প্রত্যাবর্তনের অপেক্ষায়

কোচের নতুন ছকে পুরনো জায়গায় মেসি

চ্যাম্পিয়ন্স লিগে আটলেটিকো মাদ্রিদ বধে নতুন ছক জেরার্দো মার্টিনোর। বার্সেলোনা কোচের প্রধান অস্ত্র লিওনেল মেসি গত কয়েক ম্যাচে দিয়েগো সিমোনের টিমের বিরুদ্ধে বারবার আটকে গিয়েছেন। চলতি মরসুমে ৩৬ ম্যাচে ৩৮ গোল করে ফেললেও গত পাঁচবারের লড়াইয়ে আটলেটিকোর বিরুদ্ধে গোল পাননি ‘বার্সেলোনার রাজপুত্র’। মেসিকে রুখে দেওয়ার পরিকল্পনায় সিমোনের গত কয়েক ম্যাচের ‘সফল’ ফর্মুলায় চিড় ধরাতেই বুধবার পুরনো ছকে টিম নামাতে পারেন মার্টিনো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৪ ০২:৪১
Share:

মাদ্রিদে নেইমারের সঙ্গে খোশমেজাজে মেসি। ছবি এএফপি

চ্যাম্পিয়ন্স লিগে আটলেটিকো মাদ্রিদ বধে নতুন ছক জেরার্দো মার্টিনোর।

Advertisement

বার্সেলোনা কোচের প্রধান অস্ত্র লিওনেল মেসি গত কয়েক ম্যাচে দিয়েগো সিমোনের টিমের বিরুদ্ধে বারবার আটকে গিয়েছেন। চলতি মরসুমে ৩৬ ম্যাচে ৩৮ গোল করে ফেললেও গত পাঁচবারের লড়াইয়ে আটলেটিকোর বিরুদ্ধে গোল পাননি ‘বার্সেলোনার রাজপুত্র’। মেসিকে রুখে দেওয়ার পরিকল্পনায় সিমোনের গত কয়েক ম্যাচের ‘সফল’ ফর্মুলায় চিড় ধরাতেই বুধবার পুরনো ছকে টিম নামাতে পারেন মার্টিনো। সোমবার বার্সেলোনার প্র্যাকটিসে সে রকমই ইঙ্গিত মিলেছে।

মেসিকে রাইট আউটে খেলাতে চান মার্টিনো। যে পজিশনে বার্সেলোনায় কেরিয়ার শুরু করেছিলেন এলএম টেন। পরে পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে মেসি রাইট আউট থেকে সেন্টারে চলে আসেন। নতুন ছকে ফাব্রেগাসকে ফলস নাইনে রেখে নেইমারকে বাঁ দিক থেকে আক্রমণে তুলতে চান বার্সা কোচ। চলতি মরসুমে বেশ কয়েকটি ম্যাচে ডান দিক থেকে নামলেও ‘ব্রাজিলের বোমা’ এই পজিশনেই সবচেয়ে স্বচ্ছন্দ। গত চার বার আটলেটিকোকে হারাতে পারেনি বার্সা। তবে সম্প্রতি মেসিরা যত অ্যাওয়ে ম্যাচ জিতেছেন তার বেশির ভাগেই বল পজেশনে এগিয়ে থাকাটাই বড় ভূমিকা নিয়েছে। তাই ক্যালডেরনে চার স্প্যানিশ মিডফিল্ডার জাভি, ইনিয়েস্তা, বুস্কেতস আর ফাব্রেগাসকে শুরু থেকে খেলাতে চান বার্সার আর্জেন্তিনীয় কোচ। বিপক্ষ আটলেটিকোর আর্জেন্তিনীয় কোচের স্ট্র্যাটেজি সামাল দিতে। অক্টোবরে এল ক্লাসিকোতেও ২-১ জয়ের ম্যাচে মেসি ডান দিক থেকে শুরু করেছিলেন।

Advertisement

প্রথম পর্বে লড়াই ১-১ শেষ হওয়ায় আটলেটিকোর ঘরের মাঠে বুধবার দ্বিতীয় পর্বে জিততেই হবে বার্সেলোনাকে। অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে নামায় কিছুটা এগিয়ে রয়েছে স্প্যানিশ ক্লাবটি। তবে তাঁদের সবচেয়ে বড় সমস্যা চোট-আঘাত। টিমের প্রধান অস্ত্র দিয়োগো কোস্তা চোটের জন্য অনিশ্চিত। ন্যু কাম্পে প্রথম পর্বের ম্যাচের ৩০ মিনিটেই খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছেড়েছিলেন স্প্যানিশ তারকা। সোমবার টিম প্র্যাকটিসেও তিনি ছিলেন না। আর্দা তুরানও হার্নিয়ার সমস্যায় ভুগছেন। তবে বুধবারের ম্যাচে তিনি নামতে পারেন। অন্য দিকে, কোস্তা না থাকলেও আটলেটিকো এই ম্যাচে পাচ্ছে রাউল গার্সিয়াকে। সাসপেনসন কাটিয়ে তিনি ফিরছেন।

বার্সা শিবিরেও চোট-আঘাতের সমস্যা রয়েছে। কোমরের চোটে এক মাস মাঠের বাইরে চলে যাওয়ায় নেই পিকে। কার্লোস পুওলেরও হাঁটুর চোট। পিকের জায়গায় তাই মার্ক বার্ত্রা খেলতে পারেন। একই অবস্থা বার্সার প্রথম গোলকিপার ভিক্টর ভালদেসের। হাঁটুর লিগামেন্টের চোটে তিনি গোটা মরসুম ছিটকে গিয়েছেন। তাই বার্সাকে ৩৮ বছর বয়সী হোসে ম্যানুয়েল পিন্টোকে নিয়েই চলতি মরসুম শেষ করতে হবে।

আটলেটিকো কোচ দিয়েগো সিমোনে আবার ক্যালডেরনের হোম ম্যাচে তুমুল গোলাগুলির আগাম ইঙ্গিত দিয়ে রাখছেন। তিনি বলেছেন, “এই পরিস্থিতিতে জিততে গেলে আমাদের কী করা উচিত সেটা ফুটবলারদের মতোই সমর্থকরাও জানেন। তাই টিমের জয় দেখার জন্য মুখিয়ে রয়েছেন সবাই। এই পরিবেশে নামলে টিম লড়াই চালিয়ে যাওয়ার আরও শক্তি পায়। আমরা আবেগপ্রবণ, বিনয়ী, প্রচুর খাটতে ভালবাসি। আর একটা কথা। ওই সবের মূল্য যদি মাঠে দিয়ে আসতে হয় তার জন্যও আমরা ভীত নই!”

আজ টিভিতে
• ম্যাঞ্চেস্টার ইউনাইটেড-বায়ার্ন মিউনিখ (টেন অ্যাকশন রাত ১২-১৫)
• বার্সেলোনা-আটলেটিকো মাদ্রিদ (টেন স্পোর্টস, রাত ১২-১৫)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন