অলিম্পিককে পাখির চোখ করছেন ঋতুপর্ণা

সাইনা নেহওয়াল ও পিভি সিন্ধুর পর এখন যাঁকে ভারতীয় ব্যাডমিন্টনের ভবিষ্যৎ বলা হচ্ছে, সেই ঋতুপর্ণা দাসকে এ দিন সংবর্ধনা দিল বেঙ্গল ব্যাডমিন্টন অ্যাকাডেমি। এবং নিজের লক্ষ্যে স্থির ঋতুপর্ণা বলে দিলেন, “আরও বেশি ম্যাচ খেলতে চাই আমি। আন্তর্জাতিক আর সিনিয়র টুর্নামেন্ট খেলতে চাই।” সাইনা-সিন্ধুর উত্থান যেখান থেকে, হায়দরাবাদে পুলেল্লা গোপীচন্দের সেই অ্যাকাডেমিতেই ২০০৯ সাল থেকে ট্রেনিং করছেন ঋতুপর্ণা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৪ ০৩:২৮
Share:

সংবর্ধনা অনুষ্ঠানে খুদে ব্যাডমিন্টন প্লেয়ারদের সঙ্গে ঋতুপর্ণা। শনিবার। ছবি: শঙ্কর নাগ দাস

সাইনা নেহওয়াল ও পিভি সিন্ধুর পর এখন যাঁকে ভারতীয় ব্যাডমিন্টনের ভবিষ্যৎ বলা হচ্ছে, সেই ঋতুপর্ণা দাসকে এ দিন সংবর্ধনা দিল বেঙ্গল ব্যাডমিন্টন অ্যাকাডেমি। এবং নিজের লক্ষ্যে স্থির ঋতুপর্ণা বলে দিলেন, “আরও বেশি ম্যাচ খেলতে চাই আমি। আন্তর্জাতিক আর সিনিয়র টুর্নামেন্ট খেলতে চাই।”

Advertisement

সাইনা-সিন্ধুর উত্থান যেখান থেকে, হায়দরাবাদে পুলেল্লা গোপীচন্দের সেই অ্যাকাডেমিতেই ২০০৯ সাল থেকে ট্রেনিং করছেন ঋতুপর্ণা। এবং হলদিয়ার মেয়ে মেনে নিচ্ছেন, গোপী স্যরের টিপস পেয়েই খেলায় উন্নতি করেছেন। “গোপী স্যর সব সময় আমাকে বলেন, ফিটনেস আরও ভাল করতে হবে। নতুন স্ট্রোক খেলতে হবে। বৈচিত্র্য আনতে হবে। শক্তি বাড়াতে হবে। যাতে আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোয় ভাল খেলতে পারি,” বলছিলেন ঋতুপর্ণা। নিজের খেলার মধ্যে ‘স্ম্যাশটা’ ভাল করাই এখন যাঁর লক্ষ্য। “আমার স্ম্যাশটা আরও ভাল করতে হবে। কোর্টে আরও জায়গা জুড়ে খেলতে হবে।”

২০১৩ সালে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও সিনিয়রদের জাতীয় টুর্নামেন্ট ফাইনালও খেলেন ঋতুপর্ণা। সেখানে সিন্ধুর কাছে হেরে যান। তবে ভারতের এক নম্বর জুনিয়র ব্যাডমিন্টন প্লেয়ার বিশ্বাস করেন, কোনও না কোনও দিন সিন্ধুকে হারাতে পারবেন। “চেষ্টা করলে ভবিষ্যতে সিন্ধুকে হারাতে পারব। তবে তার জন্য আরও ভাল করে অনুশীলন করতে হবে।” ভারতীয়দের মধ্যে অবশ্য সাইনার খেলাই সবচেয়ে ভাল লাগে ঋতুপর্ণার। “সাইনার খেলায় নতুনত্ব আছে।”

Advertisement

চোটের জন্য অগস্টে শুরু জুনিয়র অলিম্পিকে খেলতে পারছেন না তো কী, ভবিষ্যতে অলিম্পিক পদককেই পাখির চোখ করছেন ঋতুপর্ণা। একই সঙ্গে এ বারের ইন্ডিয়ান ব্যাডমিন্টন লিগ (আইবিএল) খেলার জন্যও মুখিয়ে আছেন তিনি। এ দিন ঋতুপর্ণার সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন রাজ্য ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন সুব্রত বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন