ব্রুস লি হতে চায় বিশ্বরূপ

বয়স যখন পাঁচ ছুঁই ছুঁই। তখন থেকেই ব্রুস লি-র ক্যারাটে দেখতে ভালবাসত ছেলেটি। টিভিতে ব্রুস লি-র অনুষ্ঠান হলে টিভির সামনে থেকে সরানো যেত না তাকে। সেই অনুষ্ঠান দেখেই ক্যারাটের হাতেখড়ি তার। ছেলের আগ্রহ দেখে মাত্র ছ’ মাস আগে তাকে ক্যারাটে প্রশিক্ষণ নিতে পাঠান বাবা-মা। শুরু হয় অনুশীলন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গোবরডাঙা  শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৬ ০২:০৫
Share:

দু’চোখে স্বপ্ন। —নিজস্ব চিত্র।

বয়স যখন পাঁচ ছুঁই ছুঁই। তখন থেকেই ব্রুস লি-র ক্যারাটে দেখতে ভালবাসত ছেলেটি। টিভিতে ব্রুস লি-র অনুষ্ঠান হলে টিভির সামনে থেকে সরানো যেত না তাকে। সেই অনুষ্ঠান দেখেই ক্যারাটের হাতেখড়ি তার। ছেলের আগ্রহ দেখে মাত্র ছ’ মাস আগে তাকে ক্যারাটে প্রশিক্ষণ নিতে পাঠান বাবা-মা। শুরু হয় অনুশীলন। আর আজ ন’বছরের ছেলেটি সম্প্রতি এশীয় ক্যারাটে প্রতিযোগিতায় সোনা পেয়ে দেশের নাম উজ্জ্বল করেছে। নাম বিশ্বরূপ দাস। বাড়ি স্বরূপনগরের মোদিয়ায়।

Advertisement

হায়দরাবাদে এই প্রতিযোগিতা হয়। বেশ কয়েকটি দেশ এখানে যোগ দিয়েছিল। পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মতো দেশের প্রতিযোগীদের সঙ্গে লড়ে সাফল্য পেয়েছে বিশ্বরূপ। তার কথায়, ‘‘ব্ল্যাক বেল্ট পাওয়ার চেষ্টা করব। আর দেশের হয়ে বিদেশ থেকে আরও পদক আনতে চাই।’’

বাবা বরুণ দাস সরকারি চাকরি করেন। ফুটবলারও বটে। বাড়িতে খেলাধূলার চল আছে। সেই সূত্রেই শুধু ক্যারাটে নয়, বিশ্বরূপের ফুটবলেও আগ্রহ আছে। কিন্তু ক্যারাটেতে সাফল্য পাওয়ার পর পরিবারের সকলেই চায় ছেলে ক্যারাটে অনুশীলন করুক। তার প্রশিক্ষক সুধীর বিশ্বাসের কৃতিত্ব এ বিষয়ে ভোলার নয়, জানান বরুণবাবু।

Advertisement

ছোট থেকেই বিশ্বরূপ বেশির ভাগ মামার বাড়ি গোবরডাঙায় থাকত বলে জানালেন মা রাখিদেবী। ছেলেটি এখন পড়ে চতুর্থ শ্রেণিতে। রাখিদেবীরও ছোট থেকে ক্যারাটেয় আগ্রহ ছিল। কিন্তু নানা কারণে নিজের স্বপ্ন পূরণ হয়নি। তাই ছেলের মাধ্যমেই সেই স্বপ্নের পথ ধরে এগোচ্ছেন মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন