ভারতীয় নির্বাচকদের একহাত নিলেন কাদির

ধোনিদের রুটিনে এখন মাছ ধরা আর ট্রেকিং

সাকুল্যে সবশুদ্ধ লাগল কুড়ি মিনিট। কুড়ি মিনিট, আর তাতেই নিঃশেষ অ্যাডিলেডে ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট। ক্রিকেট সমর্থকদের রাম-শ্যাম-যদুও জানে এই ম্যাচটার মাহাত্ম্য কী। গড়পড়তা টুর্নামেন্টে দেখা হলেই উত্তেজনার শিরশিরানি শুরু হয় দিন পনেরো আগে থেকে। আর এটা তো বিশ্বকাপ। টিম পাকিস্তান (ওয়াঘার ওপারের গোটা ক্রিকেট সমাজ) এখন থেকেই ভারতের খুঁত ধরা, ম্যাচটা তাদের কাছে কতটা বড়, এমনকী বিশ্বকাপ জেতার চেয়েও, সবই চালু করে দিল। আবদুল কাদির নামলেন, শোয়েব আখতার নামলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০৭
Share:

সাকুল্যে সবশুদ্ধ লাগল কুড়ি মিনিট।

Advertisement

কুড়ি মিনিট, আর তাতেই নিঃশেষ অ্যাডিলেডে ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট। ক্রিকেট সমর্থকদের রাম-শ্যাম-যদুও জানে এই ম্যাচটার মাহাত্ম্য কী। গড়পড়তা টুর্নামেন্টে দেখা হলেই উত্তেজনার শিরশিরানি শুরু হয় দিন পনেরো আগে থেকে। আর এটা তো বিশ্বকাপ। টিম পাকিস্তান (ওয়াঘার ওপারের গোটা ক্রিকেট সমাজ) এখন থেকেই ভারতের খুঁত ধরা, ম্যাচটা তাদের কাছে কতটা বড়, এমনকী বিশ্বকাপ জেতার চেয়েও, সবই চালু করে দিল। আবদুল কাদির নামলেন, শোয়েব আখতার নামলেন। হরভজন সিংহেরও চার বছর আগের মোহালির সেমিফাইনাল মনে পড়ছে। রাতের পর রাত যেখানে তাঁকে না ঘুমিয়ে কাটাতে হয়েছিল।

অ্যাডিলেডেই আরও একটা ছবি আছে যা এ সমস্ত উত্তেজনা থেকে আপাতত হাজার মাইল দূরে। ভারতীয় বোর্ড যে ছুটি মঞ্জুর করেছে টিমকে, তার পুরোপুরি ফায়দা ওঠানো মঙ্গলবার থেকে শুরু হয়ে গেল। শিখর ধবন আগেই চলে গিয়েছিলেন মেলবোর্নে, স্ত্রীর কাছে। মহেন্দ্র সিংহ ধোনি আবার চললেন অ্যাডিলেড থেকে দেড়শো কিলোমিটার দূরের স্পোর্টস অ্যাডভেঞ্চার পার্কে। যেখানে ট্রেকিং, নৌবিহার, মাছ ধরা সব কিছুর এলাহি ব্যবস্থা আছে। ধোনি শুধু একা গেলেন না। সঙ্গে নিয়ে গেলেন টিমের তিন পেসারকে। দুই শর্মা ইশান্ত ও মোহিত, এবং ভুবনেশ্বর কুমার। যাঁদের কাছে আবার মাছ-টাছ ধরে নিয়ে আসার আবদারও করে বসলেন টিম ম্যানেজমেন্টের কেউ কেউ।

Advertisement

পুরোটাই টিমের আবহকে বিশ্বযুদ্ধের আগে ফুরফুরে করে তোলার চেষ্টা। যাতে ত্রিদেশীয় সিরিজের ব্যর্থতার গুমোট পরিবেশ কাটিয়ে সংসারে কিছুটা সোনালি রোদ্দুর ফেরানো যায়। ক্রিকেটারদের ক্লান্ত শরীরগুলোকে ঝরঝরে করে তোলা যায়। ধোনিরা বলে গিয়েছেন, ৫ তারিখের আগে তাঁরা ফিরছেন না। তার পর থেকে শুরু হবে একে একে। প্রথমে অস্ট্রেলিয়ায় ভারতীয় হাই কমিশনের ডিনার। পরের দিন আইসিসি কোড অব কন্ডাক্ট নিয়ে মিটিং। সে দিনই ইশান্ত-ভুবিদের ফিটনেস টেস্ট। আর ৮ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচ।

পাকিস্তান এর মধ্যে চাপের নতুন মশলা গুঁজে রাখল। কিংবদন্তি স্পিনার আবদুল কাদির একহাত নিয়ে রাখলেন ভারতীয় নির্বাচকদের। বলে দিলেন, বীরেন্দ্র সহবাগ-যুবরাজ সিংহকে বাদ দিয়ে বিশ্বকাপের টিম তৈরি করাটা মূর্খামি হয়েছে। “এশীয় টিমগুলোর এই মুখার্মির রোগ বরাবর আছে। হাতে যদি সহবাগ-যুবরাজ থাকে, বিপক্ষ এমনিই চিন্তায় পড়ে যাবে। শুধু তাই নয়, টিমে চার বোলার খেলানোর বিকল্পও খুলে যাবে,” বলে দিয়েছেন কাদির। সঙ্গে সংযোজন, “যুবরাজ গত বিশ্বকাপে দুর্দান্ত খেলেছিল। ওদের বাদ পড়ায় তাই অবাকই হয়েছি। এটাও ভেবেছিলাম, পীযূষ চাওলা বা অমিত মিশ্রর মধ্যে একটা কাউকে নেওয়া হবে। যেহেতু ভারতের পেস বোলিং ভাল নয়।” কাদিরের মনে হচ্ছে, সেমিফাইনাল স্লটে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা নিশ্চিত। চার নম্বর জায়গাটায় দেখা যেতে পারে কোনও এশীয় টিম। যদি না ইংল্যান্ড তাদের চরম প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলে।

শোয়েব আখতার আবার অপেক্ষা করতে পারছেন না ১৫ ফেব্রুয়ারির জন্য। “অনেকের কাছে এই ম্যাচটা বিশ্বকাপের চেয়েও বড়। ম্যাচটা খুব তাড়াতাড়ি দেখতে ইচ্ছে করছে,” বলে দিয়েছেন শোয়েব। হরভজন আবার বলছেন, “এই ম্যাচটায় ড্রেসিংরুমের পরিবেশ খুব টেনস্‌ড থাকে। তবে ড্রেসিংরুমের চেয়েও হোটেল রুমের ভাবনাটা ভাবা ভাল। মোহালিতে গত বিশ্বকাপ সেমিফাইনালের আগে তো আমি ঘুমোতেই পারতাম না। খালি ভাবতাম, হেরে গেলে কী হবে? ভাগ্য ভাল ছিল, পরের দিন জিতলাম। কিন্তু আবার ঘুমোতে পারলাম না। এ বার অতিরিক্ত আনন্দে!”


সবিস্তার দেখতে ক্লিক করুন...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন