জ়াহিরের পরামর্শ

গত কয়েক বছরে বেশ কয়েকজন বাঁ হাতি পেসারকে জাতীয় দলে খেলিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। যার মধ্যে রয়েছেন বারিন্দর স্রান, জয়দেব উনাদকাটরা। সেই তালিকায় নয়া সংযোজন মহম্মদ খলিল। যিনি এই মুহূর্তে দলের বাইরে।

Advertisement
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৪৩
Share:

—ফাইল চিত্র।

দলে একজন বাঁ হাতি পেসার থাকলে ভাল। কিন্তু তা নিয়ে উত্তেজিত হওয়ার কিছু নেই। বলছেন প্রাক্তন ভারতীয় বাঁ হাতি পেসার জ়াহির খান। তাঁর মতে, সংশ্লিষ্ট বোলার পরিস্থিতির মোকাবিলা করতে না পারলে বাঁ হাতি পেসার নিয়ে উত্তেজিত হওয়ার কিছু নেই।

Advertisement

গত কয়েক বছরে বেশ কয়েকজন বাঁ হাতি পেসারকে জাতীয় দলে খেলিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। যার মধ্যে রয়েছেন বারিন্দর স্রান, জয়দেব উনাদকাটরা। সেই তালিকায় নয়া সংযোজন মহম্মদ খলিল। যিনি এই মুহূর্তে দলের বাইরে। সদ্য শেষ হওয়া নিউজ়িল্যান্ড সফরে সে ভাবে পারফরম্যান্স দেখাতে পারেননি খলিল। জ়াহিরের কথায়, ‘‘বাঁ হাতি পেসারদের বোলিংয়ে যদি বৈচিত্র থাকে, তা হলে অবশ্যই সেটা দলের কাছে প্রাপ্তি। কিন্তু একজন বাঁ হাতি পেসার খুঁজে পেলেই উত্তেজনার কোনও কারণ নেই। আসল ব্যাপারটা হল, দলের কাজে লাগা। মনে রাখতে হবে, বাঁ হাতি পেসাররা স্বাভাবিক প্রতিভা। এদের তৈরি করা যায় না।’’ নিউজ়িল্যান্ডের সুইং বোলিংয়ের সহায়ক পিচে খলিলের বলে কোনও ধার ছিল না। সে প্রসঙ্গ উঠলে জ়াহির বলেন, ‘‘খলিল নিউজ়িল্যান্ডে গিয়ে শর্ট লেংথে বল করছিল। কিন্তু সুইং বোলিং সহায়ক পিচে আরও একটু উপরের লেংথে বল করা উচিত ছিল ওর। এ ভাবেই বোলাররা ধীরে ধীরে শিক্ষা নিয়ে অভিজ্ঞ হয়।’’ ২০১১ বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি জ়াহির আশাবাদী, ভারতীয় দলে সতীর্থ যশপ্রীত বুমরার থেকে বেশ কিছু বিষয় শিখবেন খলিল। জ়াহিরের কথায়, ‘‘সবে জাতীয় দলের হয়ে খেলতে শুরু করেছে খলিল। দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটের চাপ সামলে নিতে হবে ওকে। এটা ও হাতের কাছে বুমরার থেকে শিখে নিতে পারবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন