এই মুহূর্তে টেস্টের শ্রেষ্ঠ উইকেটরক্ষক বলেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। এ বার সেই সুরেই সুর মেলালেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ।

Advertisement

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্ট লেক ক্যাম্পাসের মাঠে সিএবি-র ‘ভিশন ২০২০’ ক্যাম্পের শেষ দিনে এ কথাই জানালেন ভারতীয় ক্রিকেটের ‘ভেরি ভেরি স্পেশ্যাল’। লক্ষ্মণ বলেন, ‘‘সানরাইজার্স হায়দরাবাদে রশিদ খানের মতো শক্তিশালী লেগস্পিনার রয়েছে। তাঁকে সহায়তা করার জন্য একজন ভাল উইকেটরক্ষকের দরকার ছিল। ঋদ্ধিমান এখন বিশ্বের সেরা উইকেটরক্ষক। একই সঙ্গে ভাল ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ফর্ম্যাটেও আশা করি ও সফল হবে।’’

বাংলার আরও এক উইকেটরক্ষক রয়েছেন হায়দরাবাদে। তিনি শ্রীবৎস গোস্বামী। তাঁর প্রতিভাও মুগ্ধ করেছে লক্ষ্মণ-কে। তবে নিজের দক্ষতা সম্পর্কে শ্রীবৎস-কে আরও ওয়াকিবহাল হতে হবে, জানিয়েছেন লক্ষ্মণ। তিনি বলেন, ‘‘শ্রীবৎস ভাল ক্রিকেটার। তবে ওর দক্ষতা সম্পর্কে আরও ওয়াকিবহাল হওয়া প্রয়োজন। এটা ও বুঝতে পারলেই একজন ম্যাচ উইনার হয়ে উঠবে।’’ সঙ্গে যোগ করেন, ‘‘সানরাইজার্স বেশ শক্তিশালী দল। প্রথম ম্যাচটি জিততে পারলেই গোটা মরসুমের ছন্দ পেয়ে যাব।’’ বৃহস্পতিবার দুপুরে সল্ট লেক থেকে হাওড়ায় লক্ষ্মীরতন শুক্ল-র ক্রিকেট অ্যাকাডেমিতে গিয়েছিলেন লক্ষ্মণ। ‘বাংলা ক্রিকেট অ্যাকাডেমি’-র ব্যবস্থাপনা দেখে তিনি অভিভূত। লক্ষ্মণের পাশাপাশি উপস্থিত ছিলেন সৌরাশিস লাহিড়ী ও অভীক চৌধুরীর মতো প্রাক্তন ক্রিকেটারেরা। লক্ষ্মীর আমন্ত্রণে এসে খুদে ক্রিকেটারদের বেশ কিছু পরামর্শ দিতে দেখা গেল লক্ষ্মণকে। বিনা পয়সায় ক্রিকেট প্রশিক্ষণ চলে লক্ষ্মীর এই অ্যাকাডেমিতে। যেখানে প্রশিক্ষণ দেওয়া হয় প্রায় ন’শো ছাত্র ছাত্রীকে। সেই প্রয়াসেই মুগ্ধ হয়েছেন লক্ষ্মণ। বলেন, ‘‘বিনে পয়সায় খুদে ক্রিকেটারদের এত ভাল পরিকাঠামো দিচ্ছে লক্ষ্মী, যা সত্যি দেখা যায় না। আমি চাইব পরবর্তী কালে এই ক্যাম্প থেকেই বাংলা ও ভারতীয় দলে আরও ক্রিকেটার উঠে আসুক।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন