বিশ্বকাপের তিন সপ্তাহ আগে মিসবার সংসারে অশান্তি

ওয়েস্ট ইন্ডিজের পর এ বার পাকিস্তান। চুক্তি নিয়ে মতবিরোধ বোর্ডের সঙ্গে তাদের বিশ্বকাপ দলের ক্রিকেটারদের। ক্যাপ্টেন মিসবা উল হককে উদ্দেশ্য করে আক্রমণও চলছে দলের বাইরে থেকে। বিশ্বকাপ শুরুর সপ্তাহ তিনেক আগে থেকেই আফ্রিদিদের ক্রিকেট সংসারে অশান্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৫ ০২:২২
Share:

ওয়েস্ট ইন্ডিজের পর এ বার পাকিস্তান। চুক্তি নিয়ে মতবিরোধ বোর্ডের সঙ্গে তাদের বিশ্বকাপ দলের ক্রিকেটারদের। ক্যাপ্টেন মিসবা উল হককে উদ্দেশ্য করে আক্রমণও চলছে দলের বাইরে থেকে। বিশ্বকাপ শুরুর সপ্তাহ তিনেক আগে থেকেই আফ্রিদিদের ক্রিকেট সংসারে অশান্তি।

Advertisement

যদিও বিশ্বকাপ সফর শুরু করে দিয়েছেন মিসবারা। রয়েছেন নিউজিল্যান্ডে। পাকিস্তানের এক সংবাদপত্রের খবর অনুযায়ী, ক্রাইস্টচার্চে যখন তাঁদের তিন মাসের চুক্তিতে সই করতে বলা হয়, তখন পাক দলের ক্রিকেটাররা তা করতে রাজি হননি। সাফ জানিয়ে দেন, বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খানের সঙ্গে কথা না বলে চুক্তিতে সই করবেন না। ১৫ ফেব্রুয়ারি ভারতের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে পাকিস্তান। তার মাত্র তিন সপ্তাহ আগে আগে এই অচলাবস্থা আফ্রিদি, ইউনিস, আকমলদের শিবিরে।

চুক্তির শর্ত পছন্দ না হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা ভারত থেকে সিরিজের মাঝপথেই দেশে ফিরে গিয়েছিলেন। এ বার সেই চুক্তি নিয়েই গোলমাল পাকিস্তান ক্রিকেটেও। জানা গিয়েছে, গত বছর ডিসেম্বরে চুক্তির মেয়াদ হয়ে যাওয়ার পর ফের এক বছরের জন্য চুক্তি নবীকরণের কথা থাকলেও সেই পথে না গিয়ে পাক বোর্ড গত বছরের চুক্তির মেয়াদ তিন মাস বাড়ানোর প্রস্তাব দেয়। কিন্তু মিসবারা না কি অভিযোগ করেছেন, ওই তিন মাসের চুক্তিতে তাদের বাড়তি পারিশ্রমিকের কথা বলা নেই।

Advertisement

মূলত পারিশ্রমিক বাড়ানোর শর্ত নিয়েই মনোমালিন্য। এছাড়াও কয়েকজন তারকা ক্রিকেটারদের এন্ডোর্সমেন্টের শর্ত নিয়েও আপত্তি উঠেছে বলে শোনা যাচ্ছে। ক্রিকেটাররা নাকি অভিযোগ করেছেন বোর্ড চেয়ারম্যানকে না জানিয়েই তিন মাসের এই চুক্তিপত্র তৈরি করা হয়েছে। কারণ, চেয়ারম্যানের সঙ্গে আলোচনায় বাড়তি পারিশ্রমিক নিয়ে কথা হয়েছিল ক্রিকেটারদের। অথচ সেই অনুযায়ী চুক্তিপত্র তৈরি হয়নি। তাই শাহরিয়ার খানের সঙ্গে কথা না বলে সই করবেন না তাঁরা। সম্প্রতি বোর্ডের অনুমতি ছাড়া বিজ্ঞাপনের এন্ডোর্সমেন্ট করায় শাহিদ আফ্রিদি ও আরও কয়েকজন ক্রিকেটারকে শোকজ করেছে বোর্ড। এই নিয়েও নিষ্পত্তি চান তাঁরা।

এ দিকে আবার বিশ্বকাপ দল থেকে বাদ পড়া পাক তারকা শোয়েব মালিক ক্যাপ্টেন মিসবার বিরুদ্ধে যাবতীয় ক্ষোভ উগরে দিয়ে বলেছেন, তাঁর একার নাকি দল চালানোর ক্ষমতা নেই। সিনিয়ররা তাঁকে সাহায্য না করলে তিনি নিজের কাজ ঠিকমতো করতে পারবেন না বলেও শোয়েবের ধারণা। জিও টিভির অনুষ্ঠানে তাঁর বক্তব্য, “মিসবা ৫০-৫০ ক্যাপ্টেন। আগ্রাসী সিদ্ধান্ত ও দলের খেলোয়াড়দের হয়ে লড়ার ব্যাপারে ৫০ শতাংশ দুর্বল সে। বিশ্বকাপে আমাদের দলকে ভাল কিছু করতে হলে ইউনিস, আফ্রিদি, হাফিজের মতো সিনিয়রদের ওকে সাহায্যের জন্য এগিয়ে আসতে হবে। ও একা কিচ্ছু করতে পারবে না।” ২০০৭ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে পাকিস্তান ছিটকে যাওয়ার পর অধিনায়ক করে নিয়ে আসা হয় যাঁকে, সেই শোয়েব এখন বলছেন, “ক্যাপ্টেন দলের ছেলেদের পাশে না দাঁড়ালে তাদের কাছ থেকে সেরা পারফম্যান্স বের করে আনা যায় না। এটা ঠিকই যে, মিসবা চাপের মধ্যে ঠান্ডা থাকতে পারে। কিন্তু ওর সাহায্যের জন্য সিনিয়রদের না এগিয়ে এলে চলবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন