তিন তারার কথা

রোনাল্ডোর রেকর্ড, নেইমারের হ্যাটট্রিকের দিনে ‘হাফ সেঞ্চুরি’ নষ্ট এলএম টেনের

তিন মহাতারকা, তিন ভিন্ন ছবি। পর্তুগালের ইতিহাসে নিজের নাম স্মরণীয় করে রাখলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সমালোচকদের মুখ বন্ধ করে বিপক্ষদের আগাম সতর্কবার্তা পাঠালেন নেইমার। আর দেশের জার্সিতে ‘হাফসেঞ্চুরি’ করতে পারলেন না লিওনেল মেসি। উল্টে ম্যাচের মাঝে অসুস্থ হয়ে পড়লেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৪ ০৮:৫০
Share:

হঠাৎ মেসির খারাপ দিন। বুখারেস্টে।

তিন মহাতারকা, তিন ভিন্ন ছবি।

Advertisement

পর্তুগালের ইতিহাসে নিজের নাম স্মরণীয় করে রাখলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সমালোচকদের মুখ বন্ধ করে বিপক্ষদের আগাম সতর্কবার্তা পাঠালেন নেইমার। আর দেশের জার্সিতে ‘হাফসেঞ্চুরি’ করতে পারলেন না লিওনেল মেসি। উল্টে ম্যাচের মাঝে অসুস্থ হয়ে পড়লেন।

রোনাল্ডো এবং নেইমার যখন দেশকে জেতাচ্ছেন, মেসিকে নিয়ে কিন্তু কিছুটা উদ্বেগে আর্জেন্তিনীয় সমর্থকেরা। দেশের জার্সিতে ৫০তম ম্যাচ জিততে পারলেন না এলএম টেন। বরং তাঁর ভাগ্যে জুটল গোলশূন্য ড্র। কাটা ঘায়ে নুনের ছেটার মতোই আবার বিশ্বকাপের কয়েক মাস আগে আর্জেন্তিনা সমর্থকদের চিন্তায় ফেলে ম্যাচের শুরুতে অসুস্থ হয়ে পড়লেন মেসি।

Advertisement

বিশ্বকাপের আগে ওয়ার্ম আপ ম্যাচে রোনাল্ডোর জোড়া গোলের সৌজন্যে ক্যামেরুনকে ৫-১ হারাল পর্তুগাল। যে দু’টো গোল রোনাল্ডোকে বসিয়ে দিল পর্তুগালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে (৪৯ গোল)। ব্যালন ডি’অর-জয়ী ফুটবলার ভাঙলেন পওলেতার ৪৭ গোলের রেকর্ড। সর্বোচ্চ গোলদাতা হলেও, রেকর্ড নিয়ে কোনও মাথাব্যথা নেই, সেই কথা ম্যাচের পরে বলছিলেন রোনাল্ডো। বলেন, “আমি রেকর্ড নিয়ে ভাবি না। নিজের সেরাটা দিতে পারলে আপনা আপনি রেকর্ড আমার দখলে চলে আসবে।” নতুন নজির গড়ে নিজের সতীর্থদের ধন্যবাদ জানিয়ে রোনাল্ডো যোগ করেন, “আমার সতীর্থরা বিশ্বমানের ফুটবলার। যাদের ছাড়া এই রেকর্ড হত না। আমার দলের কোচও খুব ভাল। আমি জানতাম যে আজ বা কাল রেকর্ড ভাঙবই।”

গোল এবং কোয়েন্ত্রাওর অভিনন্দন।
লেইরিয়াতে রোনাল্ডো।

শিশুকে আদর নায়ক
নেইমারের। জো’বার্গে।

বিশ্বকাপের আগে শেষ ফ্রেন্ডলিতে নেইমার আবার ব্রাজিল কোচ লুইস ফেলিপে স্কোলারিকে বুঝিয়ে দিলেন যে, কেন দল বাছার সময় তাঁর নামটাই সবার উপরে থাকবে। ‘ওয়ান্ডার কিড’-এর হ্যাটট্রিকের সৌজন্যে দক্ষিণ আফ্রিকাকে ৫-০ হারাল ব্রাজিল। ‘সেলেকাওদের’ দাপট দেখা ছাড়াও এক অভাবনীয় দৃশ্যের সাক্ষী থাকলেন দক্ষিণ আফ্রিকার সমর্থকরা। ম্যাচ শেষে নেইমারের সঙ্গে হাত মেলানোর জন্য মাঠে ঢুকে পড়ে দক্ষিণ আফ্রিকার এক খুদে সমর্থক। পুলিশ এসে তাকে মাঠ থেকে বের করতে চাইলেও, বাধা দেন স্বয়ং নেইমার। ব্রাজিল দলের প্রতিটা সদস্য বাচ্চাটাকে কোলে তুলে নেয়। ম্যাচ শেষে স্কোলারি বলেন, “আমরা পাঁচ গোলে জিতলাম ঠিকই, কিন্তু দক্ষিণ আফ্রিকা খুব ভাল খেলেছে।” সঙ্গে তিনি যোগ করেন, “দুটো দলের মধ্যে পার্থক্য ছিল যে ব্রাজিলে কয়েক জন বিশ্বমানের ফুটবলার আছে। কিন্তু আমি অবাক হয়ে যাচ্ছি এই ভেবে যে দক্ষিণ আফ্রিকা কেন বিশ্বকাপে খেলছে না।” নেইমারের হ্যাটট্রিক ছাড়াও গোল করেন অস্কার ও ফার্নান্দিনহো।

যে রাতে দেশের জার্সিতে মাতালেন নেইমার ও রোনাল্ডো, সে রাতে শূন্য হাতে ফিরতে হল লিওনেল মেসিকে। রোমানিয়ার সঙ্গে ০-০ ড্র করেই সন্তুষ্ট থাকতে হয় সাবেয়ার দলকে। ম্যাচের শুরুতেই আবার টিভিতে দেখা যায়, মেসি বমি করছেন। যার পরেই ফুটবলমহলে জল্পনা দেখা দেয় যে মেসি হয়তো মোটেই সুস্থ নয়। তবুও পুরো ম্যাচই খেলেন এলএম টেন। ম্যাচ শেষে মেসি বলেন, “এ রকম ঘটনা আগেও হয়েছে বহু বার। এমন নয় যে প্রথম বার হল।” আর্জেন্তিনা সমর্থকদের স্বস্তির বার্তা দিয়ে সাবেয়া বলেন, “লিওর সমস্যা হচ্ছিল একটু। কিন্তু জল খেয়ে ও ঠিক হয়ে যায়।”

দেশের জার্সিতে মহাতারকারা

• সাবেয়ার কোচিংয়ে ২২ ম্যাচে ২০ গোল করেছেন মেসি

• ২০১৩ সালে ১০ ম্যাচে ৯ গোল করেছেন রোনাল্ডো

• হ্যাটট্রিকের সৌজন্যে ৪৭ ম্যাচে নেইমারের গোলসংখ্যা দাঁড়াল ৩০

• পর্তুগালের হয়ে সর্বাধিক ম্যাচ খেলার তালিকায় যুগ্ম ভাবে দ্বিতীয়তে উঠলেন রোনাল্ডো (১১০)

• আর্জেন্তিনার হয়ে গত ৩০ ম্যাচে শুধু মাত্র একটাতে হেরেছেন মেসি (বনাম ভেনেজুয়েলা)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন