চ্যাম্পিয়ন্স ট্রফি হকির শেষ চারে ভারত

পিছিয়ে থেকেও দুর্দান্ত লড়ে চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালে গেল সর্দার সিংহের ভারত। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে চার নম্বর বেলজিয়ামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয়ার্ধের গোড়ায় ০-২ পিছিয়ে পড়েও তার পর থেকে টানা তৃতীয় আর চতুর্থ কোয়ার্টারে আক্রমণাত্মক হকির নিদর্শন রেখে ভারত এ দিন ৪-২ জয় ছিনিয়ে নেয় ঘরের মাঠে।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৪ ০৩:৩৫
Share:

পিছিয়ে থেকেও দুর্দান্ত লড়ে চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালে গেল সর্দার সিংহের ভারত। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে চার নম্বর বেলজিয়ামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয়ার্ধের গোড়ায় ০-২ পিছিয়ে পড়েও তার পর থেকে টানা তৃতীয় আর চতুর্থ কোয়ার্টারে আক্রমণাত্মক হকির নিদর্শন রেখে ভারত এ দিন ৪-২ জয় ছিনিয়ে নেয় ঘরের মাঠে। কলিঙ্গ স্টেডিয়ামে তখন সাত হাজার ভারতীয় সমর্থকের নাচানাচি শুরু হয়্ গিয়েছে। হকি নিয়ে ভারতীয় ক্রীড়াপ্রেমীর পুরনো ভালবাসার প্রত্যাবর্তন সম্প্রতি এশিয়াডে সর্দাররা চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ফাইনালে হারিয়ে দীর্ঘ ষোলো বছর পর সোনা জেতার পর থেকেই ঘটে চলেছে।

Advertisement

যার সঙ্গে তাল মিলিয়েই ভারত শনিবার চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে পাকিস্তানের মুখোমুখি হয়ে ফের একটা হাইভোল্টেজ যুদ্ধের বাতাবরণ তৈরি করে দিল। গ্রুপের একটি ম্যাচে আট গোল খাওয়া পাকিস্তানও আজ কোয়ার্টার ফাইনালে পাল্টা জবাব দিয়েছে নেদারল্যান্ডসকে ৪-২ হারিয়ে। ভারত যদি চলতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে আঠারো বছর পর ডাচদের হারায়, তা হলে পাক বাহিনীরও ডাচ-বধ ষোলো বছর পর! ফলে শনিবার হকির দুই চিরশত্রুই সেমিফাইনালে যথেষ্ট তেতে থাকবে বলে ধারণা অনেক বিশেষজ্ঞের।

অন্য সেমিফাইনালে আবার মুখোমুখি অলিম্পিক চ্যাম্পিয়ন জার্মানি ও বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এ দিন কোয়ার্টার ফাইনালে জার্মানি ২-০ হারায় ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়া ৪-২ জেতে আর্জেন্তিনার বিরুদ্ধে।

Advertisement

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নয় নম্বর ভারত এ দিন ১২ আর ১৮ মিনিটে গোল খেয়ে পিছিয়ে পড়ে। কিন্তু বেলজিয়ামের দ্বিতীয় গোলের পরের ‘সেন্টার’ থেকেই প্রতিআক্রমণের জেরে ভারত ম্যাচের যে প্রথম পেনাল্টি কর্নার পায়, তার থেকে ১-২ করেন ড্র্যাগ-ফ্লিকার রুপিন্দর পাল সিংহ। ওই গোলের পরেই তেতে ওঠে গোটা ভারতীয় দল। ওই কোয়ার্টারেই (২৭ মিনিটে) রঘুনাথের পাসকে দুর্দান্ত রিফ্লেক্টে জালে পাঠিয়ে ভারতকে সমতায় ফেরান উথাপ্পা। পরের দু’টো কোয়ার্টারেও ভারতীয়দের আক্রমণ রুখতে ব্যর্থ বেলজিয়ানরা। ওই সময়ই ভারতের আরও দু’গোল। ৪১ মিনিটে আকাশদীপ সিংহ এবং ৪৯ মিনিটে ধরমবীর সিংহ গোল করে সাম্প্রতিক সময়ে হকিতে আরও একটি স্মরণীয় জয় আনেন ভারতের।

উচ্ছ্বাসের দুই ছবি। বৃহস্পতিবার ভুবনেশ্বরে। ছবি: পিটিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন