আর বাকি ২৭: ব্যক্তিগত চার বিমানে নিয়ে আসছেন মা থেকে বান্ধবীকে

রোনাল্ডোকে চাপে ফেলার খেলা শুরু জার্মান কোচের

চারটে প্রাইভেট জেট। ২০০ সাংবাদিক। সুন্দরী বান্ধবী। পুরো পরিবার— মা, ছেলে, ভাই-বোন, বন্ধু কে নেই? এ ভাবেই ব্রাজিলে পা রাখতে চলেছেন তিনি— ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর ব্রাজিলে তাঁকে ‘স্বাগত’ জানানোর প্রস্তুুতিটা এখন থেকেই নেওয়া শুরু করে দিয়েছেন জোয়াকিম লো। জার্মান কোচের লক্ষ্য একটাই-- ব্রাজিলে সিআর সেভেনের থাকাটা যাতে যতটা সম্ভব সংক্ষিপ্ত এবং দুঃসহ করে তোলা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মে ২০১৪ ০৩:১২
Share:

জার্মান কোচ জোয়াকিম লো

চারটে প্রাইভেট জেট। ২০০ সাংবাদিক। সুন্দরী বান্ধবী। পুরো পরিবার— মা, ছেলে, ভাই-বোন, বন্ধু কে নেই?

Advertisement

এ ভাবেই ব্রাজিলে পা রাখতে চলেছেন তিনি— ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর ব্রাজিলে তাঁকে ‘স্বাগত’ জানানোর প্রস্তুুতিটা এখন থেকেই নেওয়া শুরু করে দিয়েছেন জোয়াকিম লো। জার্মান কোচের লক্ষ্য একটাই-- ব্রাজিলে সিআর সেভেনের থাকাটা যাতে যতটা সম্ভব সংক্ষিপ্ত এবং দুঃসহ করে তোলা।

১৬ জুন গ্রুপে পর্তুগালের মুখোমুখি হচ্ছে জার্মানি। তার আগেই ‘যুদ্ধ’ শুরু করে দিলেন জার্মান কোচ। পাওলো বেন্তোর দলকে ‘ওয়ান ম্যান টিম’ তকমা দিলেন লো। বলে দিলেন, “পর্তুগাল তো স্রেফ রোনাল্ডোর উপরে নির্ভর করে আছে।” ফুটবল মহল মনে করছে, এখন থেকেই রোনাল্ডোকে ‘ওয়ান ম্যান আর্মি’ বলে তাঁর উপর চাপ বাড়ানোর খেলাটা শুরু করে দিলেন লো।

Advertisement

ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) অবশ্য রোনাল্ডোর ব্রাজিল অভিজ্ঞতা সুখকর করে তুলতে কোনও কসুর করছে না। সিবিএফের কাছে রোনাল্ডো আবেদন জানিয়েছিলেন যে তাঁকে প্রাইভেট জেট নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হোক। রোনাল্ডো-সহ পর্তুগাল টিম এবং সাংবাদিক ব্রিগেড আসছে একটা বিমানে। আর বাকি চারটে জেট নিজের জন্য ভাড়া নিচ্ছেন রোনাল্ডো। যাতে থাকবেন তাঁর পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ বন্ধুরা।

বিশ্বফুটবলের বর্তমান আইকনকে হতাশ করেনি ব্রাজিল ফুটবল সংস্থা। বরং সিআর সেভেনকে সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে সিবিএফ যে তিনি চারটে জেট বিমান নিয়ে ব্রাজিলে আসতে পারেন। সিবিএফের এক কর্তা আরি বের্তোলিনি বলেন, “রোনাল্ডোকে অনুমতি দেওয়া হয়েছে চারটে প্রাইভেট জেট নিয়ে ব্রাজিলে নামার।”

বিমানের ককপিটে রোনাল্ডো। তবে মাঠে তাঁকে
চালকের আসনে দেখতে চান না জার্মান কোচ জোয়াকিম লো।

শোনা যাচ্ছে, রোনাল্ডোর সঙ্গে থাকবে পর্তুগিজ দলের বাকি ফুটবলার ও কোচ পাওলো বেন্তো। সঙ্গে আবার সংযোজন পর্তুগিজ সংবাদমাধ্যমের ২০০ জন সাংবাদিক। পর্তুগিজ দল ছাড়াও পরিবারের সদস্যদের জন্যও এই বিশ্বকাপটা স্মরণীয় করে রাখতে মরিয়া রোনাল্ডো। মায়ের জন্য ব্রাজিলের সেরা পাঁচতারা হোটেলের সুইট বুক করে রেখেছেন সিআর সেভেন। ম্যাচের মাঝখানে ফাঁকা সময়ে আবার পরিবারের সদস্য ও বন্ধুদের ব্রাজিলের প্রতিটা শহর ঘোরাবেন বলেও আপাতত ঠিক আছে। তাও আবার সেই ‘প্রাইভেট জেটেই’। আর সঙ্গে তো ‘পাপারাজ্জি’ থাকছেই।

রোনাল্ডোর পর্তুগালের বিরুদ্ধে মাঠে নামার আগে অবশ্য মাইন্ড গেম শুরু করে দিলেন লো। বেন্তোর দলের ভাগ্য নির্ভর করবে রোনাল্ডোর ফর্মের উপর, ইঙ্গিতে সেটা বুঝিয়েই লো বলেন, “সুইডেনের বিরুদ্ধে রোনাল্ডো প্রমাণ করেছিল যে শুধু রিয়ালের জার্সিতে নয়, পর্তুগালের হয়েও সমান প্রভাবশালী ও। কিন্তু এটাও ঠিক যে, দলে অন্য ভাল প্রতিভা থাকলেও রোনাল্ডোর উপরেই নির্ভরশীল পর্তুগাল।” জার্মান কোচ সাফ জানিয়ে দিলেন, সিআর সেভেনের উপর কড়া নজর রেখেই দলের ছক কষবেন তিনি।

২১ মে অনশীলন শিবির শুরুর আগে আবার জার্মানির ৩০জনের প্রাথমিক দল থেকে চার ফুটবলারকে ছাঁটাই করলেন লো। যার মধ্যে রয়েছেন শালকের মে মেয়ার ও লিওন গোরেটজকা, হ্যামবার্গের মারসেল ইয়ানসেন ও অগসবার্গের আন্দ্রে হান। লো বলেন, “যাদের বাদ দিয়েছি তাদের সবার সুযোগ আছে ভবিষ্যতে বিশ্বকাপে খেলার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন