ইংরেজ পেসারের বিরুদ্ধে নতুন অভিযোগ

মেরে দাঁত ভেঙে দেব, জাডেজাকে বলেন অ্যান্ডারসন

আইসিসি রায় জানিয়ে দেওয়ার পরও অ্যান্ডারসন-জাডেজা ঝামেলা মেটার কোনও চিহ্ন দেখা যাচ্ছে না। বরং একের পর এক অভিযোগ ভেসে ওঠায় আগুন ঠিক জিইয়ে থাকছে। সাম্প্রতিকতম অভিযোগ হল, অ্যান্ডারসন নাকি জাডেজাকে বলেছিলেন, মেরে দাঁত ভেঙে দেবেন। এমনকী প্রচারমাধ্যমে এও বলা হচ্ছে, শুনানির সময় সে কথা স্বীকারও করে নেন ইংরেজ পেসার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৪ ০৩:৩৮
Share:

আইসিসি রায় জানিয়ে দেওয়ার পরও অ্যান্ডারসন-জাডেজা ঝামেলা মেটার কোনও চিহ্ন দেখা যাচ্ছে না। বরং একের পর এক অভিযোগ ভেসে ওঠায় আগুন ঠিক জিইয়ে থাকছে।

Advertisement

সাম্প্রতিকতম অভিযোগ হল, অ্যান্ডারসন নাকি জাডেজাকে বলেছিলেন, মেরে দাঁত ভেঙে দেবেন। এমনকী প্রচারমাধ্যমে এও বলা হচ্ছে, শুনানির সময় সে কথা স্বীকারও করে নেন ইংরেজ পেসার।

রবিবার এক ক্রিকেট ওয়েবসাইটে প্রকাশিত এই খবরের পর নাকি ভারতীয় শিবিরে অসন্তোষ বেড়েছে। প্রশ্ন উঠেছে, তা হলে কেন শাস্তি হল না ইংরেজ পেসারের? জাডেজার শাস্তি মকুবের জন্য যে আবেদন জানানো হয়েছিল, তার শুনানিতে অভিযোগের কথা স্বীকার করেন অ্যান্ডারসন। অন্তত প্রত্যক্ষদর্শীরা সে রকমই জানিয়েছেন। নিয়ম অনুযায়ী, মূল শুনানিতে অ্যান্ডারসনকে সওয়ালের সুযোগ পাননি ভারতীয় বোর্ডের কৌঁসুলি। সেখানে আইসিসি কৌঁসুলি ভারতের পক্ষে সওয়াল করেন। জাডেজার শাস্তি মকুবের আবেদনের পরিপ্রেক্ষিতে যে শুনানি হয়, তাতে সওয়ালের মুখে পড়ে অ্যান্ডারসন স্বীকার করেন, ট্রেন্টব্রিজ টেস্টে দ্বিতীয় দিন লাঞ্চে ও তার আগে জাডেজাকে ধাক্কা দিয়েছিলেন ও গালিগালাজ করেছিলেন। এমনকী জাডেজার দাঁত ভেঙে দেওয়ার হুমকির অভিযোগও নাকি অস্বীকার করেননি তিনি।

Advertisement

সেই ম্যাচের অন্যতম আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ডও তাঁর সাক্ষ্যে বলেছেন, তিনি ওই ঘটনায় হস্তক্ষেপ করে অ্যান্ডারসনকে সতর্ক করে তাঁকে বকবক করতে বারণ করেছিলেন। তা সত্ত্বেও অ্যান্ডারসন থামেননি। তাঁর বিরুদ্ধে ওঠা গালাগালির অভিযোগও অ্যান্ডারসন অস্বীকার করেননি বলে জানিয়েছেন শুনানিতে হাজির ব্যক্তিরা। অ্যান্ডারসনকে যখন জিজ্ঞাসা করা হয়, তিনি কি মনে করেন, তাঁর আচরণ ক্রিকেটের সুনামের পক্ষে ক্ষতিকারক? ইংল্যান্ড পেসারের উত্তর ছিল “হ্যা।”ঁ দাবি ওয়েবসাইটের।

তবে দু’পক্ষের সাক্ষ্যে অনেক ফারাক আছে বলে ভারতীয় বোর্ডের কৌঁসুলি অ্যাডাম লুইসের কাছে অভিযোগ করেন আইসিসি নিযুক্ত বিচারবিভাগীয় কমিশনার। তার উপর ঘটনার কোনও ভিডিও ফুটেজও ছিল না। এই কারণেই কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেননি বলে তাঁর রায়ে জানিয়েছেন গর্ডন লুইস। ড্রেসিংরুমে ঢোকার আগে যে দু’জনের মধ্যে গণ্ডগোল হয়েছিল, তা জানিয়েছেন নিরপেক্ষ প্রত্যক্ষদর্শী ট্রেন্টব্রিজ মাঠের স্টুয়ার্ড ডেভিড ডয়েল। কিন্তু তিনি কোনও ধাক্কাধাক্কির ঘটনা দেখেননি বলে জানিয়েছেন। বিচারপতি লুইসের মতে, “ভারতীয় শিবির থেকে বেশ নাটকীয় বর্ণনা দিয়ে অভিযোগ করা হয়েছে, অ্যান্ডারসন জাডেজাকে ধাক্কা দিয়েছে ও গালিগালাজ করেছে। আবার অ্যান্ডারসন বলেছে, প্যাভিলিয়নে ঢোকার আগে জাডেজা তার দিকে এমন ভাবে তেড়ে আসে, যে নিজেকে বাঁচানোর জন্য জাডেজাকে ঠেলে সরিয়ে দিতে বাধ্য হয় ও। কারণ, তখন জাডেজার হাতে ব্যাট ছিল। কিন্তু নিজেদের বক্তব্যের কোনও গ্রহণযোগ্য প্রমাণ কোনও পক্ষই দিতে পারেনি।”

প্লাঙ্কেটের বদলি ফিন

সংবাদ সংস্থা • ম্যাঞ্চেস্টার

গোড়ালির চোটের জন্য ভারতের বিরুদ্ধে চতুর্থ টেস্টে খেলতে পারবেন না লিয়াম প্লাঙ্কেট। ইংরেজ পেসারের জায়গায় টিমে জায়গা পেয়েছেন স্টিভন ফিন। তৃতীয় টেস্টে বিশ্রাম দেওয়া হয়েছিল প্লাঙ্কেটকে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড একটি বিবৃতিতে জানিয়েছে, দ্বিতীয় টেস্টের পরেই বাঁ গোড়ালিতে অস্বস্তি অনুভব করেন প্লাঙ্কেট। সেটা এখনও না সারায় চতুর্থ টেস্টেও খেলতে পারবেন না তিনি। ভারতের বিরুদ্ধে প্রথম দুটো টেস্টে সাত উইকেট নেন প্লাঙ্কেট। তাঁর বদলি ফিন ২৩ টেস্টে ৯০ উইকেট নিলেও শেষ টেস্ট ম্যাচ খেলেছেন এক বছর আগে, ২০১৩ জুলাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন