বদলি কলকাতার হবু জামাই মোহিত

একটাও বল না করে ইশান্ত বলে দিলেন, আমি বিশ্বকাপে নেই

তাঁর ফিটনেস নিয়ে জল্পনা আর শঙ্কার মেঘ জমছিল মাসখানেকেরও বেশি সময় ধরে। এ দিন বেসরকারি ভাবে জানিয়ে দেওয়া হল, বিশ্বকাপে খেলতে পারবেন না ইশান্ত শর্মা। তবে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে সরকারি বিবৃতি শনিবার রাত পর্যন্ত আসেনি। অ্যাডিলেডের অনুশীলনে এ দিনই ছিল চোট পাওয়া চার ভারতীয়র ফিটনেস টেস্ট। ইশান্তের সঙ্গে পরীক্ষা ছিল রবীন্দ্র জাডেজা, রোহিত শর্মা ও ভুবনেশ্বর কুমারের। শেষোক্ত তিনজন ফিটনেস টেস্টে পাশ করে গেলেও ইশান্ত সেই গণ্ডি পেরোতে পারলেন না। ফিটনেস ড্রিলের পর বল করতেই গেলেন না দিল্লির পেসার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০৩
Share:

তাঁর ফিটনেস নিয়ে জল্পনা আর শঙ্কার মেঘ জমছিল মাসখানেকেরও বেশি সময় ধরে। এ দিন বেসরকারি ভাবে জানিয়ে দেওয়া হল, বিশ্বকাপে খেলতে পারবেন না ইশান্ত শর্মা। তবে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে সরকারি বিবৃতি শনিবার রাত পর্যন্ত আসেনি।

Advertisement

অ্যাডিলেডের অনুশীলনে এ দিনই ছিল চোট পাওয়া চার ভারতীয়র ফিটনেস টেস্ট। ইশান্তের সঙ্গে পরীক্ষা ছিল রবীন্দ্র জাডেজা, রোহিত শর্মা ও ভুবনেশ্বর কুমারের। শেষোক্ত তিনজন ফিটনেস টেস্টে পাশ করে গেলেও ইশান্ত সেই গণ্ডি পেরোতে পারলেন না। ফিটনেস ড্রিলের পর বল করতেই গেলেন না দিল্লির পেসার। তার আগে নাকি তিনি নিজেই বলে দেন, ‘আমি আর পারছি না’।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টের পর থেকেই হাঁটুর চোটে মাঠের বাইরে টিম ইন্ডিয়ার সবচেয়ে অভিজ্ঞ পেসার। ত্রিদেশীয় সিরিজের যে ম্যাচে তাঁর ফিটনেস পরীক্ষা করানোর কথা ছিল, সেটা বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় বল করতে হয়নি ইশান্তকে। তার পরের ম্যাচ থেকে আবার চোটের জন্য নিজেই নিজেকে সরিয়ে নেন। তবে এ দিনের প্র্যাকটিসের প্রত্যক্ষদর্শীদের যা বক্তব্য, তাতে ইশান্ত একেবারেই ফিট নন। বিশ্বকাপে তাঁর খেলার কোনও সম্ভাবনাই নাকি নেই।

Advertisement

বোর্ড এই প্রসঙ্গে সরকারি ভাবে কিছু না জানালেও এক সিনিয়র বোর্ড কর্তা বললেন, “মোহিত শর্মা স্ট্যান্ড-বাই হিসেবে ছিল। ওকে এ বার বিশ্বকাপ স্কোয়াডে নেওয়া হবে। ইশান্ত বোধহয় দেশে ফিরে যাবে।” ২৬ বছরের ডান-হাতি মিডিয়াম পেসার মোহিত আবার কলকাতার জামাই হতে চলেছেন। যা খবর, এক সল্টলেক-নিবাসিনীর সঙ্গে নাকি বছরখানেকের মধ্যেই বিয়ের পিঁড়িতে বসছেন বিশ্বকাপ অভিষেক ঘটাতে চলা মোহিত। তবে তাঁর হবু বাগদত্তা বাঙালি নন, অবাঙালি।

ইশান্তকে হারানোর দিন অবশ্য বাকি তিন আহত সদস্য নিয়ে আশার আলো ভারতীয় শিবিরে। জাডেজার কাঁধের চোট, রোহিতের হ্যামস্ট্রিং আর ভুবনেশ্বরের গোড়ালি সবই সারার দিকে। বোর্ডের এক সূত্র বলছেন, “ওরা তিন জনই ফিটনেস টেস্ট পাস করেছে। কিন্তু ওরা ম্যাচ-ফিট কি না, সেটা পরীক্ষা করা হবে অস্ট্রেলিয়া আর আফগানিস্তানের সঙ্গে ওয়ার্ম আপ ম্যাচে। বিশেষ করে জাডেজাকে দেখা হবে। বাউন্ডারির ধার থেকে বল ছুড়তে পারছে কি না, সেটার উপর নজর থাকবে।”

রবিবারই অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচ। যা নিয়ে প্রবল উত্তেজিত রোহিত, কারণ এটাই তাঁর প্রথম বিশ্বকাপ অভিজ্ঞতা। “একটু টেনশন হচ্ছে, আবার প্রচণ্ড উত্তেজিত লাগছে। গত বার দেশের মাটিতে বিশ্বকাপ খেলতে পারিনি। এ বার সেটা পুষিয়ে নিতে চাই,” বলে রোহিত আরও যোগ করেছেন, “হ্যামস্ট্রিং নিয়ে কিছু সমস্যা হচ্ছিল। কিন্তু গত কয়েক দিন সেটা নিয়ে মেডিকা্যল স্টাফের সঙ্গে খেটেছি। এখন আমি সুস্থ। ওয়ার্ম আপ ম্যাচ দুটো খেলবও।”

গত কয়েক দিনের ছূটিতে ধোনিরা যখন অ্যাডভেঞ্চার স্পোর্টসে মেতে ছিলেন, রোহিত তখন হোটেলেই রিল্যাক্স করেছেন। তাঁর কথায়, “এখন অ্যাডিলেড শহরটাকে নিজের ঘরের মতো মনে হয়। এখানে কাটানো সময় খুব উপভোগ করি। এই কয়েক দিনে আমরা আঙুরখেতে গিয়েছি, সমুদ্রের পাড়ে সময় কাটিয়েছি, দারুণ ইতালীয় রেস্তোরাঁয় খেয়েছি। এই ব্রেকটা সবার কাজে লেগেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন