আর্মান্দোর লড়াই ভেসে থাকার, সুভাষের বাঁচার

দু’জনেই আই লিগ চ্যাম্পিয়ন। প্রথম জন ইস্টবেঙ্গল কোচ আর্মান্দো কোলাসো লিগ জিতেছেন পাঁচ বার। দ্বিতীয় জন সুভাষ ভৌমিক জিতেছেন তিন বার। গত মরসুমেই চ্যাম্পিয়ন করেছেন গোয়ার চার্চিল ব্রাদার্সকে। কিন্তু দুই কোচই আপাতত নিজের রাজ্য ছেড়ে ভিন রাজ্যের ক্লাব কোচিংয়ে ব্যস্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৪ ০৩:১৯
Share:

দু’জনেই আই লিগ চ্যাম্পিয়ন। প্রথম জন ইস্টবেঙ্গল কোচ আর্মান্দো কোলাসো লিগ জিতেছেন পাঁচ বার। দ্বিতীয় জন সুভাষ ভৌমিক জিতেছেন তিন বার। গত মরসুমেই চ্যাম্পিয়ন করেছেন গোয়ার চার্চিল ব্রাদার্সকে।

Advertisement

কিন্তু দুই কোচই আপাতত নিজের রাজ্য ছেড়ে ভিন রাজ্যের ক্লাব কোচিংয়ে ব্যস্ত। আর্মান্দো গোয়া থেকে ইস্টবেঙ্গলে এসেছেন কলকাতায় আই লিগ আনার স্বপ্ন নিয়ে। আর চার্চিল ব্রাদার্স টিডি সুভাষের চ্যালেঞ্জ গত বারের চ্যাম্পিয়নদের অবনমন বাঁচানো যেন তেন প্রকারেণ।

বুধবার মাপুসার দুলের স্টেডিয়ামে মুখোমুখি ভারতীয় ফুটবলের এই দুই ঝানু কোচ। ২১ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে আর্মান্দোর ইস্টবেঙ্গল এই মুহূর্তে লিগ টেবলে তৃতীয়। সমসংখ্যক ম্যাচে এ বারের ফেড কাপ চ্যাম্পিয়ন গোয়ার দলটির পয়েন্ট ১৯। তেরো দলের লিগে একদম শেষ ধাপে। অবনমনের রক্তচক্ষু প্রতিনিয়ত যাদের ভয় দেখিয়ে চলেছে।

Advertisement

পরপর তিন ম্যাচে মহমেডান, স্পোর্টিং ক্লুব এবং পুণে এফসিকে হারিয়ে এই মুহূর্তে আত্মবিশ্বাস তুঙ্গে আর্মান্দোর লাল-হলুদ শিবিরে। মিশর থেকে এখনও ফেরেননি মোগা। দলের কোনও চোট-আঘাত বা কার্ড সমস্যা নেই। সেখানে শেষ তিন ম্যাচে জয় পায়নি গোয়ার দলটি। চার্চিলকে হারালেই চ্যাম্পিয়নশিপের দৌড়ে নিঃশ্বাস ফেলা যাবে এই মুহূর্তে লিগ শীর্ষে থাকা বেঙ্গালুরুর ( ২২ ম্যাচে ৪১ পয়েন্ট) ঘাড়ে। ঠিক তেমনই ইস্টবেঙ্গলকে হারাতে পারলে সুভাষের দল অবনমনের যুদ্ধে কিছুটা অক্সিজেন পাবে। আর এখানেই আশঙ্কা আর্মান্দো কোলাসোর। পারবেন চার্চিলের বঙ্গসন্তান টিডিকে টেক্কা দিয়ে তিন পয়েন্ট ছিনিয়ে আনতে। গোয়া থেকে ফোনে বললেন, “কোনও ব্যক্তি নয়। অবনমন বাঁচাতে ঘরের মাঠে চার্চিলের মরিয়া প্রয়াসটাই চিন্তার। আর ওরা কিন্তু মোটেও হেলাফেলার দল নয়। গত বারের আই লিগ, এ বারের ফেড কাপ সব ওদের দখলেই।” সেকেন্ড পাঁচেক থেমে ফের আর্মান্দোর সংযোজন, “চ্যাম্পিয়ন হতে গেলে তিন পয়েন্ট ফেলে আসা চলবে না।”

প্রথম পর্বে এই ম্যাচটায় ইস্টবেঙ্গলকে আটকে দিয়েছিল চার্চিল ব্রাদার্স। কিন্তু সেটাকে গুরুত্ব না দিয়ে তাদের টিডি সুভাষ বলছেন, “তখন ইস্টবেঙ্গল ঠিক ছন্দে ছিল না। ওদের শেষ তিন ম্যাচ দেখলাম সেই হারানো ছন্দটা পেয়ে গিয়েছে লাল-হলুদ। ম্যাচটা আমাদের কাছে ‘ডু অর ডাই’ বলতে পারেন। ছেলেদের মোটিভেট করাতে ঘাম ছুটে যাচ্ছে।”

আই লিগে দু’দলের ৩৩ বার সাক্ষাতে গোয়ার দলটি জিতেছে ১৩ বার। ইস্টবেঙ্গল সেখানে জিতেছে ১১ বার। বুধবার গোয়ার মাটিতে বঙ্গসন্তান এক কোচকে মস্তিষ্কের যুদ্ধে ম্লান করে আই লিগ জয়ের শেষ ল্যাপে বাংলার দলকে রাখতে পারবেন গোয়ান আর্মান্দো? চার্চিলের বিরুদ্ধে লাল-হলুদ অধিনায়ক হরমনজ্যোৎ সিংহ খাবরা বলছেন, “টিম ইস্টবেঙ্গল মরিয়া। জয়ের জন্য প্রার্থনা করুন আপনারাও।”

বুধবার আই লিগ
ইস্টবেঙ্গল-চার্চিল ব্রাদার্স (মাপুসা, ৫-০০)
মহমেডান-লাজং এফসি (যুবভারতী, ৩-০০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন