টেকনিকে বদল করেই সাফল্য উথাপ্পার

দেরিতে শট খেলছে, স্কোয়ার অন থাকছে

গ্লেন ম্যাক্সওয়েলকেও ছাড়িয়ে গেল রবিন উথাপ্পা! আইপিএল সাতে ভারতীয় পর্বের সেরা পারফর্মার কিন্তু রবিনই। এখান থেকেই ও নাইটদের হয়ে ওপেন করা শুরু করেছিল। আর এখানেই ও নিজেকে এমন জায়গায় নিয়ে গিয়েছে, যেখানে নির্বাচকদের পক্ষে ওকে উপেক্ষা করা অসম্ভব। কয়েক জন ক্রিকেটারের জীবনে এমন একটা সময় আসে, যখন সে নিজের ক্ষমতা নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করে আরও শক্তিশালী ভাবে মাঠে ফিরে আসে। যেমন সৌরভ গঙ্গোপাধ্যায়। যেমন অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ আর হরভজন সিংহ। নিজেকে নতুন করে গড়ার কাজটা সহজ নয়।

Advertisement

রবি শাস্ত্রী

শেষ আপডেট: ২৫ মে ২০১৪ ০৩:২৩
Share:

গ্লেন ম্যাক্সওয়েলকেও ছাড়িয়ে গেল রবিন উথাপ্পা! আইপিএল সাতে ভারতীয় পর্বের সেরা পারফর্মার কিন্তু রবিনই। এখান থেকেই ও নাইটদের হয়ে ওপেন করা শুরু করেছিল। আর এখানেই ও নিজেকে এমন জায়গায় নিয়ে গিয়েছে, যেখানে নির্বাচকদের পক্ষে ওকে উপেক্ষা করা অসম্ভব।

Advertisement

কয়েক জন ক্রিকেটারের জীবনে এমন একটা সময় আসে, যখন সে নিজের ক্ষমতা নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করে আরও শক্তিশালী ভাবে মাঠে ফিরে আসে। যেমন সৌরভ গঙ্গোপাধ্যায়। যেমন অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ আর হরভজন সিংহ। নিজেকে নতুন করে গড়ার কাজটা সহজ নয়। কিন্তু যাদের এটা করার সাহস আর দায়বদ্ধতা থাকে, তারা কিন্তু বছরের পর বছর রাজত্ব করে।

ভারতের জার্সিতে উথাপ্পা শেষ কবে খেলেছিল? প্রায় ছ’টা মরসুম আগে। তার পর অবশ্য আইপিএলের বেশ বড়সড় একটা অংশ হিসেবে ও ছিল। আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটারদের মধ্যে উথাপ্পা আছে। তবে এ বারের আগে ওর সাফল্য বলতে বিশেষ কিছু ছিল না। একের পর এক ফ্র্যাঞ্চাইজি ওকে নিয়ে আবার ছুড়ে ফেলে দিচ্ছিল। যার ফলে ওর কেরিয়ার প্রায় ছাইয়ে পরিণত হয়ে গিয়েছিল।

Advertisement

তবে এখন মনে হচ্ছে, ওই ছাইয়ে আগুন চাপা ছিল। উথাপ্পা নিজের টেকনিকটা নতুন করে তৈরি করেছে। আইপিএল সেভেনের মরুপর্বে ও কলকাতাকে বোঝানোর চেষ্টা করে গিয়েছিল যে, ওপেন করার ক্ষমতাটা ওর আছে। তার পর সবাইকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে, ও এখন পুনর্জন্ম পাওয়া ব্যাটসম্যান।

উথাপ্পা সফল হয়েছে কারণ ও প্রচলিত ধারণার বাইরে যেতে পেরেছে। আইপিএলে যেখানে সব ব্যাটসম্যান বোলারকে অনসাইডে বড় শট খেলার চেষ্টা করে যাচ্ছে, সেখানে স্কোয়ার-অন থাকছে উথাপ্পা। আরও বড় কথা, ও খুব লেটে খেলছে। ওর ধারণা, এতে ও বল টাইম করে মাঠের ফাঁকফোকর খুঁজে সেখানে মারার সুযোগ পাচ্ছে। ওপেন করতে নামাও ওকে সাহায্য করছে। পাওয়ার-প্লের প্ল্যাটফর্মটা পেয়ে গেলে উথাপ্পা।

এই মরসুমে উথাপ্পার এ রকম প্রত্যাবর্তনের নেপথ্যে খুব বড় ভাবে রয়েছে কেকেআর ও গৌতম গম্ভীর। এ ছাড়াও ঘরোয়া মরসুমটাও যে উথাপ্পার দারুণ গিয়েছে, সেটাও ওর প্রত্যাবর্তনে খুব সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন