Sports

রুপো দাবি করছেন না যোগেশ্বর!

চার বছর আগের অলিম্পিক ব্রোঞ্জ পদক থেকে সবেমাত্র রুপোতে উত্তরণ ঘটেছে তাঁর। রিওয় হতাশাজনক পারফরম্যান্সের পর কুস্তিগির যোগেশ্বর দত্তের কাছে তা যেন ছিল এক মুঠো তাজা বাতাস। অভিনন্দনের জোয়ারে ভেসে যান যোগেশ্বর। সবাইকে ধন্যবাদ দিয়ে টুইট করেন যোগেশ্বরও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৬ ১৭:৫৭
Share:

রুপো পেলেও দাবি করছেন না যোগেশ্বর।

চার বছর আগের অলিম্পিক ব্রোঞ্জ পদক থেকে সবেমাত্র রুপোতে উত্তরণ ঘটেছে তাঁর। রিওয় হতাশাজনক পারফরম্যান্সের পর কুস্তিগির যোগেশ্বর দত্তের কাছে তা যেন ছিল এক মুঠো তাজা বাতাস। অভিনন্দনের জোয়ারে ভেসে যান যোগেশ্বর। সবাইকে ধন্যবাদ দিয়ে টুইট করেন যোগেশ্বরও। কিন্তু এর পরেই সবাইকে অবাক করে যোগেশ্বর জানিয়ে দেন, রুপোর পদকটি নিতে যাচ্ছেন না তিনি। তাঁর এই সিদ্ধান্তে প্রথমে অবাক হলেও যোগেশ্বর কারণ ব্যাখ্যা করার পর সবাই এক বাক্যে তাঁর সিদ্ধান্তের প্রশংসা করেছেন।

Advertisement

২০১২ সালের লন্ডন অলিম্পিকে ৬০ কেজির ফ্রিস্টাইল বিভাগে রেপেশাজে জিতে ব্রোঞ্জ জেতেন যোগেশ্বর। রুপো জেতেন রাশিয়ার কুস্তিগির বেসিক কুদুখোভ। দিন কয়েক আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)র তরফে জানানো হয়, নিষিদ্ধ মাদক মিলেছে কুদুখোভের সেই সময়ের নমুনায়। ফলে বাতিল হয় তাঁর পদক। ব্রোঞ্জ থেকে রুপোয় উঠে আসেন যোগেশ্বর।

এর মধ্যে ২০১৩ সালে একটি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কুদুখোভের। রুপো জিতে প্রথমে উল্লসিত যোগেশ্বর টুইট করলেও পরে জানিয়ে দেন পদক দাবি করবেন না তিনি। কেন এই সিদ্ধান্ত? যোগেশ্বর বলেন, “যা হওয়ার তা হয়ে গিয়েছে। কুদুখোভ আসাধারণ কুস্তিগির ছিলেন। তাঁর আত্মার শান্তি কামনা করি। অলিম্পিকের ওই পদকই তাঁকে পরিবারের কাছে বাঁচিয়ে রেখেছে। আমি সেটা তাঁদের কাছ থেকে কেড়ে নিতে চাই না।”

Advertisement

রুপো না পেলেও যোগেশ্বরের এই মানবিক ব্যবহারে উচ্ছ্বসিত সবাই।

আরও পড়ুন:
যোগেশ্বরের ব্রোঞ্জ পাল্টে গেল রুপোয়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন