Zurich Diamond League 2023

ডায়মন্ড লিগে দ্বিতীয় স্থানে নীরজ

অলিম্পিক্সে সোনা জিতেছেন আগেই। অধরা বিশ্বচ্যাম্পিয়নশিপে সেরার মুকুট পরেছেন গত রবিবার। এ বার নীরজ চোপড়ার লক্ষ্য ছিল ৯০ মিটার জ্যাভলিন ছোড়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৬
Share:

লড়াকু: ৮৫.৭১ মিটার জ্যাভলিন ছুড়লেন নীরজ। ছবি: টুইটার।

জ়ুরিখে ডায়মন্ড লিগ জেতা হল না নীরজ চোপড়ার। জ্যাভলিন থ্রোয়ে সর্বোচ্চ ৮৫.৭১ মিটার ছুড়ে দ্বিতীয় স্থানে শেষ করলেন তিনি। পুরুষদের লং জাম্পে কমনওয়েলথ পদক জয়ী এম. শ্রীশঙ্কর শেষ করলেন পঞ্চম স্থানে। ৭.৯৯ মিটার লাফ দিলেন ভারতীয় অ্যাথলিট।

Advertisement

অলিম্পিক্সে সোনা জিতেছেন আগেই। অধরা বিশ্বচ্যাম্পিয়নশিপে সেরার মুকুট পরেছেন গত রবিবার। এ বার নীরজ চোপড়ার লক্ষ্য ছিল ৯০ মিটার জ্যাভলিন ছোড়া। কিন্তু সেই লক্ষ্য অধরা রয়ে গেল ভারতের উদীয়মান তারকার। ডায়মন্ড লিগে জয়ের হ্যাটট্রিক গড়া হল না গত বারের চ্যাম্পিয়নের। বৃহস্পতিবার চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেচ সর্বোচ্চ ৮৫.৮৬ মিটার ছুড়ে শীর্ষ স্থানে শেষ করেন। জার্মানির জুলিয়ান ওয়েবার ৮৫.০৪ মিটার ছুড়ে তৃতীয় স্থানে শেষ করেছেন।

পুরুষদের লং জাম্পে ৮.২০ মিটার লাফিয়ে চ্যাম্পিয়ন গ্রিসের মিলতিয়াদিস তেনতোগলু। তাঁর থেকে শ্রীশঙ্কর যদিও অনেকটাই পেছনে। প্রথম তিনে থাকা অ্যাথলিটরা প্রত্যেকেই আট মিটারের চেয়ে বেশি লাফিয়েছেন। শ্রীশঙ্কর সেখানে পিছিয়ে পড়েন।

Advertisement

পুরুষদের পোল ভল্টে আবারও সকলকে পেছনে ফেলে দিলেন সুইডেনের আর্মান্ড ডুপ্লান্টিস। তিনি লাফিয়েছেন ছয় মিটার। ৬.২৩ মিটার লাফিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্য ছিল সুইডিশ পোল ভল্টারের। কিন্তু তৃতীয় ভল্টে তিনি ফাউল করেন।

নীরজও এ দিন তিন বার ফাউল করেন। না হলে এ দিনই ৯০ মিটারের রেকর্ড হয়তো গড়ে ফেলতে পারতেন ভারতীয় তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন