ফ্রেডকে নিয়ে তদন্ত করছে ফিফা

রদ্রিগেজের বিরুদ্ধে নামছেন নেইমার

নেইমার দ্য সিলভা সে সব টেনশনে ভুগছেন নিশ্চয়ই? উত্তরটা হল, হ্যাঁ এবং না। ব্রাজিল শিবির থেকে মঙ্গলবার জানিয়ে দেওয়া হল, শুক্রবারের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল ম্যাচে কলম্বিয়ার বিরুদ্ধে মাঠে নামছে দশ নম্বর জার্সি। নেইমার আবার হাল্কের সঙ্গে তাঁর হাসিখুশি সেলফি আপলোড করে পরোক্ষে ফ্যানদের আশ্বস্ত করলেন, আমি ঠিক আছি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৪ ০৩:০১
Share:

টিম হোটেলে নেইমারদের জলকেলি। ছবি: এএফপি

নেইমার দ্য সিলভা কোয়ার্টার ফাইনালে আছেন, না নেই?

Advertisement

নেইমার দ্য সিলভা সে সব টেনশনে ভুগছেন নিশ্চয়ই?

উত্তরটা হল, হ্যাঁ এবং না।

Advertisement

ব্রাজিল শিবির থেকে মঙ্গলবার জানিয়ে দেওয়া হল, শুক্রবারের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল ম্যাচে কলম্বিয়ার বিরুদ্ধে মাঠে নামছে দশ নম্বর জার্সি। নেইমার আবার হাল্কের সঙ্গে তাঁর হাসিখুশি সেলফি আপলোড করে পরোক্ষে ফ্যানদের আশ্বস্ত করলেন, আমি ঠিক আছি।

চিলির বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে একের পর এক ট্যাকল সামলাতে হয়েছে ব্রাজিলীয় তারকাকে। ম্যাচের শুরুর দিকেই উরুতে চোট পান নেইমার। দু’বার চিকিৎসার জন্য মাঠ ছাড়তে হয় তাঁকে। পরে হাঁটুতেও চোট লাগে তাঁর। ম্যাচের পর লুই ফিলিপ স্কোলারি ব্রাজিলীয় সমর্থকদের হৃদস্পন্দন প্রায় থামিয়ে বলে দেন, “নেইমার হয়তো কোয়ার্টার ফাইনালে নেই। ওকে সুস্থ করাটাই টিম ফিজিওর এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।”

তা সেই টিম ডাক্তার হোসে লুইস রুঙ্কো নেইমারকে ভাল মতো পরীক্ষা করেছেন। এবং জানিয়ে দিয়েছেন, ফোর্তালেজায় শুক্রবারের ম্যাচে অনায়াসে নামতে পারবেন নেইমার। তবে পাশাপাশি রুঙ্কো এটাও জানিয়েছেন, ডান হাঁটুতে একটা চোটের শুশ্রূষা চলছে নেইমারের। ব্রাজিল ফুটবল সংস্থার মুখপাত্র আবার জানিয়েছেন, আগামী দিনে নেইমারের চোটের পরিস্থিতি কী রকম, তা দেখে তাঁকে ট্রেনিং সেশনে ডাকা হবে। “সবচেয়ে খারাপ অবস্থা ওর হাঁটুর। ওখানেই সবচেয়ে যন্ত্রণা হচ্ছে। দরকারে প্র্যাকটিস থেকে ওকে ছুটি দেওয়া হবে। আবার ওর ডাক্তারি পরীক্ষা হবে। কিন্তু রুঙ্কো জানিয়েছেন, ভক্তদের চিন্তার কিছু নেই। শুক্রবার খেলবেই নেইমার,” বলেছেন সিবিএফ মুখপাত্র রডরিগো পাইভা।

তবে নেইমারকে দেখে অন্তত মনে হচ্ছে না, চোট নিয়ে তিনি বিন্দুমাত্র চিন্তিত। সে যতই তিনি প্র্যাকটিসে অল্প খুঁড়িয়ে ঢুকুন। হাল্কের সঙ্গে সেলফি তুলে ফেসবুক এবং ইনস্টাগ্রামে পোস্ট করতে যেমন সময় নিচ্ছেন না, তেমনই তেরেসোপলিসের সুইমিং পুলে ঝাঁপিয়ে পড়তেও দু’বার ভাবছেন না। তবে নেইমারের শুক্রবারের প্রতিপক্ষ যারা, তারা কিন্তু ভাল ভাবেই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে নেইমার দ্য সিলভাকে নিয়ে।

কলম্বিয়াকে মোটেও চিলির মতো উগ্র দেখাচ্ছে না। বরং তারা বলে দিচ্ছে, চিলির বিরুদ্ধে ব্রাজিল টাইব্রেকারে জিতেছে, থিয়াগো সিলভাদের দুরছাই করার কিছু নেই। ইতিমধ্যেই ব্রাজিল নিয়ে দফায় দফায় বৈঠক চলছে প্লোয়র এবং কোচিং স্টাফের মধ্যে। “ব্রাজিল শক্তিশালী টিম। তবে আমরা চাই আক্রমণ করে একটা ভাল ম্যাচ খেলতে। ব্রাজিলের প্রত্যেকটা স্ট্র্যাটেজি, ওদের সব দুর্বলতা আমরা খুঁটিয়ে দেখব। ওদের হারানোর অস্ত্র আমাদের আছে,” বলে দিচ্ছেন কলম্বিয়ার সাঞ্চেজ। নেইমার নিয়ে তাঁর বক্তব্য, “নেইমার অবশ্যই তারকা। কিন্তু টিমে ও ছাড়াও অন্যান্য ভাল প্লেয়ার আছে। যাদের সবাইকেই মার্ক করার কাজটা আমার। আমাদের লড়াই শুধু নেইমারের বিরুদ্ধে নয়, গোটা ব্রাজিলের বিরুদ্ধে।”

এ দিকে প্রি-কোয়ার্টার ফাইনালে বিরতির সময় ড্রেসিংরুমে ফেরার পথে চিলিয়ান ডিফেন্ডার মেদেলের মাথায় থাপ্পড় মেরেছিলেন ফ্রেড। যার ফলে দু’দলের ফুটবলারদের মধ্যে হাতাহাতির উপক্রম হয়। বিষয়টি নিয়ে তদন্ত করছে ফিফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন