প্র্যাকটিসে সাম্বা নেচে স্বস্তি দিলেন ভক্তদের

প্রত্যাবর্তনের পথে সাম্বা চালু করে দিলেন সিআর সেভেন! নিজে নাচলেন। টিমমেটদের নাচালেন। সঙ্গে অগণিত ভক্ত-হৃদয়ে আশাও তৈরি করে দিলেন যে, জার্মানির বিরুদ্ধে প্রথম ম্যাচে এখন আমি নামলেও নামতে পারি! ঠিক কী হল এ দিন? সাম্প্রতিকে টেন্ডনাইটিসে ভুগছিলেন রোনাল্ডো। একই সঙ্গে হাঁটু ও উরুর পেশির চোট ভোগাচ্ছিল বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জুন ২০১৪ ০৩:৩৭
Share:

প্রত্যাবর্তনের পথে সাম্বা চালু করে দিলেন সিআর সেভেন!

Advertisement

নিজে নাচলেন। টিমমেটদের নাচালেন। সঙ্গে অগণিত ভক্ত-হৃদয়ে আশাও তৈরি করে দিলেন যে, জার্মানির বিরুদ্ধে প্রথম ম্যাচে এখন আমি নামলেও নামতে পারি!

ঠিক কী হল এ দিন?

Advertisement

সাম্প্রতিকে টেন্ডনাইটিসে ভুগছিলেন রোনাল্ডো। একই সঙ্গে হাঁটু ও উরুর পেশির চোট ভোগাচ্ছিল বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে। ঘানার এক ওঝা আবার মাঝে দাবি করে বসেছিলেন যে, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যাতে বিশ্বকাপে না নামতে পারেন, তার ব্যবস্থা তিনি করছেন তুকতাক প্রয়োগে! শোনা যাচ্ছিল, টেন্ডনাইটিস সারতে সারতে সপ্তাহ দু’য়েক লেগে যেতে পারে। বলা হচ্ছিল, চোটের যা অবস্থা তাতে আগামী ১৬ জুন জার্মানির বিরুদ্ধে প্রথম ম্যাচে রোনাল্ডোর নামা প্রায় অসম্ভব। যে পরিস্থিতি কিছুটা হলেও ঘুরল এ দিন।

সোমবার আচমকাই পর্তুগাল প্র্যাকটিসে দেখা যায়, মাঠে সাম্বা নাচছেন রোনাল্ডো! বলকে নিজের পায়ের কাছে রেখে তার চার দিকে নাচছেন। হুগো আলমেইদা ট্যাকল করতে ছুটে এলে শেষ পর্যন্ত তাঁকেই বিব্রত হতে হয়। কারণ, বলটা নানাবিধ চেষ্টাতেও রোনাল্ডোর পা থেকে আলমেইদা কেড়ে নিতে পারেননি। যা দেখে রিয়াল মাদ্রিদে রোনাল্ডোর সতীর্থ পেপেও নিজস্ব ঢঙে সাম্বা নাচ শুরু করে দেন। হয়তো বা সমর্থকরাও। শনিবার থেকে প্র্যাকটিস ফের শুরু করেছিলেন রোনাল্ডো। কিন্তু এ দিন তাঁর স্কিলের যা ঝলক দেখা গিয়েছে, তাতে কোনও কোনও মহলের মনে হচ্ছে, জার্মানির বিরুদ্ধে শেষ পর্যন্ত রোনাল্ডো নেমে খেলে দিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

যদিও পর্তুগাল কোচ পাওলো বেন্তো এখনই অত আশার রাস্তায় হাঁটতে রাজি নন। শুধু বলেছেন, “দেখতে হবে রোনাল্ডো, পেপেরা কেমন করে প্র্যাকটিসে। কতটা ওদের উন্নতি হয়। তার পর সিদ্ধান্ত নিতে হবে।” এবং রোনাল্ডো বাদেও বাকি দুই পর্তুগিজ তারকা পেপে ও রাউল মেরিলেসের চোটও যে বেন্তোকে ভাবাচ্ছে তা তাঁর কথাবার্তা থেকেই পরিষ্কার। রোনাল্ডোর হাঁটু ও উরুর পেশিতে চোট থাকলে পেপেকে আবার ভোগাচ্ছে কাফ মাসলের চোট। এমনিতেই বিশ্বকাপে মৃত্যু-গ্রুপে পড়েছে পর্তুগাল। যেখানে জার্মানি ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র ও ঘানার মতো টিম আছে। গ্রুপ পর্ব টপকানো যাবে কি না, সে প্রশ্ন পরে। সর্বপ্রথম হল, জার্মানির সঙ্গে যুদ্ধ জেতা। চোটগ্রস্ত রোনাল্ডো-পেপেদের নিয়ে সেখানে কত দূর কী করা সম্ভব, তা নিয়ে টেনশনে বেন্তো। বলছেন, “পুরো স্কোয়াডকে নিয়ে প্র্যাকটিস না করতে পারলে অসুবিধে তো হয়ই। আর আপনি যদি জার্মানির মতো মতো বড় ম্যাচের প্রস্তুতিতে ফিট প্লেয়ারদের না পান, তা হলে কাজটা প্রচণ্ড কঠিন হয়ে যায়।”

সিআর সেভেনের প্র্যাকটিস। সাম্বার তালে তালে। ছবি টুইটার, রয়টার্স

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন