আজ তাসমান পারের দ্বৈরথ

ম্যাকালামদের এগিয়ে রাখছেন অস্ট্রেলীয়রাই

ইডেন পার্কে বিশ্বকাপে নিউজিল্যান্ড পড়লে অস্ট্রেলীয়দের ম্যাচটা খুব ভাল যায় না। ইতিহাস তাই বলে। ’৯২ বিশ্বকাপে পড়েছিল আর হেরেছিলেন অ্যালান বর্ডাররা। বিশেষজ্ঞরা অবশ্য তখন নিউজিল্যান্ডের জয়কে বলেছিলেন ‘শক’। এ বার হারলে আর ‘শক’ শব্দটা ব্যবহার করা যাবে না সম্ভবত। প্রাক্তন অস্ট্রেলীয় পেসার ড্যামিয়েন ফ্লেমিং যেমন আগেভাগেই বলে রাখছেন, শনিবার নিউজিল্যান্ডই ফেভারিট। তাঁর নিজের দেশ নয়।

Advertisement

চেতন নারুলা

অকল্যান্ড শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৪২
Share:

ট্রান্স-টাসমান গালা ডিনারে দুই দেশের বিখ্যাতরা। (বাঁ দিক থেকে) ব্রেন্ডন ম্যাকালাম, মার্টিন ক্রো, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি, অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টনি অ্যাবট, অ্যালান বর্ডার এবং মাইকেল ক্লার্ক। (ডান দিকে) বৃষ্টিতে পুরো প্র্যাকটিস করতে পারলেন না ডেভিড ওয়ার্নাররা। শুক্রবার অকল্যান্ডে। ছবি: এএফপি।

ইডেন পার্কে বিশ্বকাপে নিউজিল্যান্ড পড়লে অস্ট্রেলীয়দের ম্যাচটা খুব ভাল যায় না। ইতিহাস তাই বলে। ’৯২ বিশ্বকাপে পড়েছিল আর হেরেছিলেন অ্যালান বর্ডাররা। বিশেষজ্ঞরা অবশ্য তখন নিউজিল্যান্ডের জয়কে বলেছিলেন ‘শক’।

Advertisement

এ বার হারলে আর ‘শক’ শব্দটা ব্যবহার করা যাবে না সম্ভবত। প্রাক্তন অস্ট্রেলীয় পেসার ড্যামিয়েন ফ্লেমিং যেমন আগেভাগেই বলে রাখছেন, শনিবার নিউজিল্যান্ডই ফেভারিট। তাঁর নিজের দেশ নয়।

“যখন দু’টো আয়োজক দেশ খেলে, অবশ্যই ম্যাচটা বড় হয়ে দাঁড়ায়। অস্ট্রেলিয়া ম্যাচটা খেলবে দেশের বাইরে। আর নিউজিল্যান্ড খুবই ভাল টিম। আমার তো মনে হয় ম্যাচটা অস্ট্রেলিয়ার পক্ষে বড় পরীক্ষা। নিউজিল্যান্ডই ফেভারিট,” বলে দিচ্ছেন কিনা একজন অস্ট্রেলীয় ক্রিকেটারই!

Advertisement

বিশ্বকাপে এখনও পর্যন্ত যা পারফরম্যান্স দুই টিমের তাতে অস্ট্রেলিয়ার চেয়ে ব্রেন্ডন ম্যাকালামের টিমকে বেশি নির্মম দেখিয়েছে। তবে অস্ট্রেলিয়ার পক্ষে বড় ব্যাপার হল, এই ম্যাচে অধিনায়ক মাইকেল ক্লার্কের প্রত্যাবর্তন। “ক্লার্ক চেষ্টা করবে বড় ইনিংস খেলার। অভিজ্ঞ ক্রিকেটার। চেষ্টা করবে দ্রুত রান তুলে রান রেট বাড়িয়ে রাখার। আর একটা কথা মাথায় রাখা ভাল। অস্ট্রেলিয়াকে যদি বিশ্বকাপ জিততে হয়, নিউজিল্যান্ডকে হারিয়ে জিততে হবে। এখনই শুধু নয়, পরেও আবার দেখা হতে পারে,” আরও বলেছেন ড্যামিয়েন ফ্লেমিং।

শনিবারের ম্যাচে অস্ট্রেলীয়দের প্রধান প্রতিপক্ষকেও বেছে দিয়েছেন ফ্লেমিং। তিনি, ব্রেন্ডন ম্যাকালাম। “ও-ই আসল লোক। ইংল্যান্ডের বিরুদ্ধে যা করল! অস্ট্রেলিয়ার পক্ষে ম্যাকালামের উইকেটটা কিন্তু বিশাল ব্যাপার,” মন্তব্য ফ্লেমিংয়ের।

অকল্যান্ডে শুক্রবার অবশ্য কয়েক পশলা বৃষ্টি হয়েছে। মাইকেল ক্লার্কদের প্র্যাকটিসের সময়েও বেশ কয়েকটা ফোঁটা ঝরল। ক্লার্ক যদিও আশাবাদী, শনিবার তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটবে। আগের বাংলাদেশ ম্যাচ ব্রিসবেনের সাইক্লোনে উড়ে গিয়েছিল। একটা বলও খেলা হয়নি। ফলে অস্ট্রেলীয় অধিনায়ককে আরও একটা ম্যাচ অপেক্ষা করতে হচ্ছে। “আমার নিজের ফিটনেস নিয়ে লোকজনকে বলতে বলতে আমি ক্লান্ত হয়ে পড়েছি। এখন ম্যাচে নেমে নিজের সুস্থতার প্রমাণ দিতে ছটফট করছি,” আজ বলেছেন ক্লার্ক।

ক্লার্কের প্রত্যাবর্তনে অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তির বৃদ্ধি ঘটলেও বিশ্বকাপজয়ী এক প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক শনিবারের ম্যাচে নিউজিল্যান্ডকে ফেভারিট ধরছেন। কিন্তু স্টিভ ওয়-র কথায় ভেসে যেতে রাজি নন ম্যাকালাম। নিউজিল্যান্ড অধিনায়ক বলেছেন, “দেখুন, আমি বরাবর বলে আসছি ফেভারিট কিংবা আন্ডারডগ ব্যাপারগুলো আপেক্ষিক। দু’টোই নির্ভর করে সেই বিশেষ দিনটায় কোনও দল কেমন খেলছে তার উপর। আমি মনে করি, ম্যাচ শুরু হলেই একমাত্র বোঝা যায় কোন দল ফেভারিট আর কোন দল আন্ডারডগ। তবে আমরা স্বভাবসিদ্ধ আক্রমণাত্মক ক্রিকেটটাই খেলব। টিম-ও (সাউদি) কাঁধের ব্যথা থেকে পুরো সেরে উঠেছে। মানে আমাদের সেরা বোলারও থাকছে এই ম্যাচে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন