প্রস্তুতি ম্যাচে আজ দলে নেই যুবরাজ সিংহ

বুধবার চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ইংল্যান্ডে উড়ে যাওয়ার আগে তিনি খোশমেজাজেই ছিলেন। কিন্তু শুক্রবার ভারতীয় দলের প্র্যাকটিস সেশনে তাঁকে না দেখে অনেকেই কারণটা আন্দাজ করতে পারেননি। পরে জানা যায় যুবরাজের জ্বর হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মে ২০১৭ ০৪:১৩
Share:

অসুস্থ: জ্বর হওয়ায় আপাতত মাঠের বাইরে যুবরাজ। ফাইল চিত্র

শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের প্রস্তুতি ম্যাচে খেলতে পারবেন না যুবরাজ সিংহ। ভারতীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘‘বিসিসিআই মেডিক্যাল টিম নিশ্চিত করেছে জ্বর থেকে দ্রুত সুস্থ হয়ে উঠছেন যুবরাজ সিংহ। এ ছাড়া তাঁর অন্য কোনও বড় অসুস্থতা নেই।’’ সঙ্গে জানানো হয়েছে, ‘‘যুবরাজকে চিকিৎসকরা বিশ্রামের পরামর্শ দিয়েছেন। তাই প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে যুবরাজ মাঠে নামতে পারবেন না। মেডিক্যাল টিম যুবরাজের শারীরিক অবস্থার উপর নজর রাখছে।’’

Advertisement

বুধবার চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ইংল্যান্ডে উড়ে যাওয়ার আগে তিনি খোশমেজাজেই ছিলেন। কিন্তু শুক্রবার ভারতীয় দলের প্র্যাকটিস সেশনে তাঁকে না দেখে অনেকেই কারণটা আন্দাজ করতে পারেননি। পরে জানা যায় যুবরাজের জ্বর হয়েছে। বুধবার রাতে লন্ডনের উদ্দেশে উড়ে যাওয়ার পরে ঠিক কী হয়েছে যুবরাজের সেটা পরিষ্কার ভাবে জানা যাচ্ছিল না।

যুবরাজের অসুস্থতার খবর মুম্বইয়ে বিসিসিআইয়ের কাছেও পৌঁছনোর পর ভারতীয় বোর্ডের তরফেও তৎপরতা শুরু হয়ে যায়। ভারতীয় টিম ম্যানেজমেন্ট আশায় ছিল খুব দ্রুত সুস্থ হয়ে উঠবেন যুবরাজ। তাঁর সুস্থ হতে হয়তো দু’দিন লেগে যেতে পারে। তাই ভারতীয় বোর্ডের তরফে যুবরাজের পরিবর্ত ক্রিকেটার পাঠানো নিয়ে ভাবনা ছিল না। তার পরই বোর্ড বিজ্ঞপ্তি দিয়ে যুবরাজের শারীরিক অবস্থার কথা জানায়।

Advertisement

সাত সপ্তাহের আইপিএল শেষ হওয়ার পরে আবার ৫০ ওভারের ক্রিকেটে ফিরতে চলেছেন ভারতের ক্রিকেটাররা। আর তাঁদের প্রথম প্রতিপক্ষ নিউজিল্যান্ড। প্রস্তুতি ম্যাচ হলেও ভারতীয় ব্যাটিংয়েরও পরীক্ষা হয়ে যাবে নিউজিল্যান্ডের পেস আক্রমণের সামনে।

আইপিএলে অশ্বিন খেলেননি। শামিও প্রথম দিকে পুরোপুরি ফিট না থাকায় বাইরে ছিলেন। দু’জনের সামনেই এই ম্যাচ ছন্দে ফেরার।

আরও পড়ুন:স্বপ্নের মাঠে ফিরে রাহানে আত্মবিশ্বাসী


মরিয়া: ভারতীয় দলের অনুশীলনে ক্যাচ ধরার চেষ্টা শিখর ধবনের। প্রস্তুতি ম্যাচের আগের দিন। ফাইল চিত্র

ইংল্যান্ডের পরিবেশে ভারতীয় ব্যাটসম্যানরা কতটা মানিয়ে নিতে পারেন, সেই প্রশ্নটাও উঠছে। নিউজিল্যান্ডের পেস আক্রমণের সামনে তা নিয়ে কিছুটা আঁচ পাওয়া যাবে। ট্রেন্ট বোল্ট-টিম সাউদির পেস আক্রমণ কিন্তু যে কোনও ব্যাটিং লাইনকে পরীক্ষার মুখে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

আইপিএলে ভারতীয় পেসাররা ভাল বল করে এলেও ব্যাটসম্যানরা কিন্তু সে ভাবে ধারাবাহিক রান পাননি। কোহালি থেকে মহেন্দ্র সিংহ ধোনি— সবাই একই দলে। বিশেষ করে কোহালি। আইপিএলে তাঁকে সেই বিধ্বংসী মেজাজে দেখা যায়নি। প্রস্তুতি ম্যাচে ভারত কাদের দিয়ে ওপেন করায়, সেটা দেখার। মনে করা হচ্ছে, রোহিত শর্মার সঙ্গে শিখর ধবন-কে একটা সুযোগ দেওয়া হতে পারে। মিডল অর্ডারে খেলিয়ে দেখে নেওয়া হতে পারে কেদার যাদবকে।

সব মিলিয়ে ভারত কিন্তু প্রথম থেকেই পরীক্ষার মুখে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন