জিদান থাকতে চান রিয়ালেই

এই মুহূর্তে লা লিগায় তৃতীয় স্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ক্লাবে ফুটবলে প্রধান প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে ১৫ পয়েন্টে পিছিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৮ ০৪:২৩
Share:

লক্ষ্য: জিদানও জানেন ভাগ্য ঠিক করে দেবে ফলাফল। ফাইল চিত্র

তিনি রিয়াল মাদ্রিদেই থাকতে চান। শুক্রবার সে রকমই ইঙ্গিত দিলেন জিনেদিন জিদান। তবে রিয়াল মাদ্রিদের ম্যানেজার এটাও স্বীকার করে নিচ্ছেন যে, তাঁর ভবিষ্যৎ নির্ভর করে আছে ফলাফলের উপর।

Advertisement

এই মুহূর্তে লা লিগায় তৃতীয় স্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ক্লাবে ফুটবলে প্রধান প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে ১৫ পয়েন্টে পিছিয়ে। সেই ঘাটতি মিটিয়ে রিয়াল লা লিগা চ্যাম্পিয়ন হতে পারবে বলে কেউ ধরছেন না। বরং অনেকে চোখ রাখছেন চ্যাম্পিয়ন্স লিগ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-রা ঘরে তুলতে পারেন কি না, তার উপর। আজ, শনিবার লাস পালমাসের মাঠে লা লিগা ম্যাচ রয়েছে রোনাল্ডোদের। তার আগে জিদানের এ ভাবে খোলাখুলি রিয়ালে থেকে যাওয়ার ইচ্ছা প্রকাশ করাটা বেশ অর্থপূর্ণ। এর আগে যা তিনি কখনও করেননি। ‘‘হ্যাঁ, আমি রিয়ালের কোচ হিসেবে থেকে যেতেই চাই। কিন্তু এখানে ফলাফলই শেষ কথা। কখনও তার কোনও পরিবর্তন হয়নি, কখনও বদল হবেও না। এটাই এই ক্লাবের চাহিদা এবং আমি সেটাকে মেনেই নিচ্ছি।’’

২০০১ সালে ফুটবলার হিসেবে রিয়ালে আসেন জিদান। স্মৃতি রোমন্থন করতে গিয়ে বললেন, ‘‘আমি এখানে ১৮ বছর ধরে আছি। আমি আমার কাজটা ভালবাসি। এবং, যদি কেউ আমাকে প্রশ্ন করেন এই দায়িত্বে কি চালিয়ে যেতে চাও, আমার উত্তর হবে হ্যাঁ। এই ক্লাবে কোচের ভূমিকা পালন করতে গিয়ে আমি কখনওই ক্লান্ত হই না।’’ রিয়ালে দু’বছর ধরে কোচের দায়িত্বে আছেন জিদান। দু’বারই তিনি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। এক বার জিতেছেন লা লিগা। কিন্তু তিনি নিজেই যে বলে দিচ্ছেন, রিয়াল মাদ্রিদে ফলাফলই শেষ কথা। প্রত্যেক বছরের ফলের উপর নির্ভর করবে কোচের ভবিষ্যৎ। এ বারে তাই লা লিগায় বার্সেলোনার চেয়ে অনেক পিছিয়ে তিন নম্বরে থাকার জন্য তাঁর চাকরি থাকা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। লা লিগায় তারা তিন নম্বরে। হেরে গিয়েছে কোপা দেল রে-তেও। চ্যাম্পিয়ন্স লিগেও গ্রুপ লিগে জিদানের দল টটেনহ্যামের চেয়ে পিছিয়ে থেকে গ্রুপের দু’নম্বর হিসেবে শেষ করেছে। তার পরে যদিও নেমার-কাভানির প্যারিস সাঁ জারমাঁ-কে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে রিয়াল। শেষ আটে তাদের সামনে জুভেন্তাস। তুরিনে প্রথম লেগ আগামী মঙ্গলবার। স্বস্তির নিঃশ্বাস ফেলার উপায় নেই তাই জিদানের। তার আগে অবশ্য জিদানের লক্ষ্য হবে লা লিগায় আতলেতিকো দে মাদ্রিদের জায়গায় দ্বিতীয় স্থানে উঠে আসা। ‘‘চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ মঙ্গলবার। তার আগে আমরা লা লিগায় নামছি কাল। তাই সেটা নিয়েই ভাবা দরকার। লা লিগায় আস্তে আস্তে আমরা দ্বিতীয় স্থানে উঠে আসতে চাই,’’ বলছেন জিদান।

Advertisement

সের্জিও র‌্যামোস চোটের জন্য শনিবার রাতের ম্যাচে খেলতে পারবেন না। আবার ইস্কো স্পেনের হয়ে আর্জেন্তিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করে বলেছেন, একই আত্মবিশ্বাস রিয়ালের হয়ে খেলার সময় তিনি পান না। জিদান তা শুনে ক্ষুব্ধ নন, বরং মেনে নিচ্ছেন, ‘‘ইস্কো হয়তো ওর সব চেয়ে পছন্দের ভূমিকাটা এখানে পাচ্ছে না কিন্তু ও আমাদের দলের জন্য গুরুত্বপূর্ণ। প্রত্যেকের মতো ও আরও বেশি খেলতে চায়। আমি সেটা বুঝতে পারছি। কিন্তু দিনের শেষে আমি শুধু এগারো জনকেই বেছে নিতে পারব প্রথম একাদশের জন্য। আর আমার দলে ফুটবলার আছে ২৫ জন।’’ তার পরেই জোর গলায় তাঁর ঘোষণা, ‘‘ইস্কো রিয়াল মাদ্রিদের ফুটবলার। আর ও এখানেই থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন