রোনাল্ডোর প্রত্যাবর্তন নিয়ে দুশ্চিন্তা নেই জার্মান শিবিরে

পর্তুগালের এক কোটিরও বেশি মানুষের প্রার্থনা শুনলেন ফুটবলদেবতা। সুস্থ হয়ে মাঠে ফিরে এলেন রোনাল্ডো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জুন ২০১৪ ০৪:০৬
Share:

পর্তুগালের এক কোটিরও বেশি মানুষের প্রার্থনা শুনলেন ফুটবলদেবতা। সুস্থ হয়ে মাঠে ফিরে এলেন রোনাল্ডো।

Advertisement

মাত্র ৫২ সেকেন্ডেই ব্যালন ডি’অর জয়ী ফুটবল তারকা বুঝিয়ে দিলেন বিশ্বকাপের জন্য তিনি প্রস্তুত। আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে শেষ প্রস্তুতি ম্যাচের প্রথম মিনিটে যে ভাবে আইরিশ রক্ষণ চিরে গোলে শট মারলেন, তাতেই পরিস্কারসিআর সেভেন ফিরে এসেছেন।

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পর থেকে মাঠে নামতে পারেননি। মঙ্গলবার রাতেই নামলেন নিউইয়র্কে আইরিশদের বিরুদ্ধে। আর নেমেই যেন স্বস্তির বৃষ্টি নামিয়ে আনলেন তাঁর দুনিয়া জোড়া ভক্তদের উপর। যদিও বিশ্বকাপে পর্তুগালের গ্রুপে থাকা জার্মানির ক্যাপ্টেন ফিলিপ লাম ব্রাজিলে পৌঁছে বিশ্বসেরা তারকাকে খোঁচা দিয়ে মন্তব্য করেছেন, “রোনাল্ডো আমাদের বিরুদ্ধে খেলল কী না খেলল, তাতে কিছু আসে-যায় না”, তবে ফুটবল মাঠে রোনাল্ডোর এই প্রত্যাবর্তনই এখন পর্তুগিজ শিবিরে সবচেয়ে বড় খবর। শিবিরের ডাক্তাররা বলেও দিয়েছেন, সোমবার জার্মানি-পর্তুগাল ম্যাচের আগে পুরো ফিট হয়ে যাবেন তিনি। রোনাল্ডোর সতীর্থ নানি যেমন আয়ারল্যান্ডকে ৫-১ হারানোর পর উচ্ছ্বসিত। বলেছেন, “রোনাল্ডোর আজ ভাল খেলাটা দলের পক্ষে সুখবর। আজকের ম্যাচেই বোঝা গেল, ও সুস্থ এবং ফর্মে। বিশ্বকাপের প্রথম ম্যাচে একশো শতাংশ রোনাল্ডোকেই পাওয়া যাবে।” এ দিন রোনাল্ডোর একটি শট পোস্টে লাগে। একটি গোল করান তিনি। দু’বার বিপক্ষের গোলের একেবারে সামনে চলে এসে চেনা রোনাল্ডোর মতো বিপজ্জনকও হয়ে ওঠেন। ঘন্টা খানেক খেলানোর পরই সিআর সেভেনকে তুলে নেন কোচ পাওলো বেন্তো। আর ঝুঁকি নেননি তিনি। তবে ওই এক ঘন্টাতেই রোনাল্ডো-জাদুর প্রভাব দেখা দেয় পর্তুগালের খেলায়। হুগো আলমেইদা জোড়া গোল করেন। ভিয়েরিনহার পা থেকে আসে একটি গোল। জার্মান অধিনায়ক লাম অবশ্য রোনাল্ডোকে নিয়ে বেশি ভাবতে নারাজ। এ দিন সান্তো আন্দ্রেতে প্র্যাকটিসের পর তিনি বলেন, “রোনাল্ডো খেলবে ধরে নিয়েই আমরা এগোচ্ছি। কিন্তু এতে আমাদের কোনও সমস্যা হবে না। ওর পক্ষেই বরং এই ম্যাচটা স্পেশ্যাল হতে চলেছে। ও নিশ্চয়ই আমাদের হারানোর লক্ষ্য নিয়ে নামবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন