লক্ষ্য সর্বোচ্চ গোলদাতার সম্মান

আই লিগের বাকি আট ম্যাচে ছয় গোল চান জোসিমার

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৪ ০৯:৪০
Share:

আই লিগের বাকি আটটি ম্যাচে ছয় গোল লক্ষ্য জোসিমার দ্য সিলভার। কেন? “আমার ধারণা ছয় গোল করতে পারলে এ বার আই লিগে সর্বোচ্চ গোলদাতা হয়ে যাব আমি।” যুবভারতীতে অনুশীলনের পর বুধবার সকালে বলে দেন মহমেডানের ব্রাজিলিয়ান স্ট্রাইকার। কলকাতায় খেলা ওডাফা, চিডি, মোগাদের চেয়ে অনেকখানি এগিয়ে তিনি। সে জন্যই সম্ভবত গলায় এত জোর।

Advertisement

টিমের সঙ্গে নয়, জোসিমার এ দিন অবশ্য জিম করে ট্র্যাকে একাই ওয়ার্ম আপ করলেন। মোহনবাগানের সঙ্গে খেলতে নামার তিন দিন আগেই আই লিগের যুগ্ম সর্বোচ্চ গোলদাতা জোসিমারের দাবি, “এই মরসুমে আমিই কিন্তু সবচেয়ে বেশি গোল করব। সর্বোচ্চ গোলদাতা হব।” ইয়াকুবু, ওডাফা, র্যান্টি মার্টিন্স আই লিগে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে এত দিন ছিল ঘানা-নাইজিরিয়ানদের প্রাধান্য। এ বার সেই লড়াইটা আপাতত সীমাবদ্ধ ব্রাজিলিয়ান, স্কটিশ আর ভারতীয়র মধ্যে। জোসিমারের সেরা হওয়ার লড়াইয়ে কাঁটা বেঙ্গালুরু এফসি-র তারকা স্ট্রাইকার ভারত অধিনায়ক সুনীল ছেত্রী এবং সালগাওকরের ডেরিল ডাফি। তিন জনেরই গোল সংখ্যা ১০।

পারবেন সবাইকে টপকে যেতে? টিম অবনমনের আওতায় থাকা সত্ত্বেও গোলের মধ্যে থাকা জোসিমার বনলেন, “আরে সুনীল তো দলের সব পেনাল্টিগুলো মারে। এই জন্য ওর গোলসংখ্যা আমার সঙ্গে সমান। আমাদের টিমে সেই সুযোগ কম। আই লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়া একটা গর্বের ব্যাপার। সেটা এ বার ছুঁতে চাই।” ময়দানে গুঞ্জন ছড়িয়েছে, লুসিয়ানো সাব্রোসা ছাড়া আর কাউকেই পরের বার রাখবে না মহমেডান। হয়তো ব্রাজিলিয়ান স্ট্রাইকারের কানেও সেটা পৌছছে। সে জন্যই সেরা গোলদাতা হয়ে নিজের ‘ইউ এস পি’ বাড়ানোটাও বাড়তি তাগিদ জোগাচ্ছে তাঁকে। মুখে কিছু না বললেও হাবেভাবে সেটা ধরাও পড়ে যাচ্ছে।

Advertisement

শনিবারই মিনি-ডার্বি। ক্রিস্টোফার বনাম জোসিমারের লড়াই। ওডাফা কখন নামবেন তার দিকে নজর সবার। জোসিমারের মাথায় ঘুরছে শুধু গোল। বললেন, “কারও সঙ্গে লড়াই নেই। ওডাফা-ক্রিস্টোফার সবাই ভাল। কারও সঙ্গে কারও তুলনা করা উচিত নয়। আমি ও সব মাথায় রাখছি না। শুধু গোল করতে চাই।” তবে ফর্মের ভিত্তিতে এই মুহূর্তে নিজেকে কিছুটা এগিয়ে রাখছেন জোসিমার। বললেন, “ আমি দশ গোল করেছি। ফলে অন্যদের তুলনায় এখন আমার সময়টা ভাল যাচ্ছে। তাই একটু হলেও নিজেকেই এগিয়ে রাখব।” আই লিগে ধারাবাহিক ভাবে জোসিমার গোলের মধ্যে থাকলেও, মহমেডান কিন্তু অবনমন বাঁচানোর লড়াই করছে। যে প্রসঙ্গে জোসিমারের সংযোজন, “এই মরসুমে আমরা ডুরান্ড, আই এফ এ শিল্ডের মতো ট্রফি জিতেছি। আই লিগ ভারতের সবচেয়ে কঠিন টুর্নামেন্ট। সব দলই ধারাবাহিক ভাবে ভাল খেলে। আমার বিশ্বাস শেষ আট ম্যাচে খুব ভাল খেলব আর লিগ টেবলের ভাল জায়গায় শেষ করব।”

গোল যেমন করেছেন, প্রচুর গোলের সুযোগও নষ্ট করেছেন জোসিমার। বিশেষ করে আইএফএ শিল্ডে। কিন্তু গোল মিস করাও স্ট্রাইকারদের খেলার একটা অঙ্গ, সেই কথাই মনে করছেন মহমেডান কোচ সঞ্জয় সেন। বলেন, “সব স্ট্রাইকারই গোল মিস করে। জোসিমারও করছে। এটা যে কোনও স্ট্রাইকারের হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন