তিন সমস্যা নিয়ে ‘প্রথম সন্তানের’ বিরুদ্ধে আর্মান্দো

ডেম্পো নয়, আজ আর্মান্দো কোলাসোর প্রধান প্রতিপক্ষ তাঁর বিবাহিত ‘প্রথম সন্তান’! রবিবার অনুশীলনের পর ডেম্পোকে এ ভাবেই ব্যাখ্যা করলেন ইস্টবেঙ্গলের গোয়ান কোচ। “ডেম্পোকে আমি কোলে-পিঠে মানুষ করেছি। আমার প্রথম সন্তান। বড় করেছি। এখন বিয়ে দিয়েছি। ওদের সঙ্গে খেলতে নামার আগে একটা নস্ট্যালজিক ব্যাপার তাই থাকেই।” পাঁচ পাঁচটা আই লিগ যাদের দিয়েছেন তাদের সঙ্গেই ফেড কাপে গ্রুপ লিগের প্রথম ম্যাচ, তা-ও নিজের রাজ্যে।

Advertisement

রতন চক্রবর্তী

মারগাও শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৪ ০১:৪৭
Share:

ডেম্পো নয়, আজ আর্মান্দো কোলাসোর প্রধান প্রতিপক্ষ তাঁর বিবাহিত ‘প্রথম সন্তান’!

Advertisement

রবিবার অনুশীলনের পর ডেম্পোকে এ ভাবেই ব্যাখ্যা করলেন ইস্টবেঙ্গলের গোয়ান কোচ। “ডেম্পোকে আমি কোলে-পিঠে মানুষ করেছি। আমার প্রথম সন্তান। বড় করেছি। এখন বিয়ে দিয়েছি। ওদের সঙ্গে খেলতে নামার আগে একটা নস্ট্যালজিক ব্যাপার তাই থাকেই।” পাঁচ পাঁচটা আই লিগ যাদের দিয়েছেন তাদের সঙ্গেই ফেড কাপে গ্রুপ লিগের প্রথম ম্যাচ, তা-ও নিজের রাজ্যে। নস্ট্যালজিক তো হবেনই সময় পেলে কবিতা লিখতে বসা লাল-হলুদ কোচ। কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তো তার সামনে হাজির তিনটি জ্বলন্ত সমস্যা।

এক) আইএসএল খেলে আসা ফুটবলারদের ক্লান্তি। দুই) হরমনজোত্‌ খাবরা চোট পেয়ে যাওয়ায় সাইড ব্যাকে কাকে খেলাবেন? তিন) নতুন আসা স্টপার সুসাক-অণর্বের মধ্যে বোঝাপড়া এখনও তৈরি হয়নি। রবিবার-ই ওঁরা দু’জনে প্রথম টিমের লাইন আপে পাশাপাশি দাঁড়ালেন! অনুশীলনের পর লাল-হলুদ কোচ বলে দিয়েছেন, “স্টপার ও সাইডব্যাক নিয়ে সমস্যা তো রয়েছে। আর টুর্নামেন্টের প্রথম ম্যাচ সব সময়ই কঠিন হয়।” কোলাসো যা অনুশীলন করিয়েছেন তাতে আর্থার পাপাসের টিমের বিরুদ্ধে দুই সাইডব্যাক সম্ভবত খেলবেন দীপক মণ্ডল আর রাজু গায়কোয়াড়। গোলে শুভাশিস রায়চৌধুরীর অভিষেক হচ্ছে। সামনে ডুডু-র্যান্টি। তবে লিও বার্তোসের প্রথম দলে থাকা নিয়ে সন্দেহ আছে। মাঝমাঠে লালরিন্দিকার সঙ্গে মেহতাব, বলজিত্‌ ও কেভিন লোবোই হয়তো শুরু করবেন।

Advertisement

আর্মান্দোর বড় সুবিধা তাঁর পুরনো ক্লাব এই মুহূর্তে ভাল জায়গায় নেই। টিমের তিন ডিফেন্ডার দেবব্রত রায়, নারায়ণ দাস আর প্রণয় হালদার চোটের জন্য বাইরে। মাত্র দু’জনের বেশি বিদেশি নেই দলে টোলগে ওজবে আর আমিরি। তবে দুর্ধর্ষ ফর্মে রয়েছেন দুই উইং রোমিও আর মান্দার। এফ সি গোয়ার কোচ জিকোর সঙ্গে সহকারি হয়ে থাকা আর্থার পাপাস ঝামেলায় জড়িয়ে ফিরে গিয়েছিলেন দেশে। দিন তিনেক হল ফিরে নেমে পড়েছেন অনুশীলনে। পাপাসের সুবিধা, টিমের ষোলো ফুটবলার এক সঙ্গে খেলেছেন আইএসএলে গোয়ার হয়ে। যা আর্মান্দোর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন