যোগার দুনিয়ায় জিততে লন্ডন যাচ্ছে সৌগতা

বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় ‘ভুবনজয় করতে’ আগামী মে মাসে লন্ডন উড়ে যাচ্ছে কাঁথির সৌগতা জানা। ইন্টারন্যাশনাল যোগা স্পোর্টস ফেডারেশনের উদ্যোগে আগামী ৩১মে লন্ডনে দু’দিনব্যাপী বিশ্ব যোগাসন প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে।

Advertisement

সুব্রত গুহ

কাঁথি শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৪ ০৪:১৩
Share:

সৌগতা জানা। —নিজস্ব চিত্র।

বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় ‘ভুবনজয় করতে’ আগামী মে মাসে লন্ডন উড়ে যাচ্ছে কাঁথির সৌগতা জানা। ইন্টারন্যাশনাল যোগা স্পোর্টস ফেডারেশনের উদ্যোগে আগামী ৩১মে লন্ডনে দু’দিনব্যাপী বিশ্ব যোগাসন প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে। আর সেখানেই জিততে বদ্ধপরিকর কাঁথি ব্রাহ্ম বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির পড়ুয়া সৌগতা।

Advertisement

অনূধ্বর্র্ ১৭ বালিকা বিভাগের জাতীয় যোগাসনে টানা দু’বার জাতীয় চ্যাম্পিয়ন হয়েছিল সৌগতা। গত বছর বেঙ্গালুরুতে প্রথমবার জাতীয় সেরা হয়ে লস এঞ্জেলসে বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় যোগ দিয়েছিল সে। তবে সেখানে তৃতীয় স্থান পেয়ে ব্রোঞ্জ পদকেই সন্তুষ্ট হতে হয়েছিল তাকে। তারপর গুজরাটের রাজকোটে জাতীয় যোগাসন প্রতিযোগিতায় সেরা হয় সৌগতা। এরপরই লন্ডনে আয়োজিত বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় ফের ভারতের প্রতিনিধিত্ব করার কৃতিত্ব অর্জন করল বছর তেরোর এই কিশোরী।

সামনেই বিশ্ব জয়ের সুযোগ। তাই সময় নষ্ট না করে এই যোগাসন প্রতিযোগিতাকে পাখির চোখ করে কঠোর অনুশীলনে ব্যস্ত সৌগতা। প্রশিক্ষক ডঃ আলোক কুমার পালের প্রশিক্ষণে সকাল বিকেল চলছে প্রশিক্ষণ। আর সৌগতার লন্ডন যাওয়ার খবর শুধু কাঁথিতেই থেমে নেই। তা ছড়িয়ে পড়েছে গোটা মহকুমা জুড়েই। বিভিন্ন ক্লাব ও সংগঠনের পক্ষ থেকে শুরু হয়েছে সৌগতাকে সংবর্ধনা দেওয়া। কাঁথির শতাব্দী প্রাচীন কাঁথি ক্লাব ও কাঁথি পরিচালিত শিশুমহলের পক্ষ থেকেও তাদের ছাত্রী সৌগতাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। কাঁথি ক্লাবের সম্পাদক তিমিরবরণ পান্ডা ও শিশুমহলের সম্পাদক রোহিনীকান্ত নন্দ গর্বিত তাঁদের ছাত্রীর সাফল্যে। তাঁদের থেকেই জানা গেল খুব ছোটবেলা থেকেই সৌগতা শিশুমহলের প্রশিক্ষক আলোক কুমার পালের প্রশিক্ষণে অনুশীলন করে। পড়াশোনা ছাড়াও সারা দিনে প্রায় ঘণ্টা তিনেক অনুশীলন করে সে।

Advertisement

মেয়ের সাফল্যে গর্বিত তার বাবা-মাও। তবে এত আনন্দের মধ্যেও আর্থিক সমস্যাই ভাবাচ্ছে তাঁদের। সৌগতার বাবা পান্থরঞ্জন জানা পেশায় সাধারণ ব্যবসায়ী। সৌগতার মা কবিতাদেবী একটি বেসরকারি নার্সারি বিদ্যালয়ের শিক্ষিকা। কবিতাদেবীর কথায়, “গত বছর লস এঞ্জেলসে বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় সৌগতার যোগ দেওয়াও অনিশ্চিত হয়ে পড়েছিল। পরে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পর কয়েকটি ক্লাব, স্কুলের পক্ষ থেকে সাহায্য মেলে। তার ফলেই সৌগতা লস এঞ্জেলস যেতে পেরেছিল। এ বার কী করে কী হবে এখনও জানি না।”

সৌগতার বাবা পান্থরঞ্জনবাবু জানান, গত বছর রাজ্যের ক্রীড়া দফতর থেকে সৌগতার লস এঞ্জেলস যাওয়ার জন্য আর্থিক সহায়তার কথা বলা হলেও শেষ পর্যন্ত তা পাওয়া যায়নি। তবে এ বার যাতে ক্রীড়া দফতরের আর্থিক সহায়তায় তাঁদের মেয়ে লন্ডন যেতে পারে তার জন্য ক্রীড়ামন্ত্রী মদন মিত্রের কাছে আবেদন জানাবেন বলেও কবিতা দেবী জানান। তাঁদের বিশ্বাস, ব্যবস্থা একটা হবেই। একই বিশ্বাসে ভরসা রাখছে কাঁথির ক্রীড়ামহলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন