US President Election

বাইডেনকে পিছনে ফেলে দিলেন ডোনাল্ড ট্রাম্প, আমেরিকার প্রেসিডেন্ট ভোটে জনমত সমীক্ষা

‘ডেলিগেট ভোটের চৌকাঠ’ পেরিয়ে বাইডেন এবং ট্রাম্প ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন মূল লড়াইয়ের মঞ্চে। ফলে আগামী নভেম্বরে প্রায় ছ’দশক পরে ‘রিম্যাচ’ দেখতে চলেছে আমেরিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২২:৫৭
Share:

(বাঁ দিকে) জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল ছবি।

ক্যাপিটল হিংসা, যৌন কেলঙ্কারি, ফৌজদারি মামলার মতো গুরুতর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। তবুও আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের তুলনায় এগিয়ে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প! সোমবার সে দেশের সংবাদমাধ্যম সিএনএন-এ প্রকাশিত এক জনমত সমীক্ষা রিপোর্টে এই দাবি করা হয়েছে।

Advertisement

ওই জনমত সমীক্ষা জানাচ্ছে, আমেরিকার ভোটদাতাদের ৪৯ শতাংশ ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছেন। বাইডেনকে সমর্থনের কথা জানিয়েছেন ৪৩ শতাংশ ভোটদাতা। তাৎপর্যপূর্ণ ভাবে, জনমত সমীক্ষায় অংশ নেওয়া ভোটারদের মধ্যে ৫৫ শতাংশ বলেছেন, তাঁরা প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পকে সফল বলে মনে করেন। ৪৪ শতাংশ ভোটার মনে করেন, ট্রাম্প ব্যর্থ। ২০২০ সালের প্রেসিডেন্ট ভোটে ট্রাম্প হেরেছিলেন বাইডেনের কাছে। তার পরে একটি জনমত সমীক্ষায় আমেরিকার ৫৫ শতাংশ ভোটার ট্রাম্পকে ‘ব্যর্থ প্রেসিডেন্ট’ হিসাবে চিহ্নিত করেছিলেন।

‘ডেলিগেট ভোটের চৌকাঠ’ পেরিয়ে বাইডেন এবং ট্রাম্প ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন মূল লড়াইয়ের মঞ্চে। ফলে আগামী নভেম্বরে প্রায় ছ’দশক পরে ‘রিম্যাচ’ দেখতে চলেছে আমেরিকা। এর আগে শেষ বার এমনটা হয়েছিল ১৯৫৬ সালে। সে বার ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী অ্যাডলাই স্টিভেনসনকে হারিয়ে আমেরিকার প্রেসিডেন্টের গদিতে বসেছিলেন রিপাবলিকান নেতা ডুইট ডি আইজ়েনহাওয়ার। তার আগের বারের প্রেসিডেন্ট নির্বাচনেও মুখোমুখি হয়েছিলেন স্টিভেনসন এবং আইজ়েনহাওয়ার। সেটা ছিল ১৯৫২ সালের নির্বাচন। পরিসংখ্যান বলছে, ’৫৬-তে আরও অনেক বেশি ভোটের ব্যবধানে স্টিভেনসনকে হারিয়েছিলেন আইজ়েনহাওয়ার। ১৯৫৬-র পরে ২০২৪-এ আবার মুখোমুখি হবেন একই প্রতিদ্বন্দ্বীরা। এ বার কি ফল বদলে দেবেন ট্রাম্প?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন