বিশ্বকাপে হয়তো মাইক হাসিকে নিয়ে আসছে দক্ষিণ আফ্রিকা

ছ’বার তাড়া করেও হয়নি। সাত বারের বার হবে? বিশ্বকাপ যুদ্ধের আগে এই প্রশ্নটাই তাড়া করে বেড়াচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। বুধবারই যে টিমের সদস্যরা জোহানেসবার্গ থেকে বিশ্বকাপের জন্য রওনা হলেন। তার আগে অবশ্য অন্যতম কাপ ফেভারিট অস্ট্রেলিয়ার সমর্থকদের রক্তচাপ বাড়ানোর জন্য একটা খবরই যথেষ্ট। এবি ডে’ভিলিয়ার্সদের পরামর্শদাতা হিসেবে যোগ দিতে পারেন মাইকেল হাসি!

Advertisement

সংবাদ সংস্থা

জোহানেসবার্গ শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৪৬
Share:

বিশ্বযুদ্ধে রওনা হওয়ার আগে এবি ডে’ভিলিয়ার্সরা। ছবি টুইটার

ছ’বার তাড়া করেও হয়নি। সাত বারের বার হবে?

Advertisement

বিশ্বকাপ যুদ্ধের আগে এই প্রশ্নটাই তাড়া করে বেড়াচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। বুধবারই যে টিমের সদস্যরা জোহানেসবার্গ থেকে বিশ্বকাপের জন্য রওনা হলেন। তার আগে অবশ্য অন্যতম কাপ ফেভারিট অস্ট্রেলিয়ার সমর্থকদের রক্তচাপ বাড়ানোর জন্য একটা খবরই যথেষ্ট। এবি ডে’ভিলিয়ার্সদের পরামর্শদাতা হিসেবে যোগ দিতে পারেন মাইকেল হাসি!

২০০৭ বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য হাসি শুধু অস্ট্রেলিয়ার অন্যতম সফল ক্রিকেটারই নন, এক সময়ে বিশ্বক্রিকেট শাসনের জন্য পরিচিত ‘মিস্টার ক্রিকেট’ হিসেবেও। বাকি বিশ্বের কাছে ‘ভয়ঙ্কর’ অস্ট্রেলিয়ার পরিবেশকে তিনি হাতের তালুর মতো চেনেন। তাই তাঁকেই বিশ্বকাপে পরামর্শদাতার প্রস্তাব পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। হাসি অবশ্য এখনও নিশ্চিত করে কিছু জানাননি। তবে দক্ষিণ আফ্রিকান কোচ রাসেল ডমিঙ্গো আশাবাদী, সপ্তাহখানেক বা দু’সপ্তাহের জন্য পরামর্শদাতা হিসেবে পাওয়া যাবে হাসিকে।

Advertisement

প্রাক্তন বিশ্বসেরা ওয়ান ডে প্লেয়ার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ৩৯ বছর বয়সেও আইপিএল আর বিগ ব্যাশে চুটিয়ে খেলছেন। ওয়ান ডে ক্রিকেটে ফিনিশার হিসেবে যিনি নিজেকে প্রায় কিংবদন্তির পর্যায়ে নিয়ে গিয়েছেন। ঠিক যে জায়গায় বারবার ব্যর্থ দক্ষিণ আফ্রিকানরা। শুধু ব্যাটিংই নয়, দক্ষিণ আফ্রিকার ডেথ ওভারের বোলিং আক্রমণও আরও ধারালো করে তুলতে পারবেন হাসি। জাতীয় কোচের মতে বিশ্বকাপে নামার আগে যেটা দলের চিন্তার কারণ।

সবিস্তার জানতে ক্লিক করুন।

শুধু হাসিই নন, ডে’ভিলিয়ার্সদের সাহায্য করতে কোচিং টিমে থাকছেন বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কার্স্টেন ও শার্ল ল্যাংভেল্ট। প্রাক্তন দক্ষিণ আফ্রিকান কোচ গত বছর শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া সফরের সময় পরামর্শদাতা হিসেবে ছিলেন। এ বারও তিনি স্পিন কোচ ক্লড হেন্ডারসন আর বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে কোচিং টিমে থাকছেন। আগামী বুধবার ক্রাইস্টচার্চে উড়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। সোমবার প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে। বুধবার দ্বিতীয় ম্যাচে বিপক্ষ নিউজিল্যান্ড।

তবে এখনও কিন্তু পরিষ্কার নয়, হাসি পরামর্শদাতার প্রস্তাবে রাজি হবেন কি না। ১৫ ফেব্রুয়ারি জিম্বাবোয়ের বিরুদ্ধে হ্যামিল্টনে বিশ্বকাপ অভিযান শুরু ডে’ভিলিয়ার্সদের। সমর্থকদের আশা, তার আগে হাসি শেষ পর্যন্ত প্রস্তাব মেনে নিয়ে হাসি ফোটাবেন তাঁদের মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন