বিদেশ সফরের অভিজ্ঞতা কাজে লাগবে

মহেন্দ্র সিংহ ধোনি, গৌতম গম্ভীর ও ইশান্ত শর্মা ছাড়া এর আগে কেউ ইংল্যান্ডে একটা গোটা সিরিজ খেলেনি। তাই ভারতের যে দলটা এ বার ইংল্যান্ডে গিয়েছে পাঁচ টেস্টের সিরিজ খেলতে, তাদের কাছে এটা একটা বিরাট পরীক্ষা বই কি। দেশের বাইরে গিয়ে সম্পুর্ণ ভিন্ন আবহাওয়া ও পরিবেশে খেলে সফল হওয়া মুখের কথা নয়। তাও আবার দুটো বা তিনটে নয়, পাঁচটা টেস্ট।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ২৮ জুন ২০১৪ ০৩:৪২
Share:

মহেন্দ্র সিংহ ধোনি, গৌতম গম্ভীর ও ইশান্ত শর্মা ছাড়া এর আগে কেউ ইংল্যান্ডে একটা গোটা সিরিজ খেলেনি। তাই ভারতের যে দলটা এ বার ইংল্যান্ডে গিয়েছে পাঁচ টেস্টের সিরিজ খেলতে, তাদের কাছে এটা একটা বিরাট পরীক্ষা বই কি।

Advertisement

দেশের বাইরে গিয়ে সম্পুর্ণ ভিন্ন আবহাওয়া ও পরিবেশে খেলে সফল হওয়া মুখের কথা নয়। তাও আবার দুটো বা তিনটে নয়, পাঁচটা টেস্ট। সিরিজটা সত্যিই এই ভারতীয় দলের কাছে অ্যাসিড টেস্ট।

বাংলাদেশে গিয়ে যে ছোট্ট সিরিজটা খেলে এল ভারত, তাতে একজন ক্রিকেটারকে আবিষ্কার করা গিয়েছে। সে স্টুয়ার্ট বিনি। মিরপুরে যে ম্যাচটায় মাত্র শ’খানেক রানের পুঁজি নিয়ে অসাধারণ ভাবে জিতল ভারত, সেই ম্যাচে স্টুয়ার্টের দুর্দান্ত স্পেলটার কথা মনে আছে নিশ্চয়ই। এই পারফরম্যান্সের পর ধোনি ওকে ইংল্যান্ডে ব্যবহার করলে ভালই ফল পাওয়া যাবে।

Advertisement

ইংল্যান্ডের পরিবেশে ওর বোলিংটা আরও ধারাল হয়ে উঠতে পারে। ব্যাটিংটাও তো খারাপ করে না ছেলেটা। ৬-৭ নম্বরে ওকে নামানো যেতে পারে। সুযোগটা পেলেও কিন্তু ওকে কঠিন পরীক্ষা দিতে হবে। ভাল ব্যাট করে উঠে সারা দিন ধরে ১৫-১৬ ওভার বলও করতে হবে। এগুলো ঠিকঠাক করতে পারলে তবেই তো বোঝা যাবে ওকে ইংল্যান্ড সফরের দলের রাখার সিদ্ধান্তটা ঠিক কি না। আসলে প্রস্তুতি ম্যাচে নিজেকে তৈরি করে নিতে হবে হবে স্টুয়ার্টকে। এই দুই ম্যাচই ওর কাছে টেস্ট দলের দাবিদার হয়ে ওঠার মঞ্চ।

দলের বেশিরভাগের কাছেই এটা প্রথম ইংল্যান্ড সফর হলেও প্রথম বিদেশ সফর নয়। এর আগে তো এরাই দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডে খেলে এসেছে। এই ব্যাপারটাই ওদের ইংল্যান্ডে সাহায্য করতে পারে। মুরলী বিজয়, শিখর ধবন, বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানেরা ওই দুই সিরিজে খেলে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছে, তা কম গুরুত্বপূর্ণ নয়। এ বার ইংল্যান্ডে এই অভিজ্ঞতাই ওদের কাজে লাগাতে হবে। বহু দিন পর ভারত ইংল্যান্ডে পাাঁচটা টেস্ট খেলতে চলেছে। এটা এক দিক থেকে ভাল। যদি শুরুতে কোনও ভুল হয়, তা হলে তা শোধরানোর যথেষ্ট সময় পাওয়া যাবে। ক্রিকেটাররাও ফর্মে ফিরে আসার যথেষ্ট সময় পাবে।

জুলাইয়ে ইংল্যান্ডের উইকেট বেশ শুকনো হয়ে যায়। তাই এই সিরিজে ভারতীয় স্পিনাররা সুবিধা পেতে পারে। আর এই সুবিধাটা আদায় করতে পারলে ভারত বেশ কিছুটা এগিয়ে যাবে। কারণ, ওদের এখন গ্রেম সোয়ানও নেই আর মন্টি পানেসরও দলের বাইরে।

বৃষ্টিতে খেলা হল না

সংবাদ সংস্থা • লন্ডন

ইংল্যান্ড সফরে ভারতের প্রথম প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হল না বৃষ্টির জন্য। লিস্টারশায়ারের বিরুদ্ধে এই ম্যাচের প্রথম দিন ভারত ব্যাট করে ৩৩৩-৪ তোলে। শুক্রবার সকাল থেকে বৃষ্টি শুরু হওয়ায় দুপুরে আম্পায়াররা এ দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন