গম্ভীর, তিনেই নামো আর দশটা বল শুধু খেলো

মরুশহরে রাজস্থান-বধে আজ নাইটদের পাঁচটা অস্ত্র কী হতে পারে? বিশ্লেষণ করছেন দীপ দাশগুপ্তএক) গৌতম গম্ভীরকে টিকে থাকতে হবে। তার জন্য ক্রিজে গিয়ে প্রথম দশটা বল খেলুক শুধু। রানের দরকার নেই। এক বার সেট হয়ে গিয়ে আত্মবিশ্বাস পেয়ে গেলে, প্রথম কুড়ি বলে পাঁচ করলেও ও পরের চল্লিশ বলে পঁয়তাল্লিশ তোলার ব্যাটসম্যান। দুই) লোয়ার মিডল অর্ডারে ঝড় তোলার ব্যাটসম্যান রেখে দিতে হবে। মানে ১২ থেকে ২০ ওভারে যদি দলের পাঁচ-ছয়-সাত নম্বরের দরকার পড়ে, তা হলে সেখানে বরং ইউসুফ পাঠানের মতো কেউ থাকুক।

Advertisement
শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৪ ০৩:১৩
Share:

এক) গৌতম গম্ভীরকে টিকে থাকতে হবে। তার জন্য ক্রিজে গিয়ে প্রথম দশটা বল খেলুক শুধু। রানের দরকার নেই। এক বার সেট হয়ে গিয়ে আত্মবিশ্বাস পেয়ে গেলে, প্রথম কুড়ি বলে পাঁচ করলেও ও পরের চল্লিশ বলে পঁয়তাল্লিশ তোলার ব্যাটসম্যান।

Advertisement

দুই) লোয়ার মিডল অর্ডারে ঝড় তোলার ব্যাটসম্যান রেখে দিতে হবে। মানে ১২ থেকে ২০ ওভারে যদি দলের পাঁচ-ছয়-সাত নম্বরের দরকার পড়ে, তা হলে সেখানে বরং ইউসুফ পাঠানের মতো কেউ থাকুক।

তিন) সূর্যকুমার যাদব-কে ইউসুফের আগে ব্যাটিং অর্ডারে তুলে আনা উচিত। ইউসুফ এখনও কিছু করতে পারেনি। সূর্য এ বার রঞ্জিতেও মুম্বইয়ের হয়ে সবচেয়ে বেশি রান করেছে। ফর্মে আছে।

Advertisement

চার) রাজস্থান রয়্যালস ব্যাটিং লাইন আপ এখনও গুছিয়ে উঠতে পারেনি। ওয়াটসনকেও আহামরি দেখাচ্ছে না। এই চাপটা ওদের উপর থেকে হালকা হতে দেওয়া যাবে না। সে রকমই নিয়ন্ত্রিত বোলিং করা দরকার নাইটদের।

পাঁচ) নারিনকে আবার এক বার বুদ্ধি করে ব্যবহার করতে হবে গম্ভীরকে। ৭-৮ ওভারের মাথায় একটা ওভার করুক, তার পরে ১২-১৩ ওভার নাগাদ আরও একটা ওভার, ডেথে বাকি দু’টো ওভার। আর রাজস্থান শুরুতে ঝড় তুললে প্রথম ছ’ওভারের মধ্যেই আনা উচিত কেকেআরের সেরা অস্ত্র নারিনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন