নাদালকে আমরা এ বার আলাদা করে নজরে রাখব

এ বারের অস্ট্রেলীয় ওপেনের সলতে পাকানো পর্ব দেখেটেখে টেনিসপ্রেমীর বিশ্বাস জন্মাতে পারে, জকোভিচ সহজ ড্র পেয়েছে। কারণ, চার কিংবদন্তির তিন জনই, মানে ফেডেরার, নাদাল আর মারে ক্রীড়াসূচির অন্য অর্ধে পড়েছে। যদিও নোভাকের দিকে দুই যুক্তরাষ্ট্র ওপেন ফাইনালিস্ট আর গতবারের অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন রয়েছে। আসলে পাঁচ থেকে দশ নম্বর বাছাইরা সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে জকোভিচ, ফেডেরার, নাদাল, মারের খুব কাছাকাছি এসে পড়েছে। আর এটাই ২০১৪-র পেশাদার ট্যুরের বৈশিষ্ট বলে আমার বিশ্বাস।

Advertisement

বরিস বেকার

শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৫ ০২:৪৯
Share:

অস্ট্রেলীয় ওপেনের প্রস্তুতি। মেলবোর্নে নাদাল। ছবি: রয়টার্স

এ বারের অস্ট্রেলীয় ওপেনের সলতে পাকানো পর্ব দেখেটেখে টেনিসপ্রেমীর বিশ্বাস জন্মাতে পারে, জকোভিচ সহজ ড্র পেয়েছে। কারণ, চার কিংবদন্তির তিন জনই, মানে ফেডেরার, নাদাল আর মারে ক্রীড়াসূচির অন্য অর্ধে পড়েছে। যদিও নোভাকের দিকে দুই যুক্তরাষ্ট্র ওপেন ফাইনালিস্ট আর গতবারের অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন রয়েছে। আসলে পাঁচ থেকে দশ নম্বর বাছাইরা সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে জকোভিচ, ফেডেরার, নাদাল, মারের খুব কাছাকাছি এসে পড়েছে। আর এটাই ২০১৪-র পেশাদার ট্যুরের বৈশিষ্ট বলে আমার বিশ্বাস। নিশিকোরি, রাওনিক, ওয়ারিঙ্কাদের প্রস্তুতি অস্ট্রেলীয় ওপেনের আগে খুব ভাল ভাবে হয়েছে। এরা সবাই মেলবোর্নে সর্বোচ্চ সম্মানের জবরদস্ত দাবিদার। দু’জনকে আমি ডার্ক হর্স ধরছিদিমিত্রভ এবং কার্লোভিচ।

Advertisement

ড্রয়ের অন্য অর্ধে ফেডেরারকে কখনও উড়িয়ে দেওয়া যাবে না। তবে আমি বলব, এই অর্ধে মারে হল এ বার সেই প্লেয়ার, যার দিকে নজর রাখা উচিত। গত বছরের প্রথম অর্ধটা মারে কিছুটা অগোছাল ছিল, কিন্তু তার পর উন্নতি ঘটিয়ে মরসুমটা শেষ করেছে বেশি শক্তিশালী ভাবে। মেলবোর্নে ও তিন বারের ফাইনালিস্ট আর প্র্যাকটিস কোর্টে ওকে যথেষ্ট ছন্দে দেখাচ্ছে।

কোচ হিসাবে বলছি, নোভাককেও প্র্যাকটিসে বেশ ভাল দেখাচ্ছে। ওয়ারিঙ্কার সঙ্গে একটা খুব ভাল প্রদর্শনী ম্যাচ খেলা ছাড়াও ও অন্য ওয়ার্ম-আপ গেমগুলোও ভাল খেলেছে। নোভাক ফ্লু থেকে সদ্য সেরে উঠলেও আমি আত্মবিশ্বাসী, ও মঙ্গলবার একেবারে তাজা অবস্থায় প্রথম ম্যাচে নামবে।

Advertisement

নাদালকে আমি খুব মন দিয়ে এই গ্র্যান্ড স্ল্যামে লক্ষ্য করব। এই টুর্নামেন্টে ও রীতিমতো এক অপরিচিত প্লেয়ার! উইম্বলডনের পর সাত মাসে ও মাত্র সাতটা ম্যাচ খেলেছে। কেউ জানে না, নাদাল সত্যিই ম্যাচ ফিট কি না। কিংবা নাদাল ওর জয়ের অভ্যাসে ফেরার মতো আত্মবিশ্বাসী কি না। গ্র্যান্ড স্ল্যামে নাদালের সম্ভাবনাকে একেবারে উড়িয়ে দিতে গেলে রীতিমতো সাহস আর পৌরুষ দরকার। তবু মেলবোর্নে ওর দিকে কৌতূহল নিয়ে তাকিয়ে থাকব।

মেয়েদের সিঙ্গলসের দিকে তাকিয়ে প্রথমেই যেটা খারাপ লাগছে, গতবারের চ্যাম্পিয়ন লি না-র প্রাক্তন প্লেয়ার হিসেবে মেলবোর্নে উপস্থিতি। জানি, এটা ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু আমি ওর খেলাটা ভালবাসি। আর ওকে এখানে মিস করবও। তবে এই বিভাগে বেশ কিছু উত্তেজক প্লেয়ার থাকছে মেলবোর্নে। সেরেনা আর আজারেঙ্কা ড্রয়ের একটা দিকে পড়েছে। শারাপোভা সব সময় এক জন বড় চ্যালেঞ্জার। তবে আমি নজর রাখব বুশার্ড আর স্লোয়ান স্টিফেন্সের দিকেও। বুশার্ড উইম্বলডন ফাইনালিস্ট আর ভবিষ্যতের মহাতারকা হওয়ার দাবিদার। সিমোনা হালেপ আর রাডওয়ানস্কার দিকেও কিন্তু লক্ষ্য রাখতে হবে। আসলে মেয়েদের সিঙ্গলসে লড়াইটা অনেক বেশি। যার দ্বিতীয় সপ্তাহটা ভাল কাটবে, যে ওই সময়টা ভাল কন্ডিশন আর ফর্ম দেখাতে পারবে, সে-ই ট্রফি হাতে বাড়ি ফিরবে।

সব মিলিয়ে সাম্প্রতিককালের সবচেয়ে ‘ওপেন’ গ্র্যান্ড স্ল্যাম হতে চলেছে এ বারের অস্ট্রেলীয় ওপেন। যার ফলে টুর্নামেন্ট মাঝপথে পৌঁছনো না পর্যন্ত আমি সম্ভাব্য চ্যাম্পিয়ন নিয়ে কোনও রকম ভবিষ্যদ্বাণীর ব্যাপারে নাকই গলাব না!

আজই য়ুকি বনাম মারে
সংবাদ সংস্থা • মেলবোর্ন

নাদাল থেকে ফেডেরার। শারাপোভা থেকে বুশার্ড। ইভানোভিচ। কিরগিওস। মহাতারকা, ভবিষ্যতের তারা, স্থানীয় আগ্রহ! বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের প্রথম দিনই মেলবোর্নের কোর্টে তারকাদের ম্যাচের ছড়াছড়ি। তার মধ্যেই অস্ট্রেলীয় ওপেনের উদ্বোধনী দিন ভারতীয়দের নজর থাকবে মার্গারেট কোর্ট এরিনায়। যেখানে অ্যান্ডি মারের মুখোমুখি কেরিয়ারে প্রথম বার হবেন য়ুকি ভামব্রি। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ছয় বনাম ৩১৭-র লড়াই হলেও য়ুকি কিন্তু তিনটে কোয়ালিফাইং রাউন্ড জিতে পরিবেশ সম্পর্কে হয়তো একটু বেশি ওয়াকিবহাল এই মুহূর্তে, তাঁর মহাপ্রতিদ্বন্দ্বীর তুলনায়। বিশ্বের প্রাক্তন জুনিয়র এক নম্বর ভারতীয়ের আবার এই গ্র্যান্ড স্ল্যামটা স্মরণীয়ও। ২০০৯-এ জুনিয়র অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন হওয়ায়। ডাবলসে আবার ভারতীয়রা একজন বাদে সবাই বাছাই। মেয়েদের ডাবলসে আজই কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং পাঁচ ছোঁয়া সানিয়া ও তাঁর চিনা তাইপে সঙ্গী শিয়ে জুটি দ্বিতীয় বাছাই। পুরুষ বিভাগে দশম বাছাই লিয়েন্ডার-ক্লাসেন এবং সপ্তম বাছাই বোপান্না-নেস্টর ড্রয়ে দুই অর্ধে পড়েছেন। মানে ফাইনালের আগে মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। আর অবাছাই মহেশ ভূপতি-য়ুরগেন মেলজার জুটি দু’টো ম্যাচ জিতলে তাঁদের সম্ভাব্য প্রতিপক্ষ হবেন শীর্ষ বাছাই ব্রায়ান ভাইয়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন