কোথায় চলে যাচ্ছে দ্রুত রান তোলার ক্ষমতা

বিশ্বকাপে কয়েকটা অসাধারণ ইনিংস দেখলাম। শিখর ধবন, ক্রিস গেইল, তিলকরত্নে দিলশানের ইনিংস এই বিশ্বকাপে আমাদের প্রাপ্তি। কিন্তু ডে’ভিলিয়ার্সের শুক্রবারের ইনিংসটা স্রেফ দুর্ধর্ষ। নির্মম স্ট্রোক প্লে। ব্যাটসম্যানদের দ্রুত রান তোলার ক্ষমতা বাড়তে বাড়তে কোথায় পৌঁছে যাচ্ছে ভেবে আশ্চর্য হয়ে যাচ্ছি!

Advertisement

কুমার সঙ্গকারা

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩৭
Share:

বিশ্বকাপে কয়েকটা অসাধারণ ইনিংস দেখলাম। শিখর ধবন, ক্রিস গেইল, তিলকরত্নে দিলশানের ইনিংস এই বিশ্বকাপে আমাদের প্রাপ্তি। কিন্তু ডে’ভিলিয়ার্সের শুক্রবারের ইনিংসটা স্রেফ দুর্ধর্ষ। নির্মম স্ট্রোক প্লে। ব্যাটসম্যানদের দ্রুত রান তোলার ক্ষমতা বাড়তে বাড়তে কোথায় পৌঁছে যাচ্ছে ভেবে আশ্চর্য হয়ে যাচ্ছি! ভারত নিশ্চয়ই যে ভাবে টুর্নামেন্ট শুরু করেছে তাতে খুব খুশি। দক্ষিণ আফ্রিকা আর পাকিস্তানের বিরুদ্ধে ওদের সহজে জেতা মানে কোয়ার্টার ফাইনালের দিকে দ্রুত এগিয়ে যাওয়া। আশা করছি আমিরশাহির বিরুদ্ধে শনিবার পারথে ভারত তৃতীয় জয়টা পাবে। গ্রুপ শীর্ষে থাকার মোক্ষম সুযোগ রয়েছে ওদের।

Advertisement

শ্রীলঙ্কার সপ্তাহটা ভালই গেল। ধারাবাহিকতা আসতে কয়েকটা জয় দরকার ছিল। পরের ম্যাচগুলোর জন্য আমরা অনেক ভাল জায়গায় চলে এসেছি। ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া ম্যাচ কঠিন হলেও গত কয়েক দিনে পাওয়া আত্মবিশ্বাস আমাদের সাহায্য করবে।

ইংল্যান্ড ম্যাচটা দারুণ লড়াই হবে বলে মনে হচ্ছে। টুর্নামেন্টের শুরুটা ওদের ভাল না হলেও যে ভাবে ইংরেজ মিডিয়া আর সমর্থকরা পিছনে পড়ে রয়েছে তাতে উঠে দাঁড়াতে ওরা নিশ্চয়ই মরিয়া। ওদের দলে কয়েকজন উঁচু দরের প্লেয়ার আছে যাদের আমরা সম্মান করি। জেতার ধারাবাহিকতা রাখতে হলে আমাদের আরও ভাল খেলতে হবে।

Advertisement

আফগানিস্তান ম্যাচে লড়াই হবে অনেকে ভাবেননি। তবে অ্যাসোসিয়েট সদস্য দেশ হিসেবে যে ভাবে ওরা যুদ্ধ করেছে তার কৃতিত্বটা সম্পূর্ণ ওদের। পোড়খাওয়া জয়বর্ধনে ওর দক্ষ আর ঠান্ডা মাথার সেঞ্চুরিতে হাল ধরে। অবশ্য মাহেলা আউট হওয়ার পরেও টলমলে পরিস্থিতি তৈরি হয়েছিল। যেটা থিসারা পেরেরা সামলে দেয়। এগুলো আমাদের জন্য ইতিবাচক দিক। যেটা পরের বাংলাদেশ ম্যাচে বোঝা গেল। কোয়ার্টার ফাইনালে ওঠার বিচারে বৃহস্পতিবারের বাংলাদেশ ম্যাচটাও গুরুত্বপূর্ণ ছিল। খুব ভাল একটা ব্যাটিং পারফরম্যান্স দেখিয়ে সহজে জেতাটা দারুণ তৃপ্তিদায়ক। আমাদের বোলিংও দুরন্ত হয়েছিল। মালিঙ্গার সেরা ফর্মের ঝলকও দেখা যাচ্ছে। শুধু ফিল্ডিংটা আরও ভাল করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন