দ্রাবিড়কে ভারতীয় দলের কোচ চাইলেন গাওস্কর

চব্বিশ ঘণ্টা আগেই তিনি বলেছিলেন, ভারতীয় দলের কোচ হিসেবে ডানকান ফ্লেচারের দিন শেষ হয়ে গিয়েছে! এতটাই ব্যর্থ তিনি ফলাফল দিতে। তাঁর বদলে এক জন তরুণ কোচকে ভারতীয় দলের দায়িত্ব দিলে ভাল হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৪ ০২:৪২
Share:

চব্বিশ ঘণ্টা আগেই তিনি বলেছিলেন, ভারতীয় দলের কোচ হিসেবে ডানকান ফ্লেচারের দিন শেষ হয়ে গিয়েছে! এতটাই ব্যর্থ তিনি ফলাফল দিতে। তাঁর বদলে এক জন তরুণ কোচকে ভারতীয় দলের দায়িত্ব দিলে ভাল হবে। এ দিন আরও এক ধাপ এগিয়ে সুনীল গাওস্কর জানিয়ে দিলেন ফ্লেচারের বিকল্প সেই ‘তরুণ কোচ’-এর নাম। গাওস্করের পছন্দের পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচের নাম রাহুল দ্রাবিড়! কোচ ফ্লেচারকে দশে দেড়ের বেশি নম্বর দিতে পারছেন না গাওস্কর।

Advertisement

সোমবার এক সর্বভারতীয় চ্যানেলে গাওস্কর বলেছেন, “ডানকান ফ্লেচারের বিকল্প হিসেবে ভারতীয় দলের কোচের পদে যার নাম আমার প্রথম মনে আসছে, সে হল রাহুল দ্রাবিড়। কারণ, রাহুল এক জন প্রচণ্ড সম্মাননীয় ক্রিকেটার। গোটা ক্রিকেট বিশ্ব ওকে দারুণ সম্মান করে। ক্রিকেটার হিসেবে শ্রদ্ধা করে। রাহুল ভারতের সর্বকালের অন্যতম এক জন সফল অধিনায়ক। এক জন সফল ভারত অধিনায়ক হিসেবে রাহুল ঠিক ওর যোগ্য সম্মান পায় না, কারণ ও খুব কম সময়ের জন্য ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিল।”

এ দিনও ফ্লেচারকে একহাত নিয়ে গাওস্কর বলেছেন, “ডানকান ফ্লেচার হল ইংল্যান্ড দলের বাতিল কোচ। তা সত্ত্বেও ওকে আমরা জাতীয় দলের কোচ করে এনেছিলাম গ্যারি কার্স্টেনের পরামর্শে। আড়াই বছর ধরে তো ফ্লেচারকে চেষ্টা করে দেখা গেল। কিন্তু কিছুই কাজে এল না। সুতরাং এখন আমাদের সময় এসেছে, কড়া সিদ্ধান্ত নেওয়ার।” সঙ্গে গাওস্কর এ-ও জানাচ্ছেন, যতক্ষণ জাতীয় দলের কোচ বিশেষ করে দলের তরুণ ক্রিকেটারদের কাছে সম্পদ হিসেবে বিবেচিত হবেন, ততক্ষণ বিসিসিআই ভারতীয় দলের জন্য দেশি না বিদেশি কোচ রাখল, তা নিয়ে তাঁর মাথাব্যথা নেই। “আমার কাছে ভারতীয় দলের কোচ দেশি না বিদেশি, সেটা খুব একটা বড় একটা ব্যাপার নয়। আমি শুধু দাবি তুলছি যে, এক জন তরুণ কোচ ভারতীয় দলের জন্য নিয়োগ করা হোক। অন্তত কিছুটা কমবয়সি তো বটেই।” প্রসঙ্গত, ফ্লেচারের এখন বয়স ৬৫ বছর।

Advertisement

কোচ বিতর্কে দুই প্রাক্তন

শুধু দ্রাবিড় কেন, সৌরভও তো কোচ হতে পারে ভারতীয় দলের। দু’জনেই ভারতের হয়ে ভাল খেলেছে, ভারতীয় ক্রিকেটকে খুব ভাল করে জানে। আর ফ্লেচারের কাছে তো ওর কাজের জন্য কৈফিয়ত চাওয়া উচিত। মদনলাল

রাহুল দ্রাবিড়? কেন নয়? ভারতীয় ক্রিকেটারদের ওর মতো করে আর ক’জন চেনে? এই দেশের ক্রিকেট সম্পর্কে ওর জ্ঞান যেমন রয়েছে, তেমনই মাথা ঠান্ডা রাখার ছেলে রাহুল। দলের ভারসাম্যটাও রাখতে পারবে বলে মনে হয়। অংশুমান গায়কোয়াড়

(আনন্দবাজারকে যা বললেন)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন