চহালের মানসিকতা এই সিরিজে কোহালিদের একটা বড় প্রাপ্তি

চেন্নাইয়ে বল একটু স্পিন করেছে। উইকেট থেকে স্পিনাররা সাহায্যও পেয়েছিল। তার ওপর অস্ট্রেলিয়া ইনিংসের আগে বৃষ্টিও হয়েছিল। কিন্তু ইডেনের পিচ ভাল ব্যাটিং সহায়ক ছিল। ব্যাটসম্যানদের বিশেষ কোনও সমস্যা হয়নি।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ০৪:৪৯
Share:

বিশ্রাম: হোটেলের ঘরে বিরাট কোহালি। টুইট করলেন নিজের ছবি।

ভারত-অস্ট্রেলিয়ার প্রথম দু’টি ম্যাচ দেখে মনে হচ্ছে সিরিজের ফয়সালা ইনওরেই হতে চলেছে। যদি না অস্ট্রেলিয়া দুর্দান্ত কিছু করে। এই সিরিজে ভারতের ব্যাটিং সে রকম ভাল না হলে কী হবে, যে রান ওরা তুলেছে তা অস্ট্রেলিয়াকে হারানোর পক্ষে যথেষ্ট ছিল।

Advertisement

ভারত ২-০ এগিয়ে থাকা অবস্থায় লড়াই এ বার ইনদওরে। যেখানে সাধারণত দুর্দান্ত ব্যাটিং পিচই হয়। তার ওপর মাঠটাও আবার বিশাল বড় কিছু নয়। যেটা অতিথিদের জন্য খুব ভাল ব্যাপার বলে মনে হয় না। এই সফরে অস্ট্রেলিয়ার ব্যাটিংটা ওদের ডুবিয়েছে। ইডেনে আড়াইশো রান তাড়া না করতে পারাটা ওদের নিশ্চয়ই যন্ত্রণা দেবে।

চেন্নাইয়ে বল একটু স্পিন করেছে। উইকেট থেকে স্পিনাররা সাহায্যও পেয়েছিল। তার ওপর অস্ট্রেলিয়া ইনিংসের আগে বৃষ্টিও হয়েছিল। কিন্তু ইডেনের পিচ ভাল ব্যাটিং সহায়ক ছিল। ব্যাটসম্যানদের বিশেষ কোনও সমস্যা হয়নি। সেখানেই অস্ট্রেলীয় ব্যাটসম্যানরা যে ভাবে স্পিন খেলল, সেটা বাকি সিরিজের জন্য মোটেই ওদের আত্মবিশ্বাস বাড়াবে না।

Advertisement

সবচেয়ে বড় কথা হল, অস্ট্রেলীয় তরুণ ব্যাটিং লাইন মোটেই ভারতীয় স্পিনারদের চ্যালেঞ্জ সামলাতে পারেনি এই সফরে। ফলে একবার ডেভিড ওয়ার্নার আর স্টিভ স্মিথ আউট হয়ে গেলে অস্ট্রেলিয়ার পক্ষে রান তাড়া করাটা খুব কঠিন হয়ে যাচ্ছে। মোটামুটি রানও তাড়া করে তুলতে পারছে না। এই অবস্থায় অস্ট্রেলিয়ার সামনে একটাই রাস্তা। আগে ব্যাট করো এবং ভারতকে রান তোলা থেকে আটকাও। এখনও পর্যন্ত এই সিরিজে অস্ট্রেলিয়ার বোলিংটা ওদের কাছে খুব বড় প্লাস পয়েন্ট। প্যাট কামিন্স দুর্দান্ত বল করছে। নেথান কুল্টার নাইলও খুব ভাল।

ইডেনে বিরাট কোহালির কাছ থেকে একটা ক্লাসিক ইনিংস পেলাম। শুধু যে রান করেছে বলেই নয়, সেটা তো ও প্রায়ই করে। কিন্তু যে মানসিকতার পরিচয় ও দিচ্ছে ব্যাটিংয়ের সময়, যে ভাবে নিজেকে প্রয়োগ করছে ব্যাটিংয়ের সময়, সেটাই বাকিদের থেকে ওকে আলাদা করে দিয়েছে। আমি নিশ্চিত, ইডেনে বিরাট কোহালির ইনিংসটা অনেক উদীয়মান এবং তরুণ ক্রিকেটাররা দেখেছে। এবং এই সব উঠতি ব্যাটসম্যান নিজেকে প্রয়োগ করার ব্যাপারে নিশ্চয়ই দু’একটা জিনিস শিখেছে।

চ্যাম্পিয়ন্স ট্রফির পরে আমার একটা জিনিস মনে হয়েছিল। মনে হয়েছিল, ভারতীয় টিম ম্যানেজমেন্ট দলে দু’এক জন রিস্ট স্পিনার চাইছে। সে জন্যই বারবার যুজবেন্দ্র চহাল এবং কুলদীপ যাদবকে সুযোগ দেওয়া হচ্ছে। কুলদীপের বোলিংয়ে অনেক বৈচিত্র আছে। কিন্তু চহালকে আমার বাকিদের থেকে আলাদা মনে হয়েছে। চহালের মানসিকতাটা ভারতের জন্য একটা বড় প্রাপ্তি। এও শোনা যাচ্ছে, অস্ট্রেলীয় ব্যাটসম্যানরা চহালকে ঠিকমতো বুঝতে পারছে না। তার মানে আরও একটা খারাপ খবর অতিথি দলের জন্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন