কাল সামনে মোহনবাগান

শেভচেঙ্কোর টোটকা মাথায় নিয়ে নামবেন আদেলাজা

আইএফএ-তে পাঠানো হল শান্তির বার্তা। পাশাপাশি অবশ্য দু’দলের এক জনের অন্য জনের উদ্দেশে মাঠে সতর্ক থাকার প্রচ্ছন্ন হুমকিও থাকছে!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৪ ০৩:৩৪
Share:

মোহনবাগান যুদ্ধের আগে আদেলাজা তাকিয়ে প্রেরণা শেভচেঙ্কোর দিকে।

আইএফএ-তে পাঠানো হল শান্তির বার্তা। পাশাপাশি অবশ্য দু’দলের এক জনের অন্য জনের উদ্দেশে মাঠে সতর্ক থাকার প্রচ্ছন্ন হুমকিও থাকছে!

Advertisement

রবিবার কলকাতা লিগে মোহনবাগান-মহমেডান ম্যাচ শান্তিপূর্ণ করার আহ্বান জানালেন দুই দলের কোচ ও অধিনায়ক। তার কিছুক্ষণের মধ্যেই মোহনবাগানকে এক রকম সতর্ক করে দিলেন মহমেডান স্ট্রাইকার ওলুওয়াউনমি আদেলাজা।

যাঁর গোলে আগের ম্যাচেই পুলিশ এসিকে হারিয়েছে মহমেডান, সেই নাইজিরীয় স্ট্রাইকার শুক্রবার বলে দিলেন, “আমি মাঠে কোনও প্রতিপক্ষকে ভয় পাই না। নিজের উপরে বিশ্বাস আছে। আশা করছি মোহনবাগানকেও গোল দেব।” সঙ্গে তিনি জানিয়ে দিচ্ছেন, ট্রফি জেতার জন্যই খেলছে মহমেডান। “আমার দল শুধু মাত্র খেলার জন্য খেলছে না। ট্রফি জিততে চাই। আশা করি জয়ের ধারা বজায় রাখবে আমার দল।”

Advertisement

কে এই আদেলাজা?

পঁচিশ বছরের স্ট্রাইকার নাইজিরিয়ায় ফুটবল জীবন শুরু করার পর ইউরোপে গিয়ে মলডোভোর ক্লাব অলিম্পিয়া বালটি-তে (আরেক নাম জারিয়া বালটি) খেলেন। ২০১০-’১১ মরসুমে ইউরোপা লিগের যোগ্যতা অর্জন পর্বেও দলে ছিলেন আদেলাজা। “ইউরোপে খেলায় আমি অনেক বেশি অভিজ্ঞ হয়েছি। নিজের খেলায় উন্নতি করতে পেরেছি,” বলছিলেন এ মরসুমে মহমেডানের নতুন বিদেশি।

ইউরোপে থাকাকালীন প্রাক্-মরসুমে ইউক্রেনের কিংবদন্তি স্ট্রাইকার আন্দ্রে শেভচেঙ্কোর ডায়নামো কিয়েভের বিরুদ্ধে খেলেছিলেন আদেলাজা। যে অভিজ্ঞতা আজও অনুপ্রেরণা দেয় তাঁকে ভাল খেলার। “এসি মিলানে যখন শেভচেঙ্কো খেলতেন, অনেক ম্যাচ দেখেছি ওঁর। বিরাট বড়মাপের স্ট্রাইকার। প্রি-সিজন ম্যাচের শেষেও আমাকে মন দিয়ে বুঝিয়েছিলেন, কী করে খেলায় আরও উন্নতি ঘটাতে পারি। বলেছিলেন, স্ট্রাইকারকে সব সময় মাথা ঠান্ডা রাখতে হয়। আজও সেই কথাগুলো মনে রেখেই মাঠে নামি।” এসি মিলানের বিখ্যাত প্রাক্তন স্ট্রাইকারের টোটকা পাওয়া ছাড়াও সদ্যসমাপ্ত বিশ্বকাপ মাতিয়ে আসা চিলির আলেক্সিস সাঞ্চেজের সঙ্গে একবার জার্সি অদল-বদল করার দুর্মূল্য অভিজ্ঞতাও আছে মহমেডান স্পোর্টিং স্ট্রাইকারের। “বেশ মনে আছে, সাঞ্চেজ যখন উদিনেসে, প্রি-সিজনে ওর বিরুদ্ধে একটা ম্যাচ খেলেছিলাম। খেলার পর আব্দার করে ওঁর জার্সিও নিয়েছিলাম।”

এ দেশে গত মরসুমে পাহাড়ি দল সিকিম ইউনাইটেডে খেললেও খুব দ্রুত মানিয়ে নিয়েছেন সমতলের আবহাওয়ার সঙ্গে মহমেডানে। “কলকাতায় আসার সময়ই জানতাম এখানে ফুটবল নিয়ে প্রচণ্ড উন্মাদনা। আমারও বিশ্বাস আছে, মহমেডান ভাল কিছু করতে পারবে। আই লিগের প্রথম ডিভিশনেও উঠতে হবে আমাদের,” বলে দিলেন ইউরোপা লিগ খেলা আদেলাজা।

জয়ের হ্যাটট্রিক সুব্রতর: সুভাষ ভৌমিকের কাছে প্রথম ম্যাচে হারার পর জয়ের ধারা অব্যাহত সুব্রত ভট্টাচার্যের। শুক্রবার কলকাতা লিগে আর্মি একাদশকে ২-০ হারিয়ে টানা তিন ম্যাচে পুরো পয়েন্ট পেল সুব্রতর টালিগঞ্জ অগ্রগামী। গোল করেন সুরাবুদ্দিন। পেনাল্টি থেকে গোল ড্যানিয়েল বাদেমির। চমৎকার খেললেও চোট পেয়ে স্ট্রেচারে মাঠ ছাড়তে হয় ড্যানিয়েলকে। খারাপ আবহাওয়া ও মন্দ আলোয় খড়দহ স্টেডিয়ামে বিএনআর বনাম সাই ম্যাচ শুরু করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন