মানসিক ক্লান্তিতে ভুগছে দল: রায়ডু

বহু দেশ ঘুরে মানসিক ভাবে ক্লান্ত দলের ক্রিকেটাররা। তাই ভারতীয় দলের এই বেহাল দশা। এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া ভারতের ব্যর্থতা ব্যাখ্যা এ ভাবেই করলেন অম্বাতি রায়ডু।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৪ ০৮:৩৩
Share:

বহু দেশ ঘুরে মানসিক ভাবে ক্লান্ত দলের ক্রিকেটাররা। তাই ভারতীয় দলের এই বেহাল দশা। এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া ভারতের ব্যর্থতা ব্যাখ্যা এ ভাবেই করলেন অম্বাতি রায়ডু।

Advertisement

পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পর সুনীল গাওস্কর ভারতীয়দের বিরুদ্ধে তোপ দেগে বলেছিলেন, “পরিশ্রমের মানসিকতা নেই বলেই ডুবল ভারতীয় দল। ওরা তো ঠিকমতো প্র্যাকটিসই করে না। রোজ রোজ অপশনাল প্র্যাকটিস রাখা হচ্ছে কেন, কে জানে। এতে কিছু হয় না কি? শিখর ধবন ও বিরাট কোহলি ছাড়া আর কারও প্র্যাকটিসে না আসার অজুহাত দেওয়াই উচিত নয়।” যার চব্বিশ ঘণ্টা পর এশিয়া কাপে ভারতের টানা ব্যর্থতার কারণ বলে দেওয়া হল শিবিরের পক্ষ থেকে। রায়ডু বললেন, “আমরা দক্ষিণ আফ্রিকা থেকে নিউজিল্যান্ড সফর করেছি। তার পর এখানে এসেছি। নিউজিল্যান্ড থেকে ফেরার দু’দিন পরই এখানে ম্যাচ খেলতে নামতে হয়েছে। দলের অনেকেই মানসিক ক্লান্তিতে ভুগছে।”

দলের সব ক্রিকেটার না হলেও বেশির ভাগ ক্রিকেটারই গত পাঁচ মাসেরও বেশি সময় ধরে টানা খেলে চলেছেন। বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধবন, অজিঙ্ক রাহানে, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি এবং রায়ডু নিজেও এঁদের মধ্যে রয়েছেন। মঙ্গলবার ভারতীয় দলের প্র্যাকটিস ছিল। বাংলাদেশে আসার পর তিনটি ম্যাচ খেলা হয়ে গেলেও ভারতীয়রা দু’টির বেশি প্র্যাকটিস সেশন করতে পারেননি। শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগে হোটেলবন্দিই ছিলেন কোহলিরা। মঙ্গলবার তৃতীয় প্র্যাকটিস সেশন করেন তাঁরা। ২৪ ফেব্রুয়ারি ভোরে নিউজিল্যান্ড থেকে ঢাকায় এসে নামার পর সে দিনই অবশ্য অনুশীলন করেন ভারতীয়রা। পরের দিনও একটি সেশন হয়। ভারতীয় দলের এই প্র্যাকটিস না করার প্রবণতা নিয়েই প্রশ্ন তোলেন গাওস্কর। ঠাসা সূচির সমালোচনা করে কার্যত ক্রিকেট প্রশাসনকেও এক হাত নিলেন রায়ডু।

Advertisement

এ দিন সাংবাদিক বৈঠকে রায়ডু বলেন, “আমরা যথেষ্ট পরিশ্রম করছি। হয়তো অন্য দলের চেয়ে বেশিই। সবচেয়ে বড় কথা, আমরা পরপর ম্যাচ খেলছি। এখানে আমরা পাঁচ দিনে তিনটে ম্যাচ খেলেছি। শুধু আমরা নয়, অন্য দলগুলোও পরপর ম্যাচ খেলে প্র্যাকটিস করেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন