কোপা দেল রে ফাইনালে বার্সা, এল ক্লাসিকোতে অনিশ্চিত বুস্কেতস

বার্সেলোনার জার্সি গায়ে গোল করেই চলেছেন নেইমার এবং সুয়ারেজ। আর দু’জনের এই পাল্লা দিয়ে গোল করার সুবাদেই গত পাঁচ বছরে এই নিয়ে চার বার কোপা দেল রে ফাইনালে মেসির বার্সেলোনা।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৫ ০২:২২
Share:

জোড়া গোলের নায়ক নেইমারকে নিয়ে মেসি। ছবি: এএফপি।

বার্সেলোনার জার্সি গায়ে গোল করেই চলেছেন নেইমার এবং সুয়ারেজ। আর দু’জনের এই পাল্লা দিয়ে গোল করার সুবাদেই গত পাঁচ বছরে এই নিয়ে চার বার কোপা দেল রে ফাইনালে মেসির বার্সেলোনা।

Advertisement

ব্রাজিলের ‘ওয়ান্ডার কিড’ নেইমার এবং উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুই সুয়ারেজের দাপটেই কোপা দেল রে সেমিফাইনালের ফিরতি লিগের খেলায় ভিয়ারিয়ালকে ৩-১ (হোম-অ্যাওয়ে মিলিয়ে ফল ৬-২) হারিয়ে ফাইনালে গেল লুই এনরিকের দল। ফাইনালে তাঁদের প্রতিপক্ষ আটলেটিকো বিলবাও।

প্রথম পর্বের ম্যাচেও ভিয়ারিয়ালকে ৩-১ হারিয়েছিল বার্সা। কিন্তু তিন সপ্তাহ আগের সেই ম্যাচে পেনাল্টি নষ্ট করেছিল নেইমার। তারই প্রায়শ্চিত্ত করতে বোধহয় এ দিন মাঠে নেমেছিলেন বার্সার এই ব্রাজিলীয়। তিন মিনিটের মধ্যেই নেইমারের গোলেই এগিয়ে যায় বার্সেলোনা। কিন্তু কাতালানদের বিরুদ্ধে প্রথমার্ধেই ১-১ করে দেন ভিয়ারিয়ালের জোনাথন দস সান্তোস। নিজের পুরনো ক্লাবের বিরুদ্ধে সান্তোস গোল করে যান বিরতির ঠিক আগেই।

Advertisement

দ্বিতীয়ার্ধে আক্রমণ-প্রতিআক্রমণে ভিয়ারিয়াল যখন ম্যাচে ফেরার প্রবল চেষ্টা চালাচ্ছে ঠিক তখনই নেইমারকে অবৈধ ভাবে বাধা দিয়ে মার্চিং অর্ডার পেয়ে বসেন টমাস পিনা। ৭৩ মিনিটে বার্সার জার্সি গায়ে মরসুমের একাদশতম গোল করে ২-১ করেন সুয়ারেজ। আর ম্যাচের একদম অন্তিম লগ্নে জাভির ক্রস থেকে ফের ব্যবধান বাড়ান নেইমার।

জোড়া গোল করে টিমকে ফাইনালে তোলার পর স্বভাবতই উচ্ছ্বসিত নেইমার। তাঁর কথায়, “ফের কোপা দেল রে ফাইনালে গেল টিম। জানতাম ভিয়ারিয়াল শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে। তাই শুরু থেকেই আক্রমণের পরিকল্পনা নিয়েছিলাম। যা শেষ পর্যন্ত টিমের কাজে লেগেছে।”

তবে জয়ের আনন্দের মাঝেও খারাপ খবরও রয়েছে বার্সা শিবিরে। ম্যাচের প্রথমার্ধেই গোড়ালিতে চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন সের্জিও বুস্কেতস। বাস৪ার এই মিডফিল্ডার সম্পর্কে সরকারি ভাবে কিছু না জানানো হলেও টিম সূত্রে খবর, চোট সারিয়ে মাঠে ফিরতে আরও দু’তিন সপ্তাহ লাগতে পারে বুস্কেতসের। ফলে আগামী ২২ মার্চ রিয়ালের বিরুদ্ধে লা লিগার এল ক্লাসিকোতে বুস্কেতসকে নাও পেতে পারেন বার্সা কোচ এনরিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন