কোপা দেল রে ফাইনাল

মেসি বনাম রোনাল্ডো ছাড়াই মরসুমের শেষ এল ক্লাসিকো

লিওনেল মেসি কি নিজের হারিয়ে যাওয়া আধিপত্য ফিরে পাবেন? ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাড়া রিয়াল মাদ্রিদ কি পারবে কোপা দেল রে-র ফাইনালে ‘এল ক্লাসিকো’ জিততে? মরসুমের শেষ ‘এল ক্লাসিকোর’ আগে দুই ভিন্ন ছবি দুই মহাতারকার। হালফিলে সমর্থক থেকে তাবড় তাবড় ফুটবল বিশেষজ্ঞ, সবার কটাক্ষের মুখেই পড়েছেন মেসি। এমনকী তাঁকে শুনতে হয়েছে যে বিশ্বকাপের আগে চোট পাওয়ার ভয়ে নিজেকে বাঁচিয়ে খেলছেন এলএম টেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৪ ০৩:১৭
Share:

আজ সিআর সেভেন নেই। আছেন বেল। এবং মেসি। তবে চব্বিশ ঘণ্টা আগের প্র্যাকটিসে ফুটবল নয়। তাঁর হাতে রাগবির বল। ছবি: রয়টার্স

লিওনেল মেসি কি নিজের হারিয়ে যাওয়া আধিপত্য ফিরে পাবেন? ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাড়া রিয়াল মাদ্রিদ কি পারবে কোপা দেল রে-র ফাইনালে ‘এল ক্লাসিকো’ জিততে?

Advertisement

মরসুমের শেষ ‘এল ক্লাসিকোর’ আগে দুই ভিন্ন ছবি দুই মহাতারকার। হালফিলে সমর্থক থেকে তাবড় তাবড় ফুটবল বিশেষজ্ঞ, সবার কটাক্ষের মুখেই পড়েছেন মেসি। এমনকী তাঁকে শুনতে হয়েছে যে বিশ্বকাপের আগে চোট পাওয়ার ভয়ে নিজেকে বাঁচিয়ে খেলছেন এলএম টেন। চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে আটলেটিকো মাদ্রিদ ও গ্রানাডার বিরুদ্ধে খারাপ পারফরম্যান্সের পরে সমর্থকদের কটাক্ষ আরও বেড়ে যায়।

মেসির খারাপ ফর্মের জন্য সরাসরি অভিযোগ জানানো হয়েছে কোচ জেরার্দো মার্টিনোর বিরুদ্ধে। প্রাক্তন বার্সা কোচ রাদোমির আনটিচের মতে, আটলেটিকো ম্যাচে মেসি ইচ্ছাকৃত খারাপ খেলেন, কারণ তাঁকে উইংয়ে খেলানো হয়। “মেসি বেশি দৌড়য়নি কারণ কোচ ওকে উইংয়ে খেলায়। মেসি হয়তো দেখাতে চেয়েছিল, ওকে উইংয়ে খেলালে তার ফল এ রকম হবে।” সঙ্গে আনটিচ আরও বলেন, “বার্সেলোনা খুব বড় সমস্যায় পড়েছে। কী করে একই দলে মেসি, নেইমার আর ইনিয়েস্তাকে খেলাবেন কোচ, সেটাই এখন প্রশ্ন।” মার্টিনোর বিরুদ্ধে এমনিতেই অভিযোগ ছিল যে তাঁর অধীনে বার্সার তিকিতাকা ছন্দ হারিয়ে যাচ্ছে। আর এ বার মেসির ফর্ম হারানোর পিছনেও তাঁকেই দায়ী করা হচ্ছে।

Advertisement

এমনকী স্প্যানিশ দৈনিকের খবর অনুযায়ী এখন থেকেই বার্সা কর্তারা মার্টিনোর পরিবর্ত হিসেবে য়ুরগেন ক্লপের সঙ্গে কথাবার্তা সেরে নিচ্ছে। যদিও মরসুমের শেষ এল ক্লাসিকোর আগে বার্সা কোচ বলেন, “আগেও দু’বার আমরা এল ক্লাসিকো খেলেছি এই মরসুমে। কিন্তু এই ম্যাচ আলাদা, কারণ দুটোর মধ্যে কোনও একটা দল ট্রফি জিতবে।” গুরুত্বপূর্ণ কাপ ফাইনালের আগে অনিশ্চিত জেরার পিকে, কার্লোস পুয়োল ও মার্ক বার্ত্রা। যদিও মার্টিনোর মতে এরা তিনজনই দলে ফিরতে পারে। উল্টো দিকে রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তির সমস্যা দলের সেরা বাজির না থাকা। ম্যাচের চব্বিশ ঘণ্টা আগেও অনুশীলন করতে পারেননি রোনাল্ডো। কোচ আন্সেলোত্তি ধরেই নিয়েছেন, সিআর সেভেনকে ছেড়েই দল সাজাতে হবে তাঁকে। তবুও প্রথম এল ক্লাসিকো জয় পেতে মরিয়া আন্সেলোত্তি বলেন, “স্পেনে কাপ ফাইনাল মানেই খুব গুরুত্বপূর্ণ একটা ম্যাচ। আমি চাই সব ফুটবলার নিজের সেরাটা দিক। সমর্থকরাও উপভোগ করুক ম্যাচটা।”

ফাইনালের টুকিটাকি
• বাজিমাত করলে জেরার্দো মার্টিনো চতুর্থ আর্জেন্তিনা কোচ হবেন যিনি কোপা দেল রে জিতবেন।
• যে শেষ পাঁচটা কাপ ফাইনালে মেসিরা খেলেছেন, চারটেতেই জয় এসেছে।
• নিজের কোচিং কেরিয়ারে ১১-টা ফাইনালের মধ্যে ৮টা জিতেছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আন্সেলোত্তি।
• কোপা দেল রে-র ইতিহাসে সবচেয়ে বেশি ফাইনাল খেলেছে রিয়াল মাদ্রিদ (৩৮)

আজ টিভিতে কোপা দেল রে ফাইনালে মুখোমুখি
বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ (টেন অ্যাকশন, বুধবার রাত ১-০০)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন