আজ মেসি বনাম আটলেটিকোর মেসি

কাম্প ন্যু-তে ২৪ ঘণ্টা পর কি নিজের ‘ছায়ার’ সঙ্গে যুদ্ধে নামছেন লিও মেসি? আটলেটিকো মাদ্রিদের সঙ্গে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার রাজপুত্রের লড়াইকে কিন্তু গোটা বিশ্ব এ ভাবেই দেখছে। কেন? দিয়েগো কোস্তা। আটলেটিকোর স্ট্রাইকার চলতি মরসুমে দুর্ধর্ষ ফর্মে রয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগে ৫ ম্যাচে সাত বার জালে বল জড়ানো ছাড়াও লা লিগায় ইতিমধ্যেই ৩৩ গোল করে ফেলেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৪ ০৩:২৯
Share:

কাম্প ন্যু-তে ২৪ ঘণ্টা পর কি নিজের ‘ছায়ার’ সঙ্গে যুদ্ধে নামছেন লিও মেসি? আটলেটিকো মাদ্রিদের সঙ্গে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার রাজপুত্রের লড়াইকে কিন্তু গোটা বিশ্ব এ ভাবেই দেখছে।

Advertisement

কেন?

দিয়েগো কোস্তা। আটলেটিকোর স্ট্রাইকার চলতি মরসুমে দুর্ধর্ষ ফর্মে রয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগে ৫ ম্যাচে সাত বার জালে বল জড়ানো ছাড়াও লা লিগায় ইতিমধ্যেই ৩৩ গোল করে ফেলেছেন তিনি। যা চলতি মরসুমে মেসির মোট গোলের (২৭ ম্যাচে ৩১) থেকেও বেশি। যার জন্য তাঁর নতুন নামই হয়ে গিয়েছে ‘আটলেটিকোর মেসি’।

Advertisement

ঘরের মাঠে কোস্তার ফর্মকে টপকে যাওয়াটাই তাই ‘বার্সেলোনার বোমার’ সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ মরসুমে তিন বার বার্সা আটলেটিকোর মুখোমুখি হয়ে এক বারও জয়ের মুখ দেখতে পারেনি। দুু’বার স্প্যানিশ কাপ আর এক বার লা লিগার লড়াই অমীমাংসিত ভাবে শেষ হয়েছে। মেসি নিজেও জানেন ঘরের মাঠে হলেও লা লিগার শীর্ষে থাকা দলের (মেসিরা ১ পয়েন্টে পিছিয়ে দ্বিতীয়) বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের চ্যালেঞ্জটা কতটা কঠিন। তাই আর্জেন্তিনার মহাতারকা বলেন, “আটলেটিকো খুব কঠিন প্রতিপক্ষ। এ মরসুমে ওরা দুরন্ত ফর্মে রয়েছে। তবে ঘরের মাঠে আমরা চেষ্টা করব ওদের হারাতে।”

বার্সেলোনার মিডফিল্ডার জাভি হার্নান্দেজও বলে দেন, “চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ টিমের বিরুদ্ধে খেলতে আমি পছন্দ করি না। ওরা আমাদের খেলা খুব ভাল করে জানে। প্রতিদ্বন্দ্বী হিসেবে আটলেটিকো অস্বস্তিকর। যারা ডিফেন্সে জমাট আর প্রতি-আক্রমণে ওস্তাদ।” তবে নিজের দলের সাম্প্রতিক ফর্মের (টানা পাঁচ ম্যাচ অপরাজিত) উপর ভরসা রয়েছে জাভির। “আমরা ভাল ফর্মে রয়েছি। তাই ম্যাচটা জেতার ব্যাপারে খুব আশাবাদী। এল ক্লাসিকোর পর শারীরিক আর মানসিক ভাবে টিমের সবাই দারুণ জায়গায় রয়েছে।” পাশাপাশি জাভির মন্তব্য, “আমাদের জন্য কালডেরনে দ্বিতীয় পর্বের লড়াই কঠিন হয়ে উঠতে পারে। তাই ন্যু কাম্পে গোল খাওয়া আটকাতে হবে। ওদের ফ্রি কিক আর কর্নার দেওয়া চলবে না। কারণ, আটলেটিকো সেট পিসে দুর্দান্ত।”

তবে বার্সাকে এগিয়ে রাখতে পারে মেসির ফিটনেস। কোস্তাদের বিরুদ্ধে এর আগে তিন বার পুরো ফিট ছিলেন না তিনি। তা ছাড়া পরিসংখ্যানও বার্সার মহাতারকার পাশে। ২০০৬-এর পর থেকে লা লিগায় প্রত্যেক হোম ম্যাচে আটলেটিকোর বিরুদ্ধে গোল (১২) রয়েছে মেসির। মোট ১৯ বার আটলেটিকোর বিরুদ্ধে নেমে তিনটি হ্যাটট্রিক-সহ ২০ বার জালে বল জড়িয়েছেন আর্জেন্তিনার মহাতারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন