বাংলার কোচ অরুণ, মাঠে ফিরছেন ঋদ্ধি

তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হল এ মরসুমেই মেন্টর করে নিয়ে আসা অরুণ লালকে। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে কোচের ভূমিকায় দেখা যাবে তাঁকেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৫৯
Share:

প্রত্যয়ী: মুস্তাক আলি ট্রফিতে কোচ অরুণ লাল। —ফাইল চিত্র।

মেয়াদ ফুরনোর আগেই বাংলার কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাজ বাহুতুলেকে। তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হল এ মরসুমেই মেন্টর করে নিয়ে আসা অরুণ লালকে। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে কোচের ভূমিকায় দেখা যাবে তাঁকেই।

Advertisement

গত বছর অক্টোবরে মেন্টরের দায়িত্ব দেওয়া হয়েছিল অরুণ লালকে। দায়িত্ব পেয়ে বাংলা দলে ফিটনেস বিপ্লব আনার চেষ্টা করেছিলেন তিনি। এ বার সেই কাজটা আরও কঠোর ভাবে পালন করতে চান তিনি। শুক্রবার সিএবি-তে নতুন দায়িত্ব পেয়ে অরুণ বললেন, ‘‘এর আগে নব্বইয়ের দশকের শেষের দিকে বাংলার কোচ হিসেবে কাজ করেছি। মেন্টর হয়ে যা করেছি, কোচ হিসেবেও কাজটা একই রকম। তবে আমার নজরে থাকবে ফিটনেস। সব চেয়ে ফিট একাদশ নামানোর চেষ্টা করব।’’

কারও কারও মনে হচ্ছে, অরুণকে একা দায়িত্ব দেওয়াটা একদম ঠিক সিদ্ধান্ত কারণ ড্রেসিংরুমে বিভাজন থাকার আশঙ্কা তাতে কমবে। বিভ্রান্তিও থাকবে না যে, কার কথা শুনব? কোচের না মেন্টরের?

Advertisement

পঞ্জাবের বিরুদ্ধে রঞ্জি ট্রফি ম্যাচের শেষ দিনই সাইরাজ জানিয়ে গিয়েছিলেন, এখন পরিবারের সঙ্গে কিছুটা সময় কাটাবেন। যদিও তার পরে বাংলার কোচ হিসেবে কাজ চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন সাইরাজ। কিন্তু সিএবি তাঁর উপর থেকে আস্থা হারিয়েছে বলেই মনে করা হচ্ছে। ২০১৫ সালের অগস্টে বাংলার কোচ বেছে নেওয়া হয়েছিল প্রাক্তন ভারতীয় লেগস্পিনারকে। গত তিন বছরে তাঁর প্রশিক্ষণে জাতীয় স্তরে একটি ট্রফিও পায়নি বাংলা। এ মরসুমে রঞ্জির প্রথম রাউন্ড থেকেই ছিটকে গিয়েছেন মনোজরা। মেয়াদ ফুরিয়ে যাওয়ার আগেই সাইরাজকে তাই ছেঁটে ফেলল সিএবি। প্রাক্তন কোচ জানিয়েছেন, তিনিই সিএবি-কে তাঁর পারিবারিক সমস্যার কথা বলেছিলেন। শুক্রবার রাতে মুম্বই থেকে ফোনে সাইরাজ বলেন, ‘‘বাংলার রঞ্জি ট্রফি দলের সঙ্গে কাজ করার প্রত্যেকটি মুহূর্ত আমি উপভোগ করেছি। আশা করি, জাতীয় টি-টোয়েন্টিতে ওরা চ্যাম্পিয়ন হবে।’’

সৈয়দ মুস্তাক আলি ট্রফি শুরু হওয়ার আগে ছ’দিনের শিবির আয়োজন করছে সিএবি। ৯ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই শিবির। ১১ ফেব্রুয়ারি ব্যাটিং উপদেষ্টা হিসেবে যোগ দেবেন ভিভিএস লক্ষ্মণ। তাঁর সামনেই চলবে টি-টোয়েন্টির মহড়া। শুক্রবার যে ২৭ জনের দল গড়া হয়েছে তাতে রাখা হয়েছে ঋদ্ধিমান সাহাকে। অরুণ বলছিলেন, ‘‘টি-টোয়েন্টি দলে ঋদ্ধি ফিরছে। ও এখন প্রায় সুস্থ। শিবিরে ওর যোগ দেওয়ার কথা আছে।’’ অনূর্ধ্ব-২৩ বাংলা দল থেকেও বেশ কয়েক জন ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়েছে ২৭ জনের শিবিরে। এ ছাড়াও অনূর্ধ্ব-১৬ বাংলা দল থেকে সুযোগ দেওয়া হয়েছে তৌফিকউদ্দিনকে। ‘‘অনূর্ধ্ব-২৩ দলের পারফরম্যান্সে আমি মুগ্ধ। অগ্নিভ (পান), অনন্ত (সাহা), আকাশ দীপ, ঋত্বিক (রায়চৌধুরী), কণিষ্কদের (শেঠ) শিবিরে দেখতে চেয়েছি। তৌফিকের হাতেও ভাল শট রয়েছে। অনূর্ধ্ব-১৬ বাংলার হয়ে ভাল পারফর্ম করেছে। ডিন্ডাদের বিরুদ্ধে নেটে ওকে দেখে নিতে চাই,’’ ঘোষণা অরুণের।

কিন্তু অধিনায়কের পদে মনোজ ছাড়া আর কারও কথা ভাবছেন না বর্তমান কোচ। অরুণ বলে গেলেন, ‘‘মুস্তাক আলিতে মনোজই বাংলার অধিনায়ক থাকছে। নতুন কাউকে এখন ভাবতে চাই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন