স্ট্রাইকার-চিন্তা মেটাতে জিজুর অস্ত্র রোনাল্ডো

রিয়াল মাদ্রিদে এখনও রোনাল্ডোই যে গোল করার জন্য সেরা ভরসা, সেটা হালফিলে আরও বেশি করে প্রমাণ হয়ে গিয়েছে। স্ট্রাইকার হিসেবে খুব একটা কেউ প্রভাব ফেলতে পারেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৭ ০৪:৪১
Share:

স্বাগত: রোনাল্ডোর প্রত্যাবর্তনে চিন্তা কমল জিদানের। ছবি: এএফপি

নির্বাসন কাটিয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রত্যাবর্তনকে দু’হাত বাড়িয়ে স্বাগত জানাচ্ছেন জিনেদিন জিদান। নজিরবিহীন হ্যাটট্রিকের লক্ষ্যে চ্যাম্পিয়ন্স লিগে আজ নামছে রিয়াল মাদ্রিদ। বিশ্বের সেরা এই ক্লাবভিত্তিক টুর্নামেন্ট টানা তিন বার কেউ কখনও জিততে পারেনি। জিনেদিন জিদান এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুটি সেই ইতিহাস সৃষ্টি করতে পারে কি না, সেটা এ বারের প্রতিযোগিতার সব চেয়ে বড় কৌতূহল। আর তেমনই আগ্রহ তৈরি হয়েছে রোনাল্ডোর মাঠে ফেরা নিয়ে।

Advertisement

স্প্যানিশ সুপার কাপে রেফারিকে ঠেলা দেওয়ার জন্য চার ম্যাচ সাসপেন্ড হয়েছিলেন রোনাল্ডো। সেই নির্বাসন দণ্ড কাটিয়ে আপোয়েল নিকোসিয়া এফসি-র বিরুদ্ধে দলে ফিরছেন তিনি। জিদানের খুশি হওয়ার যথেষ্ট কারণ আছে কারণ, এর আগের দু’টো ম্যাচেই ভ্যালেন্সিয়া এবং লেভান্তের বিরুদ্ধে ড্র করেছে রিয়াল। ‘‘ও শুধু গোলই করে না। ও এক জন নেতা,’’ রোনাল্ডো সম্পর্কে বলেছেন জিদান। যোগ করছেন, ‘‘ও খুবই গুরুত্বপূর্ণ এক জন ফুটবলার। সব সময় জিততে চায় আর সেই মনোভাবটা সতীর্থদের মধ্যেও ছড়িয়ে দেয়।’’ এখানেই না থেমে রোনাল্ডো সম্পর্কে তাঁর আরও মন্তব্য, ‘‘যখনই ও আমাদের সঙ্গে থাকে, কোচ হিসেবে আমি এবং সব খেলোয়াড় খুব খুশি হয়।’’

রিয়াল মাদ্রিদে এখনও রোনাল্ডোই যে গোল করার জন্য সেরা ভরসা, সেটা হালফিলে আরও বেশি করে প্রমাণ হয়ে গিয়েছে। স্ট্রাইকার হিসেবে খুব একটা কেউ প্রভাব ফেলতে পারেননি। আলভারো মোরাতা-কে প্রচুর টাকায় তুলে নিয়েছে চেলসি। তার উপর প্যারিস সঁ জরমঁ থেকে বিস্ময় বালক কিলিয়ান এমবাপে-কে নিয়ে আসতে পারেনি তারা। মারিয়ানো দিয়াজ-কে ছেড়ে দিয়েছে রিয়াল। এখন দেখা যাচ্ছে ফরাসি লিগে দারুণ শুরু করেছেন তিনি।

Advertisement

প্রত্যাবর্তন: আজ চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডোকে পাচ্ছে রিয়াল। ছবি: এএফপি

এখানেই শেষ হয়নি রিয়ালের স্ট্রাইকার নিয়ে দুর্দশা। করিম বেঞ্জেমা এক মাসের উপর চোট পেয়ে বাইরে। ২০ বছরের বোরখা মায়োরাল-কেই একমাত্র সেন্টার ফরওয়ার্ড হিসেবে পাচ্ছেন জিদান। এই অবস্থায় রোনাল্ডোর গুরুত্ব যেন আগের চেয়েও অনেক বেড়ে গিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের অভিযান শুরুর করার মুহূর্তে তাঁর এক নম্বর তারকাকে ফিরে পেয়ে তাই তিনি উচ্ছ্বসিত। ‘‘আমাদের যে ধরনের ফুটবলার ছিল, সেদিকে যদি তাকান তা হলে মনে হতেই পারে, আমরা নয় নম্বরের অভাব অনুভব করছি। মোরাতা ছিল, মারিয়ানো ছিল, এখন শুধু মায়োরাল রয়েছে,’’ বলে ফেলছেন জিদানও। দ্রুত যোগ করছেন, ‘‘মোরাতা থাকলেই আমি খুশি হতাম। কিন্তু ও আরও বেশি ম্যাচ খেলতে চায় বলে চলে যেতে চাইল। সেটা বোঝার দরকার ছিল। আমরা ওর সেই ইচ্ছাকে সম্মান করি।’’ গত সপ্তাহে কেলর নাভাস, রাফায়েল ভারান, লুকা মড্রিচ, গ্যারেথ বেল-কেও বিশ্রাম দিয়েছিলেন জিদান। তাঁদের সকলকে ফিরে পাচ্ছেন এই ম্যাচে।

আরও পড়ুন:লিগ জট খুলতে শহরে ফিফা

সাইপ্রাসের ক্লাবের বিরুদ্ধে খেলতে নামার আগে অবশ্য ইতিহাসের হাতছানিও রয়েছে জিদান, রোনাল্ডোদের সামনে। ১৯৯২ সালের পর চ্যাম্পিয়ন্স লিগ চালু হওয়ার পর থেকে কেউ কখনও দু’বার পর পর চ্যাম্পিয়ন হয়নি। রিয়াল মাদ্রিদ সেই নজির গড়ে ফেলেছে গত বারই। এ বার হ্যাটট্রিক করে সেটাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ। অতীতের রেকর্ডটিও রিয়ালেরই। যখন ইউরোপিয়ান কাপ ছিল, তখন প্রথম পাঁচ বার টানা জিতেছিল তারা। এ বারে রিয়ালের জন্য আরও বেশি করে আশার আলো তৈরি হওয়ার কারণ, রোনাল্ডোদের দুর্ধর্ষ ফর্ম। বার্সেলোনা যখন বিতর্কদগ্ধ, তখন রিয়ালে এই প্রথম বার ভবিষ্যতের পরিকল্পনা চোখে পড়ছে। যার নেপথ্যে সম্ভবত জিনেদিন জিদানের মস্তিষ্ক। মার্কো আসেনিও, দানি সেবালোসের মতো প্রতিশ্রুতিমান তরুণদের নেওয়া হয়েছে। জিদানের মতো কোচকে পেয়ে এঁরা আরও ক্ষুরধার হতে পারবে বলে মনে করা হচ্ছে।

যদিও চ্যাম্পিয়ন্স লিগে এ বারের সেরা আকর্ষণ হয়ে উঠতে পারে প্যারিস সঁ জরমঁ। সৌজন্যে নেমার। বার্সেলোনা থেকে ব্রাজিলীয় তারকাকে সই করিয়ে ট্রান্সফার মার্কেটের সেরা চমক দিয়েছে পিএসজি। প্যারিস পৌঁছে দুর্দান্ত শুরুও করেছেন নেমার। এখন চ্যাম্পিয়ন্স লিগের মতো টুর্নামেন্টে তাঁর নতুন দলের ভাগ্য গড়ে দিতে পারেন কি না, সেটা দেখার। তেমনই আর একটি কৌতূহল হচ্ছে, বার্সেলোনা কত দূর যাবে? লিও মেসি এবং লুইস সুয়ারেজ এ বার আর নেমারকে পাশে পাচ্ছেন না। তাঁরা কি এখনও খেতাব জেতার মতো শক্তিশালী আছেন? আগামী কয়েক সপ্তাহে অনেক প্রশ্নেরই উত্তর খুঁজবে বিশ্বের ফুটবল মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন