ফার্গিকে কটাক্ষ ফান গলের

বেলকে ছেড়ে দিতে পারে মাদ্রিদ

ওয়েলশ উইজার্ডের বদলি জার্মান প্রতিভা। পূর্বসুরিকে কটাক্ষ লুই ফান গলের। ইপিএলের সঙ্গে লা লিগার তুলনাই চান না ‘দ্য স্পেশ্যাল ওয়ান’। বক্সিং ডে-তে ফুটবলবিশ্বের বাজার ঠিক এমন টুকরো-টুকরো ঘটনাতেই সরগরম হয়ে থাকল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৪ ০৩:৩৭
Share:

রিয়াল জার্সি ছেড়ে এ বার কি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে গ্যারেথ বেল।

ওয়েলশ উইজার্ডের বদলি জার্মান প্রতিভা।

Advertisement

পূর্বসুরিকে কটাক্ষ লুই ফান গলের।

ইপিএলের সঙ্গে লা লিগার তুলনাই চান না ‘দ্য স্পেশ্যাল ওয়ান’।

Advertisement

বক্সিং ডে-তে ফুটবলবিশ্বের বাজার ঠিক এমন টুকরো-টুকরো ঘটনাতেই সরগরম হয়ে থাকল।

তবে সবচেয়ে আলোচ্য এবং সাড়া জাগানো খবর সম্ভবত রিয়াল মাদ্রিদের গ্যারেথ বেলকে ছেড়ে দিতে চাওয়া। সিআর সেভেনের সঙ্গী হিসেবে ওয়েলসের বেলকে প্রচুর ঢাকঢোল পিটিয়ে টটেনহ্যাম থেকে নিয়ে এসেছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু বেল নিয়ে মোহ তাদের বেশি দিন টিকল না। স্প্যানিশ এক পত্রিকার খবর যদি সত্যি হয়, তা হলে বিশ্বকে চমকে দিয়ে আবার ইপিএলে ফিরতে চলেছেন বেল। এঞ্জেল দি’মারিয়ার সঙ্গী হিসেবে, লুই ফান গলের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে।

জল্পনা অনুযায়ী প্রায় একশো কুড়ি মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বেলকে ছাড়তে চলেছে মাদ্রিদ। আর বেলের বদলে তারা আনতে চলেছে জার্মান প্রতিভা মার্কো রয়েসকে। রয়েসকে পেতে মাত্র কুড়ি মিলিয়ন পাউন্ড নাকি খরচ করতে হচ্ছে মাদ্রিদকে। অর্থাত্‌ বেল-রয়েস ট্রান্সফারে রিয়ালের লাভ একশো মিলিয়ন পাউন্ড। যা মনে করা হচ্ছে কার্লো আন্সেলোত্তি খরচ করবেন টিমের অন্যান্য বিভাগকে জোরদার করার জন্য। রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ আগে দি’মারিয়াকে ছাড়ার সময়ই ইঙ্গিত দিয়েছিলেন যে, রিয়াল বড় তারকা ছাড়ার ব্যাপারে বিশেষ ভাববে না। বেলকে ছাড়া হবে কি না, তা নিয়ে পেরেজ কিছু স্পষ্ট বলেননি। বেলকে যে ক্লাব নিতে পারে বলে খবর, তার কোচ ফান গল এই প্রসঙ্গে বলেছেন, “এটা নিয়ে মিডিয়ার সঙ্গে কেন কথা বলব? আমি আমার ক্লাবের সিইও-র সঙ্গে যা আলোচনা করার, করব।”

বেল নিয়ে বেশি শব্দ খরচ না করলেও তাঁর পূর্বসুরি স্যর অ্যালেক্স ফার্গুসন নিয়ে সরব ফান গল। এ দিন নিউক্যাসলের বিরুদ্ধে ইংলিশ প্রিমিয়ার লিগ ম্যাচ শুরুর আগে ওল্ড ট্রাফোর্ড গ্যালারিতে ঘুরে ঘুরে সমর্থকদের ক্রিসমাস গিফট দিতে দেখা যায় ম্যান ইউ কোচকে। কিন্তু স্যর অ্যালেক্স যে ক্রিসমাস গিফটটা ফান গলের থেকে পেলেন, তা তিনি নিশ্চিত মনে রাাখতে চাইবেন না।

ফার্গির থিওরিতে নাকি এতটুকু বিশ্বাস নেই ফান গলের। তিনি ফার্গির মতো সাইডলাইনের ধারে দাঁড়িয়ে চিত্‌কার-চেঁচামেচি করতে পারবেন না। রেফারিকে উত্যক্ত করার নাটকও তাঁর পক্ষে সম্ভব নয়।

কারণ লুই ফান গল সে সবে বিশ্বাসই করেন না।

এক দিকে ফান গল। যিনি ক্রিসমাস উপহারটা ফার্গিকে বিতর্ক সমেত দিয়ে রাখলেন। আর এক দিকে হোসে মোরিনহো। চেলসি কোচ আবার একহাত নিলেন ইতিমধ্যেই শিরোনামে থাকা গ্যারেথ বেলকে। লা লিগা প্রসঙ্গে বেলের মন্তব্য উড়িয়ে ‘স্পেশ্যাল ওয়ানে’র সাফ কথা— লা লিগা মোটেও বিশ্বের সেরা লিগ না! বেল ওখানে খেলেন বলে লা লিগাকে তাঁর এক নম্বর মনে হচ্ছে।

“বেল বলেছে, লা লিগাই বিশ্বসেরা লিগ। তা তো আপনাদের মানতেই হবে। কিন্তু মুশকিল হল, আমিও ওই লিগেই ছিলাম,” বলে দিয়েছেন মোরিনহো। সঙ্গে তাঁর নাটকীয় সংযোজন, “আমি লা লিগা হেরেছি, লা লিগা জিতেওছি। আমি জানি লা লিগা আর প্রিমিয়ার লিগের তফাতটা কোথায়। লা লিগায় আপনি জানেন কোন দু’টো টিম জিতবে। তৃতীয় টিম হিসেবে আটলেটিকো এখন ভাল করছে, কিন্তু সেটা লা লিগায় ব্যতিক্রম।”

ফান গলের কটাক্ষ আবার একটু বেশি ঝাঁঝালো। ম্যান ইউ ম্যানেজার থাকার সময় ফার্গির অশান্ত আচরণ শিরোনামযোগ্যই হত। “আমি ও সব পারবই না। রেফারিকে প্রভাবিত করার ক্ষমতা আমার নেই। ফার্গুসনের মতো চিত্‌কার করা আমার পক্ষে সম্ভব নয়। আমি এখন হাফটাইমে নোট লিখি। আর আমি চাই আমার ডাগআউট সব সময় শান্ত থাকুক,” বলে দিয়েছেন ফান গল।

তবে দুই কোচ যতই বিতর্ক ছড়িয়ে থাকুন, মাঠের যুদ্ধে তাঁদের জিততে অসুবিধে হল না। এ দিন ঘরের মাঠে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং চেলসি— দু’টো টিমই জিতল। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাঞ্চেস্টার ৩-১ হারাল নিউক্যাসলকে। আর স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি ২-০ গোলে জিতল ওয়েস্টহ্যামের বিরুদ্ধে।

ছবি: গেটি ইমেজেস ও ফাইল চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন