বিবর্তনের ক্যাপ্টেনই এখন জাতীয় ঘৃণার মুখ

জার্মান ফুটবলের বিবর্তনের ক্যাপ্টেন বলা হয় তাঁকে। একটা জোয়াকিম লো যদি না থাকতেন, কে বলতে পারে বারো বছর আগে এক কাপ ফাইনালে ধ্বংসের পর টিমটার আরও বারোটা বছর লেগে যেত না পুনর্জাগরণে? য়ুরগেন ক্লিন্সম্যানের সঙ্গে তাঁর পার্টনারশিপ এখন লোকগাথা। আজ ক্লিন্সি নেই, ইয়োগি আছেন। আছেন গত দুই বিশ্বকাপের মতো আরও একটা ওয়ার্ল্ড কাপ সেমিফাইনালে। যুক্তি বলে, গোটা দেশের তাঁর কাছে চিরকৃতজ্ঞ থাকা উচিত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৪ ০২:৫৮
Share:

জার্মান ফুটবলের বিবর্তনের ক্যাপ্টেন বলা হয় তাঁকে। একটা জোয়াকিম লো যদি না থাকতেন, কে বলতে পারে বারো বছর আগে এক কাপ ফাইনালে ধ্বংসের পর টিমটার আরও বারোটা বছর লেগে যেত না পুনর্জাগরণে?

Advertisement

য়ুরগেন ক্লিন্সম্যানের সঙ্গে তাঁর পার্টনারশিপ এখন লোকগাথা। আজ ক্লিন্সি নেই, ইয়োগি আছেন। আছেন গত দুই বিশ্বকাপের মতো আরও একটা ওয়ার্ল্ড কাপ সেমিফাইনালে। যুক্তি বলে, গোটা দেশের তাঁর কাছে চিরকৃতজ্ঞ থাকা উচিত।

কিন্তু বাস্তব যুক্তির ধার ধারছে না। বিবর্তনের নায়কে সে পচনের খোঁজ পাচ্ছে। জার্মানি আর ইয়োগি লো-কে চায় না। চায় না তাঁর যান্ত্রিক ফুটবল থেকে বের করে এনে ফুটবলারদের মধ্যে শিল্পী-সত্ত্বা সৃষ্টি করা। লো এক নতুন জার্মানিকে বিশ্ব ফুটবলে উপহার দেওয়ার পরেও বার্লিন সন্তুষ্ট নয়। তারা চায় লো-র পতন, লো-র বিদায়।

Advertisement

কোয়ার্টার ফাইনাল একপেশে জিতে ওঠার পর বোধহয় তিনিই একমাত্র কোচ, যাঁকে অত অপমানের মুখে পড়তে হল। ফ্রান্সকে হারানোর পর লো-র দিকে জার্মান অভিনন্দনের একটাও হাত এগিয়ে আসেনি। জার্মানিতে মতবাদই তৈরি হয়ে গিয়েছে লো-কে নিয়ে যে, বিশ্বকাপ জেতাক না জেতাক, এর পক্ষে আর কাউকে খুশি করা সম্ভব নয়। তাঁর প্রত্যেকটা মুভ নিয়ে সমালোচনা, ব্যঙ্গ। ফিলিপ লাম-কে মিডফিল্ডে যখন খেলাচ্ছিলেন, জার্মানি বলেছে লো মহা একগুঁয়ে। আবার যখন ফ্রান্সের বিরুদ্ধে লাম-কে রাইটব্যাকে নিয়ে এলেন, জার্মানি বলল: দ্যাখো, লোকটার সাহসই নেই। শিরদাঁড়াহীন।

অসূয়াটা আজ নয়, ইউরো ২০১২ সেমিফাইনাল থেকে শুরু। ইতালির কাছে সে দিন ১-২ হেরে গিয়েছিল লো-র জার্মানি। জার্মান কোচ সে দিন ইতালির প্লেয়ার ধরে নিজের স্ট্র্যাটেজি তৈরি করতে গিয়ে ডুবেছিলেন। জার্মানিও লো-কে বলে দিয়েছিল, তুমি জার্মান ফুটবলের সঙ্গে আজ বিশ্বাসঘাতকতা করলে!

দু’বছর পর আর একটা কোয়ার্টার ফাইনাল। ইতালির বদলে ফ্রান্স, ইউরোর বদলে বিশ্বকাপ। সেই বিপক্ষের প্লেয়ার ধরে নিজের স্ট্র্যাটেজি নির্ধারণ। এ বার ১-০ জয়। কিন্তু তার পরেও জার্মানি বলছে, ও জিতিয়েছে নাকি? টিম খেলে জিতেছে।

লো-র অবস্থা সংক্ষেপে এখন জিতলে টিমের জন্য, হারলে তোমার জন্য। কোচের এই বিপন্নতা বোধহয় সবচেয়ে ভাল বুঝছেন ফুটবলাররা। পের মার্টেস্যাকারের সঙ্গে মিডিয়ার একচোট হয়ে গিয়েছে ‘সুন্দর ফুটবল’ নিয়ে। ব্রাজিলের বিরুদ্ধে সেমিফাইনালে নামার আগে ফিলিপ লামও বলে দিয়েছেন, “আর একটা থার্ড প্লেস ম্যাচ খেলতে চাই না। তার চেয়ে একটু বেশি কিছু চাই।”

লো-র জার্মানি মানে তো তাই-ই ছিল। সেমিফাইনাল, ফাইনাল নাগাড়ে খেলব। প্রতিপক্ষের উপর চার-পাঁচ গোলের বুলডোজার চালিয়ে তার পর নিজেরাই হারিয়ে যাব। ব্রাজিল বিশ্বকাপ যেন একটু আলাদা। পর্তুগালের বিরুদ্ধে চার গোল দিয়ে শুরু করার পর টিমটা এগোচ্ছে ধীরে, হোঁচট খেতে খেতে, নতুন নাম নিয়ে।

টুর্নিয়েরমানশাফ্ট। টুর্নামেন্টের টিম, কিন্তু মাইনাস ইয়োগি লো।

সানিয়া বিশ্বের পাঁচ নম্বর
সংবাদ সংস্থা • লন্ডন

উইম্বলডনে নিজের দ্বিতীয় খেতাব জেতার চব্বিশ ঘণ্টার মধ্যে বিশ্ব র্যাঙ্কিংয়ে ফের এক নম্বরে নোভাক জকোভিচ। অন্য দিকে, টুর্নামেন্ট শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই গত বারের চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে পিছলে নেমে গেলেন দশম স্থানে। মেয়েদের ডাবলস র্যাঙ্কিংয়ে আবার জীবনে প্রথম বার বিশ্বের সেরা পাঁচে ঢুকে পড়লেন সানিয়া মির্জা। কারা ব্ল্যাকের সঙ্গে জুটি বেঁধে ডাবলসের দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিলেও উইম্বলডনে ১৩০ র্যাঙ্কিং পয়েন্ট পাওয়ায় এই উত্তরণ ভারতীয় টেনিস-কন্যার। সদ্য প্রকাশিত র্যাঙ্কিং তালিকায় মারের দশ নম্বরে থাকাটা গত ছ’বছরে ব্রিটিশ তারকার সবচেয়ে খারাপ র্যাঙ্কিং। জকোভিচ যাঁকে সিংহাসনচ্যূত করলেন, সেই রাফায়েল নাদাল দুইয়ে। তবে রবিবারের দুরন্ত ফাইনালে পাঁচ সেটের লড়াই হারা রজার ফেডেরার র্যাঙ্কিং তালিকায় চার থেকে উঠে এসেছেন তিনে। একই সঙ্গে এই প্রথম সেরা দশে ঢুকে পড়েছেন ‘বেবি ফেড’ গ্রিগর দিমিত্রভ।

ছ’মাস ব্যান শাকিব
নিজস্ব প্রতিবেদন

‘উচ্ছৃঙ্খল’ শাকিব আল হাসানকে ছ’মাসের নির্বাসনে পাঠাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই ছ’মাসে যেমন তিনি আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারবেন না, তেমনই আগামী বছরের শেষ পর্যন্ত তাঁকে কোনও বিদেশি লিগেও খেলার অনুমতি দেবে না বলে জানিয়ে দিয়েছে বোর্ড। ফলে আসন্ন চ্যাম্পিয়ন্স লিগ টি টোয়েন্টিতে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা হবে না তাঁর। একাধিক বিতর্কে জড়িয়ে পড়ার পর সম্প্রতি বাংলাদেশের জাতীয় কোচ চন্ডিকা হাথুরাসিংঘের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন শাকিব। এই ঘটনার পরই বিসিবি পদক্ষেপ করল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন