সানিয়ার সঙ্গে নিজের জুটিকে দু’মাস সময় দিচ্ছেন মার্টিনা

ভারতীয় টেনিসের এক মহাতারকার সঙ্গে জুটি বেঁধে ক’সপ্তাহ আগেই জিতেছেন অস্ট্রেলীয় ওপেন মিক্সড ডাবলস খেতাব। এ বার মেয়েদের ডাবলসেও জুটি বাঁধলেন আর এক ভারতীয়ের সঙ্গে। আর মার্টিনা হিঙ্গিস সাফ বলছেন, তাঁর এবং সানিয়া মির্জার এই নতুন জুটি বাকিদের ঘুম ছুটিয়ে দিতে তৈরি! বিশ্বের প্রাক্তন এক নম্বর, সুইস সুন্দরী মার্টিনা আর ভারতীয় টেনিসের গ্ল্যামার রানি সানিয়া এই প্রথম ডাবলস কোর্টে জুড়িদারি করবেন।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৫ ০২:৩৪
Share:

হায়দরাবাদে একটি অনুষ্ঠানে সানিয়া মির্জা। শনিবার। ছবি: পিটিআই।

ভারতীয় টেনিসের এক মহাতারকার সঙ্গে জুটি বেঁধে ক’সপ্তাহ আগেই জিতেছেন অস্ট্রেলীয় ওপেন মিক্সড ডাবলস খেতাব। এ বার মেয়েদের ডাবলসেও জুটি বাঁধলেন আর এক ভারতীয়ের সঙ্গে। আর মার্টিনা হিঙ্গিস সাফ বলছেন, তাঁর এবং সানিয়া মির্জার এই নতুন জুটি বাকিদের ঘুম ছুটিয়ে দিতে তৈরি!

Advertisement

বিশ্বের প্রাক্তন এক নম্বর, সুইস সুন্দরী মার্টিনা আর ভারতীয় টেনিসের গ্ল্যামার রানি সানিয়া এই প্রথম ডাবলস কোর্টে জুড়িদারি করবেন। তবে অপরীক্ষিত হলেও নিজের এবং সানিয়ার টিম নিয়ে মার্টিনার আত্মবিশ্বাসের মূলে তাঁদের দু’জনের খেলার স্টাইলের ফারাকটা। কিংবদন্তি সুইস তারকা বলেছেন, “সানিয়ার আর আমার স্টাইল দু’টো এতটাই আলাদা যে ডাবলস কোর্টে আমরা একে অপরের খামতিগুলো ঢেকে দিতে পারব।” পাঁচটি গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেতাবের মালকিন এর পর যোগ করেছেন, “সানিয়ার ফোরহ্যান্ডটা দুরন্ত। আর লোকে বলে আমার ব্যাকহ্যান্ড নাকি মন্দ নয়! তাই আমাদের জুটি যে কোনও প্রতিপক্ষকে চাপে ফেলার ক্ষমতা রাখে।”

টেনিস বিশ্ব শাসন করার সময় মার্টিনার ব্যাকহ্যান্ড ছিল বাকিদের ত্রাস। অবসর ভেঙে ফেরার পরেও সেই আগুনের তেজ তেমন একটা কমেনি। মেয়েদের টেনিসের কিংবদন্তি তালিকায় স্থান পাওয়া মার্টিনা অবশ্য মানছেন, নতুন জুটি কতটা জমাট বাঁধে, সেটা আগে দেখা দরকার। যে কারণে শুরুতে মাস দুই দেখে নিয়ে তবেই লম্বা ভবিষ্যতের কথা ভাবতে চান। সানিয়াই যেমন চিনা তাইপে-র ডাবলস বিশেষজ্ঞ সু-ওয়েই শি-র সঙ্গে মরসুমের শুরুতে জুটি বেঁধেও মাত্র চার টুর্নামেন্টের পরেই জুটি ভেঙে দিয়ে মার্টিনার সঙ্গে নতুন জুড়িদারি শুরু করছেন। কারণ শি-র সঙ্গে জুটিটা জমাট বাঁধছিল না তাঁর। মার্টিনা তেমন সম্ভাবনার কথা উল্লেখ করেই এ দিন বলেন, “সানিয়া আর আমি মাস দুই সময় দিচ্ছি নিজেদের। এই সময় আমরা কত দূর সাফল্য পাই সেটা দেখতে হবে। তার পরেই ভবিষ্যতে দু’জনে একসঙ্গে আরও খেলব কি না ঠিক করব।”

Advertisement

তবে মার্টিনা জানিয়েছেন, ভারতীয়দের সঙ্গে কোর্টের মতোই কোর্টের বাইরেও তাঁর দারুণ জমে।

যেমন লিয়েন্ডার পেজ। ভারতীয় টেনিসের চিরতরুণের সঙ্গে সদ্য জিতেছেন অস্ট্রেলীয় ওপেন মিক্সড ডাবলস। তবে লিয়েন্ডারের সঙ্গে তিনি যে বহু আগে থেকেই খেলছেন মনে করিয়ে মার্টিনা বলেছেন, “আমরা একে অপরকে খুব ভাল কমপ্লিমেন্ট করি। পারস্পরিক বোঝাপড়াটা দারুণ। সেটাই কিন্তু আমাদের গ্র্যান্ড স্ল্যাম সাফল্যের আসল কারণ।”

খেলোয়াড় লিয়েন্ডারের পাশাপাশি মানুষ লিয়েন্ডারকেও দারুণ পছন্দ। যাঁকে “ভারতের অসাধারণ রাষ্ট্রদূত” বলে মনে করেন মার্টিনা। লিয়েন্ডারের সঙ্গে জুটি বেঁধে যুক্তরাষ্ট্রে খেলেছেন পরপর দুই মরসুম। মার্টিনা বলেছেন, “লিয়েন্ডারের সেরা গুণ, ও মহিলা পার্টনারকে অসম্ভব নিরাপদ বোধ করায়। যত্ন করে। কোনও দিন আমার সার্ভটা হয়তো ঠিকঠাক পড়ছে না। তাতে কোর্টে যে শূন্যতা বা ফাঁক তৈরি হয়, সেগুলো ও নিজের পরিশ্রমে ভরিয়ে দিয়ে আমাকে চাপে পড়তে দেয় না।” এর পর একটু মুচকি হেসে যোগ করেছেন, “মেয়ে হিসাবে এমন নিরাপত্তা পেলে আমার দারুণ লাগে, তা সে কোনও সম্পর্কেই হোক বা ম্যাচ খেলার সময় কোর্টে!”

মার্টিনার এ বারের ভারত ভ্রমণের একটা উদ্দেশ্য যদি টেনিস হয়, তা হলে অন্যটা বেড়ানো। জানিয়েছেন, মুম্বই, বেঙ্গালুরুর মতো শহরগুলো ঘুরে দেখতে চান। চ্যাম্পিয়ন্স টেনিস লিগ খেলতে এসে ভারতে অনেক বন্ধু করে ফেলেছেন। তাঁদের সঙ্গে আড্ডা দেওয়াও তালিকায় রয়েছে। লিয়েন্ডারের সঙ্গে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সই করা র্যাকেটও উপহার দিয়ে এসেছেন ইতিমধ্যে। যে অভিজ্ঞতা সম্পর্কে মার্টিনা বলেছেন, “আমাদের সৌভাগ্য যে এত ব্যস্ত মানুষ হয়েও উনি সময় বের করতে পেরেছিলেন। শুভেচ্ছা জানান।”

এখন দেখার, মার্টিনার এই ভারত প্রেম তাঁর ও সানিয়ার জুটিকে জমাট করে তুলতে এক্স ফ্যাক্টর-এর কাজ করে কি না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন