মিড অন-মিড অফ কী, শিখছেন অমিতাভ

ভারত-পাকিস্তান মহাযুদ্ধের আগে ভারতীয় টিমের সদস্যরা আপাতত ছুটি কাটাচ্ছেন। আর এক ভারতীয় কিন্তু এখন থেকেই ভারত-পাক যুদ্ধের প্রস্তুতি শুরু করে দিয়েছেন পুরোদমে। তবে তাঁর প্রস্তুতি ব্যাট-বল নিয়ে নয়, মাইক হাতে। তিনি, অমিতাভ বচ্চন। আগামী ১৫ ফেব্রুয়ারি যাঁর বজ্রগম্ভীর কণ্ঠে গমগম করে উঠতে চলেছে ভারত-পাকিস্তান ম্যাচের কমেন্ট্রি বক্স! এবং বাহাত্তর বছর বয়সে ধারাভাষ্যকার হিসেবে অভিষেক ঘটাতে চলা বিগ বি নতুন ইনিংসের আগে ‘নেট প্র্যাকটিস’ শুরু করে দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০৪
Share:

ভারত-পাকিস্তান মহাযুদ্ধের আগে ভারতীয় টিমের সদস্যরা আপাতত ছুটি কাটাচ্ছেন। আর এক ভারতীয় কিন্তু এখন থেকেই ভারত-পাক যুদ্ধের প্রস্তুতি শুরু করে দিয়েছেন পুরোদমে। তবে তাঁর প্রস্তুতি ব্যাট-বল নিয়ে নয়, মাইক হাতে।

Advertisement

তিনি, অমিতাভ বচ্চন। আগামী ১৫ ফেব্রুয়ারি যাঁর বজ্রগম্ভীর কণ্ঠে গমগম করে উঠতে চলেছে ভারত-পাকিস্তান ম্যাচের কমেন্ট্রি বক্স! এবং বাহাত্তর বছর বয়সে ধারাভাষ্যকার হিসেবে অভিষেক ঘটাতে চলা বিগ বি নতুন ইনিংসের আগে ‘নেট প্র্যাকটিস’ শুরু করে দিয়েছেন।

বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচে কমেন্ট্রি বক্সে তাঁর দুই সতীর্থ হর্ষ ভোগলে এবং কপিল দেবের কাছ থেকে টিপস নিচ্ছেন অমিতাভ। বাইশ গজের যুদ্ধের একশো বাইশ রকমের খুঁটিনাটি ঝালিয়ে নিচ্ছেন প্রবল উত্‌সাহে। “লাইভ কমেন্ট্রি করতে হবে, ভাবলেই দারুণ উত্তেজনা হচ্ছে। আমার সঙ্গে থাকবে হর্ষ ভোগলে আর কপিল দেব। ওদের কাছ থেকে টিপস নিচ্ছি। কোনটা মিড অন, কোনটা মিড অফ সব খুঁটিয়ে খুঁটিয়ে জেনে নিচ্ছি,” নয়াদিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে এ দিন বলেছেন বিগ বি।

Advertisement

ফিল্ম পরিচালক আর বালকির নতুন সিনেমা ‘শামিতাভ’-এর প্রচার করতেই নতুন ভূমিকায় আবির্ভূত হতে চলেছেন অমিতাভ। বিশ্বকাপের এক সপ্তাহ আগেই মুক্তি পেতে চলেছে তাঁর নতুন ছবি। যেখানেও বিগ বির ভূমিকার সঙ্গে জড়িয়ে আছে অন্য রকম ধারাভাষ্য। সিনেমার নায়ক মূক, তাঁকে নিজের ‘কণ্ঠ’ দান করেন বিগ বি। বহু বছর আগে রেডিও কমেন্ট্রি করতে চেয়েও পারেননি অমিতাভ। তাঁর কণ্ঠস্বর নাকি ‘ভয়েস টেস্ট’ পাশ করেনি। তাই এখন ধারাভাষ্য করা নিয়ে বাড়তি উত্তেজনা কাজ করছে মেগাস্টারের মধ্যে। গোটা ভারতীয় টিমকে ‘অমর আকবর অ্যান্টনি’-র সঙ্গে তুলনা করে তিনি আগেভাগেই জানিয়ে দিয়েছেন, কমেন্ট্রি করার সময় মোটেও নিরপেক্ষ থাকবেন না। “যে যা বলে বলুক, আমি তো টিম ইন্ডিয়া নিয়ে ভাল-ভাল কথাই বলব!” সাফ বক্তব্য তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন